কাতারে প্রবাসী কর্মীদের জন্য ‘স্বাস্থ্যবীমা’ বাধ্যতামূলক

কাতারে আগামী ৬ মাসের মধ্যে সকল শ্রেণির প্রবাসী কর্মীর জন্য স্বাস্থ্যবীমা (হেলথ ইন্স্যুরেন্স) বাধ্যতামূলক করা হয়েছে। কোম্পানিগুলো তাদের প্রবাসী কর্মীদের ও তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্যবীমা নিশ্চিত করবে।

৯ অক্টোবর কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি এ সংক্রান্ত নতুন আইনটি জারি করেন। সরকারী গেজেটে প্রকাশের ছয় মাস পরে আইনটি কার্যকর হবে। তখন থেকে প্রবাসীদের কাতারে আইডি বা আকামা নবায়নের সময় বা কাতারে প্রবেশের সময় হেলথ ইন্স্যুরেন্স থাকতে হবে।

কাতার টিভির একটি অনুষ্ঠানে দেশটির স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা খালেদ আল মুগাইসিব বলেন, কাতারে বসবাসরত প্রত্যেকের জন্য মৌলিক স্বাস্থ্যবীমা (হেলথ ইন্স্যুরেন্স) নীতি বহাল থাকবে। পাশাপাশি এটি বাস্তবায়নের একটি প্রক্রিয়াও থাকবে। আর এই বাধ্যতামূলক হেলথ ইন্স্যুরেন্স ব্যবস্থা বাস্তবায়নের প্রক্রিয়া সহজ করা হবে।

Travelion – Mobile

প্রত্যেক প্রবাসী নিজের কোম্পানির মাধ্যমে আগামী ৬ মাসের মধ্যে স্থানীয় বেসরকারি ইন্স্যুরেন্স কোম্পানিগুলোতে ইন্স্যুরেন্সের জন্য আবেদন করবেন। প্রয়োজনে এক ব্যক্তি চাইলে বেসরকারি কোম্পানির মাধ্যমে অতিরিক্ত ইন্স্যুরেন্স করাতে পারবেন।

৬০ বছরের কম বয়সী বিদেশিদের জন্য হেলথ ইন্স্যুরেন্স করতে হবে সর্বনিম্ন ৪৯৫ রিয়াল এবং সর্বোচ্চ ৯২০ রিয়াল দিয়ে। বছরজুড়ে বিদেশি কর্মীর স্বাস্থ্যসেবায় যা খরচ হবে, তা থেকে শতকরা ৬০-৮০ ভাগ বহন করবে ইন্স্যুরেন্স কোম্পানি।

আর ৬০ বছরের বেশি বিদেশিদের জন্য হেলথ ইন্স্যুরেন্স করতে হবে সর্বনিম্ন ৪৯৫ রিয়াল এবং সর্বোচ্চ ৯০০ রিয়ালে। এই শ্রেণির বিদেশিদের স্বাস্থ্যসেবায় যা খরচ হবে, তা থেকে শতকরা ৬০-৭০ ভাগ বহন করবে ইন্স্যুরেন্স কোম্পানি।

আর যারা কাতারে ভিজিট ভিসায় আসবেন, তাদের জন্য তিন মাসের হেলথ ইন্সুরেন্স বাবদ খরচ হবে ১৫৩ রিয়াল। এই ইন্স্যুরেন্স করার ফলে ভিজিট ভিসায় আগত ব্যক্তির জন্য জরুরি স্বাস্থ্যসেবাসহ সব ধরণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে কাতারে।

ছোট কিন্তু ধনী উপসাগরীয় প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী দেশটিতে বিপুল সংখ্যক বিদেশী কর্মীর বিপরীতে কাতারি নাগরিকরা জনসংখ্যার মাত্র ১০%। বর্তমানে, বিদেশী বাসিন্দা এবং দর্শনার্থীরা একটি সরকারী স্বাস্থ্য কার্ডের জন্য নামমাত্র ফি প্রদান করে বিনামূল্যে মৌলিক জনস্বাস্থ্য পরিষেবা অ্যাক্সেস করতে পারেন এবং নিয়োগকর্তারা অতিরিক্ত ব্যক্তিগত স্বাস্থ্য বীমা প্রদান করতে বাধ্য নন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!