করোনাভাইরাসের নতুন নাম এনসিপি

করোনা ভাইরাসের অস্থায়ীভাবে নতুন নাম ঘোষণা করেছে চীন। এ ভাইরাসটিকে এখন ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি নামে ডাকা হবে বলে জানিয়েছে চীন। তবে এটি স্থায়ী নাম নয়।

গতকাল শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক সংবাদ সম্মেলনে অস্থায়ীভাবে এ নাম ঘোষণা করে।

নাম পরিবর্তনের কারণ হিসেবে হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে যাওয়া এই ভাইরাসকে অনেকেই ‘উহান করোনাভাইরাস’ নামে ডাকা শুরু করেছেন। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর হয়ে উঠেছিল।

Travelion – Mobile

করোনাভাইরাস- মহামারী পরিস্থিতি তৈরি করা এই ভাইরাসের এটি আসল নাম ছিল না। ভাইরাসের যে গ্রুপ বা দলে এটির অবস্থান সেটির নাম করোনাভাইরাস। অণুবীক্ষণ যন্ত্রের মধ্যে দিয়ে দেখলে মুকুটের মতো স্পাইক বা কাটা থাকে বলে এদের করোনাভাইরাস নামকরণ করা হয়েছে।

নতুন এই ভাইরাসকে চিহ্নিত করতে বিজ্ঞানীরা একে নোভেল বা নতুন করোনাভাইরাস নামে ডাকছেন।অবশ্য একটা নামও দেয়া হয়েছিল ২০১৯-এনকভ হিসেবে। কিন্তু বলার ক্ষেত্রে এটা খুব একটা সহজ নয় বলে টিকে নি বা প্রচার পায়নি।

তাই একদল বিজ্ঞানী এই ভাইরাসটির একটি উপযুক্ত নাম ঠিক করার চেষ্টা করেন । শেষ পর্যন্ত নতুন এই নাম পাওয়া গেল। যে, তারা খুব শিগগিরই নাম ঘোষণা করতে যাচ্ছেন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১৩-তে। আর এতে আক্রান্ত হয়েছেন চীনের প্রায় ৩৭ হাজার ১৯৮ জন মানুষ। শেষ খবর পাওয়া পর্যন্ত করোনাভাইরাসে শুধু চীনেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১১ জনে।

আগের খবর
নতুন নামকরণ হচ্ছে করোনাভাইরাসের

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!