ওমান দিনে ৫০০ জন করোনা আক্রান্ত দেখবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য বিভাগের পর্যবেক্ষণ মতে, এপ্রিলের শেষ সপ্তাহ অর্থাৎ আগামী ২৩ থেকে ৩০ এপ্রিল ওমানে করোনাভাইরাস প্রাদুর্ভাবের চূড়ান্ত বা শিখর সময়। আর এই সময়ের মধ্যে দিনে ৫০০ জন মানুষ করোনা আক্রান্ত হওয়ার আশংখা করা হচ্ছে।

বৃহস্পতিবার ই- সংবাদ সম্মেলনের দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ আল সাদী এই পর্যবেক্ষণের তথ্য দিয়ে বলেছেন,“করোনাভাইরাস প্রাদুর্ভাবের শিখর সময়ে আমরা দিনে ৫০০ টি কেস আশা করছি, যার মধ্যে ১৫০ জনকে নিবিড় যত্নের প্রয়োজন হতে পারে। এই মহামারীকে প্রতিরোধ করার একমাত্র উপায় সামাজিক দূরত্ব।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন,“যদিও ওমানের করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা সুলতানাতে বাড়ছে, তবে এই সংখ্যা বিশ্বব্যাপী স্তরের তুলনায় অনেক কম। ওমানে মৃত্যুর হার.০৪ %।”

Travelion – Mobile

“সুলতানাতের হাসপাতালগুলোতে বর্তমানে ২৩ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন, এর মধ্যে ৭ জন আইসিইউতে রয়েছেন। আইসিইউ রোগীর জন্য সরকারের ১ হাজার রিয়াল খরচ হচ্ছে”, মন্ত্রী যোগ করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের (এমওএইচ) সবশেষ তথ্য অনুযায়ী ওমানে বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১,০৯৯ জনে পৌঁছেছে। যার মধ্যে ৩৮৪ জন ওমানি এবং ৬৩৫ জন প্রবাসী। মোট আক্রান্তের মধ্যে ৮৩২ জনই রাজধানী মাস্কাটের। যার মধ্যে এরই মধ্যে ৪ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১১৯ জন। মোট সুস্থ হয়েছেন ১৭৬ জন।

সবশেষ বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষিত নতুন আক্রান্ত ১০৯ জনের মধ্যে ৯৭ জনই প্রবাসী। এছাড়া ৮৮ জন রাজধানী মাস্কাটের বাসিন্দা।

এ দিকে সরকারি যোগাযোগ কেন্দ্র (জিসিসি) বৃহস্পতিবার সন্ধ্যায় নিশ্চিত করেছে যে, করোনাভাইরাস আক্রান্ত একজন প্রবাসী দর্জি প্রতিবেশীসহ তার পরিবারের নয় জনকে সংক্রামিত করেছে বলে জানা গেছে।

অনলাইনে জারি করা বিবৃতিতে জিসিসি বলেছে, “একজন প্রবাসী দর্জি যিনি নিশ্চিত যে করোনভাইরাস ছিল, তাঁর পরিবারের এবং তার প্রতিবেশীদের মধ্যে নয় জনকে আক্রান্ত করেছেন। আমরা সবার প্রতি আহ্বান জানিয়েছে জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার । বিষয়টি নিশ্চিত হওয়ার সাথে সাথে কর্তৃপক্ষগুলি সংক্রামিত সমস্ত রোগকে পৃথক করে দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, সুলতানাতের প্রায় সকল শহরে করোনাভাইরাস আক্রান্তের বিষয়টি নিশ্চিত হয়েছে। জালান বু আলিতে ১২ জন করোনা আক্রান্ত শনাক্তের পর আজ সকালে এই অঞ্চলটি বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। মামলার সংখ্যা বাড়ার কারণে অবশ্যই সতর্কতামূলক ব্যবস্থা অব্যাহত রাখতে হবে।

ই-সংবাদ সম্মেলনে জনশক্তি মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল বাকরি কিছু সংস্থা কর্মচারীদের সাথে আলোচনা না করেই তাদের বেতন কমিয়ে দিয়েছে জানিয়ে বলেন, “মন্ত্রণালয় এই সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করেছে এবং আমরা এমন প্রায় ২৬ টি কোম্পানির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছি।”

মন্ত্রী বলেন, কর্মীদের কাছ থেকে যে পরিমাণ অর্থ কেটে নেওয়া হয়েছে তা তাদের ফিরিয়ে দিতে হবে।

জনশক্তি মন্ত্রী আরও বলেন,“দায়িত্ব সকল পক্ষের মধ্যে ভাগ করা; আমরা সংশ্লিষ্ট পক্ষগুলি, নিয়োগকারী এবং কর্মীদের মধ্যে ইতিবাচক সংলাপের প্রশংসা করি। আমরা নিয়োগকারীদের প্রতি আহ্বান জানাই যে, তারা শ্রমিকদের সঙ্গে আলোচনাসহ অন্যান্য সকল উপায় অবলম্বন না করে মজুরি যেন না কমায়।”

কোভিড -১৯ টি পদক্ষেপের কারণে যে কোম্পানিগুলো সম্পূর্ণ বা আংশিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের এই জাতীয় সিদ্ধান্তগুলি বাস্তবায়নের আগে অবশ্যই প্রমাণ সরবরাহ করতে হবে।

মন্ত্রণালয় বর্তমানে ১৫টি কোম্পানির সাথে আলোচনা করছে যা ইতিবাচক সাড়া দিচ্ছে। এই সংস্থাগুলির বেশিরভাগই জানেন যে জাতীয় কর্মী বাহিনীর অধিকার রক্ষিত হবে, তবে অন্যান্য সংস্থাগুলিও তা পালন করেননি, তিনি যোগ করেন।

ভার্চুয়াল প্রেস-কনফারেন্সে অংশ নিয়ে ওমানের কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী সভাপতি (সিবিও), তাহির বিন সালাম আল আম্রি বলেছেন, বর্তমান পরিস্থিতির মুখোমুখি হয়েও সুলতানাতের ব্যাংকের মূলধন, মজুদগুলি ভাল অবস্থানে রয়েছে ।

সিবিও সভাপতি স্পষ্ট জানিয়েছেন যে, প্রতিটি ব্যাংক গ্রাহকের লােন পরিশোধে বিলম্বের সাথে ব্যাংক একমত নয়। ব্যাংকগুলিকে প্রয়োগের আগে এই জাতীয় মামলাগুলি যাচাই করতে বলা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!