মালয়েশিয়ায় ১৭১ জন বাংলাদেশি বৈধ কর্মী আটকে নিন্দা

মালয়েশিয়ার জোহর প্রদেশে ১৭১ জন বাংলাদেশি বৈধ অভিবাসী কর্মীকে আটক করায় নিন্দা জানিয়েছে দেশটির বৃহত্তম ও প্রভাবশালী শ্রমিক সংগঠন মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (এমটিইউসি)।

২৭ ডিসেম্বর এক বিবৃতিতে মহাসচিব কামারুল বাহারিন মনসুর বলেন, যেসব শ্রমিক এজেন্টদের দ্বারা চাকরি না পাবার ফলে প্রতারিত হয়েছেন তাদের শাস্তির পরিবর্তে সহায়তা করা উচিত। এমটিইউসি চাকরি জালিয়াতির শিকার হওয়া বিদেশী কর্মীদের আটকে পুলিশ এবং ইমিগ্রেশনের পদক্ষেপে হতবাক। প্রতারণার শিকারদের কর্মসংস্থানের সুযোগ দিয়ে সহায়তা করা উচিত।

এসব বিদেশী শ্রমিক বৈধভাবে প্রবেশ করে, কিন্তু অবশেষে প্রতারণার শিকার হলে নিয়োগকর্তাদের কাছ থেকে পালিয়ে যাওয়ার পরে অবৈধ অভিবাসী হিসাবে বিবেচিত হচ্ছে।

মালয়েশিয়ায় আটক বাংলাদেশি কর্মী ছবি : সংগৃহীত
মালয়েশিয়ায় আটক বাংলাদেশি কর্মী ছবি : সংগৃহীত

এমটিইউসি সরকারকে এ বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতেও এবং এ ধরনের বিদেশী কর্মীদের চিহ্নিত করার আহ্বান জানিয়েছে, যারা চাকরির সুযোগের প্রতিশ্রুতি নিয়ে মালয়েশিয়ায় আসে কিন্তু কর্মসংস্থান ছাড়াই সবকিছু শেষ হয়।

Travelion – Mobile

মনসুর বলেন, এমটিইউসি মালয়েশিয়ার বাইরে থেকে এবং সরাসরি বিদেশী কর্মীদের নিয়ে কাজ করে এমন সংস্থার ও ব্যাক্তির মাধ্যমে এই ধরনের প্রতারণার ঘটনা ঘটছে বলে রিপোর্ট পেয়েছে। তিনি আরও উল্লেখ করেছেন যে যদি এই সমস্যাটি সঠিকভাবে সমাধান করা না হয়, তাহলে পরের বছর মানব পাচার প্রতিবেদনে মালয়েশিয়া তৃতীয় স্তরে পড়ার ঝুঁকি রয়েছে।

এমটিইউসি সরকারকে পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই বিদেশী কর্মীদের প্রবেশের অনুমতি দেওয়ার সম্ভাব্য প্রতিক্রিয়ার কথাও মনে করিয়ে দেয়, সতর্ক করে যে এই ধরনের শিথিল পদক্ষেপের ফলে শ্রম আইন লঙ্ঘন হতে পারে।

“কোম্পানিগুলি বিদেশী শ্রম সরবরাহ শিল্পের সুবিধা নেয়, যা সোনার খনি হিসাবে দেখা হয়। এই শিল্প দুর্নীতি, ঘুষ, ক্ষমতার অপব্যবহার, গুন্ডাবাদ এবং কার্টেল সহ বিভিন্ন নেতিবাচক চর্চা রয়েছে।
বিদেশী কর্মীদের সমস্যা উল্লেখ করে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্লাভস এবং পাম তেল প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে উল্লেখ করে মানসর বলেন, বিদেশী কর্মীদের জন্য সুরক্ষা এবং কল্যাণমূলক পদক্ষেপগুলিকে অগ্রাধিকার দেওয়া জরুরি, যাতে দেশটিকে সুনাম ক্ষুন্ন হওয়া এবং অর্থনৈতিক কুপ্রভাব থেকে রক্ষা করা যায়।
এমটিইউসি মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনকে বিদেশী কর্মী নিয়োগের সাথে জড়িত পুরো নেটওয়ার্কের একটি ব্যাপক তদন্ত শুরু করার জন্য অনুরোধ করে।

বিদেশী কর্মীদের পরিচালনাকারী সংস্থাগুলির তদন্ত করা উচিত, তাদের প্রবেশের অনুমোদনের সাথে জড়িত সরকারী কর্মকর্তাদের এবং বিদেশী কর্মী গ্রহণকারী সংস্থাগুলিরও তদন্ত করা উচিত।

জোহর পুলিশ বলেছে, ২০ ডিসেম্বর, ১৭১ জন বাংলাদেশী পুরুষের দল তাদের এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ দাখিল করার জন্য বায়ু দামাই থানার দিকে যাচ্ছিল কারণ তারা দাবি করেছিল যে তারা তিন থেকে ছয় মাস পরেও নিয়োগ পায়নি। তাদের আটকেরপর পুলিশ জানায়, তাদের অভিবাসন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!