ওমানে সেলুন,পার্লারের জন্য কঠোর স্বাস্থ্য নির্দেশনা

করোনাভাইরাস মহামারীতে পাঁচ মাস বন্ধ থাকার পর বুধবার থেকে ওমানে আবারও চালু হয়েছে সেলুন ও বিউটি পার্লারের মত সেবা। মঙ্গলবার দেশটির সুপ্রিম কমিটি এসবের পাশপাশি ফিটনেস সেন্টার, ঐতিহ্যবাহী মেডিসিন ক্লিনিক, বিয়ের সরঞ্জাম সরবরাহের দোকান এবং হোটেলে মিটিং রুম খুলে দেয়ার অনুমতি দিয়েছে। মাসকাট পৌরসভা এসব ব্যবসা পরিচালনার জন্য কঠোর নির্দেশিকা জারি করেছে।

এসব নির্দেশনায় বলা হয়েছে, স্বাস্থ্য ঝুঁকি থাকায় ৬০ বছরের বেশি বয়সী এবং ১২ বছরের কম বয়সীরা সেলুনে যেতে পারবেনা। এসময় সামাজিক দূরত্বের বিধি অনুশীলন করতে হবে এবং হাত মেলানো ও কোলাকুরি থেকে বিরত থাকতে হবে। দোকানের ভিতরে অপেক্ষা করার যে রেওয়াজ তা চালু না রাখারও কথা নির্দেশনায় বলা হয়েছে।

সেলুন ও পার্লারের কর্মচারীদের স্বাস্থ্য বিধিতে বলা হয়েছে, চুল কাটায় নিয়োজিতদের অবশ্যই পিপিই (ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম), ফেস শিল্ড, মাস্ক এবং গ্লাভস পরতে হবে। গ্রাহকদের ডিসপোজেবল অ্যাপ্রন এবং তাদের জন্য ডিসপোজেবল টুলস ব্যবহার করতে হবে। ক্লায়েন্টের সেবা করার আগে কর্মীদের অবশ্যই সাবান দিয়ে হাত ধুতে হবে। দোকান কর্মচারীদের ব্যবহৃত কাপড় ভাল করে ধোয়ার অভ্যেস গড়ে তুলতে হবে। এছাড়া দোকানে ঢোকার আগে এবং প্রতি ৮ ঘণ্টা পর কর্মীদের তাপমাত্রা পরীক্ষা করতে হবে।

Travelion – Mobile

যদি দোকান ফেসিয়াল ক্লিনিং সার্ভিস প্রদান করে, তবে সেসব দোকানে চার বর্গ মিটারের কম একটি অতিরিক্ত স্পেস থাকা বাধ্যতামূলক। সকল নাপিতের দোকানে ধারালো উপাদান ফেলবার জন্য বিশেষ কন্টেইনার থাকা উচিত। সেবা দেয়ার সময় গ্রাহকদের অবশ্যই মাস্ক পরাতে হবে।

দোকানে লেনদেনের ব্যাপারে বলা হয়েছে, যতটুকু সম্ভব ব্যাংকনোটের ব্যবহার কমিয়ে আনতে হবে আর ইলেকট্রনিক পেমেন্ট ব্যবহার করতে হবে। এছাড়া সকল দোকানে স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন অনুযায়ী জীবাণুনাশক ডিভাইস থাকতে হবে।

বিউটি পার্লার বা প্রসাধনী সেবায় যেখানে গ্রাহক এবং কর্মচারীদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ হওয়ার সম্ভাবনা আছে সেক্ষেত্রে কর্মচারীদের অবশ্যই একটি মাস্ক এবং একটি ফেসশিল্ড ব্যবহার করতে হবে। চুল অপসারণের জন্য থ্রেডিং যেমন পরিষেবা এক্ষেত্রে নিষিদ্ধ থাকবে যদিও ইলেকট্রনিক মেশিন ব্যবহার করা যেতে পারে। তবে এই পরিষেবাগুলির জন্য গ্রাহকদের অবশ্যই নিজেদের ইলেকট্রনিক মেশিন, সরঞ্জাম এবং তোয়ালে আনতে হবে।

পার্লারেও গ্রাহকদের চা বা রিফ্রেশমেন্ট সরবরাহ করা, এবং অপেক্ষমান এলাকায় ম্যাগাজিন এবং সংবাদপত্র রাখা নিষিদ্ধ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!