ওমানে সাড়ে ৪ হাজার বছরের পুরানো নিদর্শন আবিষ্কার

ওমানে সাড়ে ৪ হাজার বছরের পুরানো নিদর্শনের সন্ধান পাওয়া গেছে।

দেশটির ঐতিহ্য ও পর্যটন মন্ত্রণালয়, সাবিজা বিশ্ববিদ্যালয়ের ইতালীয় মিশনের সহযোগিতায় দক্ষিণ বাতিনাহ গভর্নরেটে সাড়ে ৪ হাজার বছরের আগের প্রাচীন নিদর্শনগুলি আবিষ্কার করেছে৷

মন্ত্রণালয়ে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘ওয়াদি আল মা’উইলের একটি প্রত্নতাত্ত্বিক স্থানে খননকার্য চালানোর ফলে মৃৎপাত্র, সাদা পুঁতি এবং পাথরের পুঁতি পাওয়া গেছে, যা লৌহ যুগেরসাড়ে ৪ হাজার বছরের আগের।’

Travelion – Mobile

দক্ষিণ বাতিনাহ গভর্নরেটের ঐতিহ্য ও পর্যটন বিভাগের পরিচালক ড. আল মুতাসিম বিন নাসের আল হিলালি, বলেছেন, “প্রত্নতাত্ত্বিক গবেষণার কাজটি গভর্নরেটের বিভিন্ন উইলিয়াতে স্বীকৃত বৈজ্ঞানিক ও গবেষণা প্রতিষ্ঠানের সহযোগিতায় মন্ত্রণালয়ের দ্বারা পরিচালিত হয়েছে। মৃৎপাত্র, সাদা পুঁতি এবং পাথরের পুঁতি আবিষ্কারের জন্য, যা লৌহ যুগের ৪,৫০০ বছরের প্রাচীন।

সালতানাতের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থান সংরক্ষণের জন্য মন্ত্রণালয় বিভিন্ন সরকারি সংস্থার সহযোগিতায় ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এটি ভবিষ্যত প্রজন্মের জন্য জ্ঞানের উৎস হিসেবে দেশের ঐতিহ্য সংরক্ষণের পাশাপাশি সেই সাইটগুলিকে দখলের হাত থেকে রক্ষা করার জন্য মালিকানা বন্ড জারি করছে।

“এটি আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের স্থায়িত্ব নিশ্চিত করে এবং ওমানি সাংস্কৃতিক পরিচয় বিকাশে এর ভূমিকা সর্বাধিক করে।”

তিনি নিশ্চিত করেছেন যে এই প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলি ওয়াদি আল মাওয়েলের জন্য একটি নতুন পর্যটন পণ্য তৈরিতে অবদান রাখে।

দক্ষিণ বাতিনাহ প্রাচীন ঐতিহাসিক স্থান এবং দুর্গ, দুর্গ, ফালাজ, মসজিদ এবং প্রাচীন বাড়িগুলির উপাসনালয়ে প্রতিনিধিত্ব করা অনেক ঐতিহ্যের উপাদানের জন্য বিখ্যাত।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!