কুয়েতে প্রবাসী অংশীদারসহ ২৮ ভিসা ব্যবসায়ীকে আটকের নির্দেশ

কুয়েতে সাধারণ ক্ষমার মাধ্যমে অবৈধভাবে থাকা অভিবাসীদের দেশে ফেরত পাঠানোর পাশাপাশি অবৈধ ভিসা ব্যবসায়ী ও মানব পাচারে জড়িত চক্রের বিরুদ্ধে অভিযানে নেমেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিবিড় পর্যবেক্ষণের ফলে এরই মধ্যে ভিসা ব্যবসায়ী চক্রের অনেকের পতন ঘটেছে। সবশেষ বৃহস্পতিবার আরও ২৮ জনের বিরুদ্ধে আইনের আওতায় অঅনার প্রক্রিয়া শুরু হয়েছে।

কুয়েতের পাবলিক প্রসিকিউশন তদন্তের অপেক্ষায় থাকা মানব পাচার মামলায় জড়িত ২৮ জন নাগরিককে আটকের নির্দেশ দিয়েছে। তাদের বিরুদ্ধে মানব পাচারে জড়িত থাকা এবং বিভিন্ন দেশ থেকে জন প্রতি টাকার বিনিময়ে বিপুল সংখ্যক শ্রমিক আনা এবং তাদের ভিসা প্রদান বা কোনও চাকরি না দিয়ে রেসিডেন্ট পারমিট নবায়ন করার অভিযোগ আনা হয়েছে।

আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়, প্রসিকিউশন স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে ভুয়া কোম্পানিতে কাজ করা নাগরিক ও প্রবাসীদের নাম উল্লেখসহ ৬ টি প্রতিবেদন পেয়েছিল যারা কোনও কাজ না দিয়েই মোটা অঙ্কের টাকার বিনিময়ে প্রবাসীদের নিয়ে আসে।

Travelion – Mobile

সংস্থাগুলির বেশিরভাগই এই প্রবাসী শ্রমিকদের বিরুদ্ধে পলাতক প্রতিবেদন জমা দেওয়ার সাথে জড়িত ছিল, যাতে কাজ না দিয়ে প্রবাসী প্রতি ১৫০০ দিনারে ভিসা বিক্রি করে নতুন প্রবাসী কর্মী আনা যায়।

প্রসিকিউশন গোয়েন্দাদের মালিকদের গ্রেফতারের নির্দেশ দিয়েছে তাদের প্রবাসী অংশীদারসহ , যারা অর্থের বিনিময়ে নিজ দেশ থেকে কুয়েতে শ্রমিক নিয়ে এসেছে।

বিশেষ সূত্রের বরাতে আরব টাইমস জানিয়েছে, সরকারী প্রসিকিউশন অফিস স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো বিপুল সংখ্যক রেসিডেন্সি ডিলারের ফাইল পেয়েছেন, যে গুলো সকল দেশ থেকে অভিবাসী শ্রমিকদের কুয়েতে আনার সঙ্গে জড়িত।

অন্যদিকে প্রসিকিউশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্নেল পদমর্যাদার অফিসার এবং তার জন্য ৫ মিশরীয় অংশীদারকে মানব পাচারে জড়িত থাকা মামলার তদন্তের ৬ষ্ঠ দিনে আটকে রাখার জন্য সিদ্ধান্ত নিয়েছে। এই চক্রটি টাকার বিনিময়ে মিশর থেকে শ্রমিক এনে মানব পাচারের অভিযুক্ত হয়েছেন।

পাবলিক প্রসিকিউশন কর্তৃক পরিচালিত তদন্তে বলা হয়েছে যে কর্নেলের মালিকানাধীন সংস্থার নামে ১,৩০০ জনেরও বেশি শ্রমিক নিবন্ধিত রয়েছে তাদের মধ্যে মাত্র ৩০০ জন বৈধ রেসিডেন্ট পারমিট রয়েছে। বেশি কর্মী আনার জন্য কর্নেল আরও ১৩ টি সংস্থার মালিক হয়েছেন।

আগের খবর
কুয়েতে মানবপাচারে অভিযুক্ত শীর্ষ পুলিশ কর্মকর্তা!

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!