ওমানে সড়ক দুর্ঘটনায় হতাহতের হার ৫০ শতাংশ কমেছে

রয়্যাল ওমান পুলিশ (আরওপি) এর কঠাের প্রচেষ্টা আর অক্লান্ত পরিশ্রমের ফলে দেশটি সড়ক দুর্ঘটনা এবং মৃত্যু হার হ্রাসে অভূর্তপূর্ব সাফল্যে এসেছে। গত পাঁচ বছরে ওমানে সড়ক দুর্ঘটনার কারণে হতাহতের সংখ্যা ৫০ শতাংশ কমেছে।

ওমান টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে এই তথ্য দিয়েছেন সুলতানেত অব ওমানের স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ বিন মোহাম্মদ আল সাইদী। মন্ত্রীর মতে, রয়্যাল ওমান পুলিশ (আরওপি) এর প্রচেষ্টার ফলে প্রাণহানির এই হার কমেছে।

সাক্ষাত্কারে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন,’সড়ক দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনতে নতুন আইন এবং বিধি প্রবর্তন করে রয়্যাল ওমান পুলিশ-আরওপি’র প্রচেষ্টার কারণে এবং নাগরিক এবং বাসিন্দাদের সহযোগিতা-দেশে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা নেমে এসেছে।’

 ওমানে সড়কে দুর্ঘটনা। ফাইল ছবি
ওমানে সড়কে দুর্ঘটনা। ফাইল ছবি

টাইমস অব ওমানের প্রতিবেদনে বলা হয়, এ বছরের শুরুর দিকে আরওপির ট্র্যাফিক বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ আল রাওয়াস বলেছিলেন যে, দুর্ঘটনার সংখ্যা ৬৭ শতাংশ কমেছে। এ সময়ে ৩৩ শতাংশ আহত হয়েছে এবং মারা গেছে ৫২ শতাংশ।

Travelion – Mobile

আল রাওয়াস বলেছিলেন, “মোট দুর্ঘটনার ৭০ শতাংশের বেশি হচ্ছে গতিবেগের ফলে ঘটে যাওয়া ট্র্যাফিক দুর্ঘটনা । সচেতনতা এবং গতিরসীমা মেনে চালকরা দুর্ঘটনার সংখ্যা হ্রাস করতে পেয়েছিল। গতি প্রতিরোধক রাডারগুলিও দূর্ঘটনার সংখ্যা হ্রাসে অবদান রাখে। ”

তিনি আরও যোগ করেছেন,’ট্র্যফিক আইন এবং এর নির্বাহী আদেশগুলি এসেছিল, প্রত্যেকের অংশগ্রহণে একটি গবেষণার
ফলাফল থেকে, যাতে প্রত্যেকের জন্য রাস্তাগুলি নিরাপদ এবং ট্র্যাফিক প্রবাহকে মসৃণ করে তোলে।’

ওমানের বেশিরভাগ প্রদেশের মানুষই ট্র্যাফিক সার্ভিস স্টেশনগুলির উদ্বোধন প্রত্যক্ষ করেছিলেন উল্লেখ করে তিনি টাইমস অব ওমানকে বলেন,’বাধা বা অসুবিধা ছাড়াই প্রত্যেকেই এই পরিষেবাগুলি পেতে পারেন।’

জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্রের মতে, ২০১৮ সালের জুনের তুলনায় ২০১৯ সালের জুনে ট্র্যাফিক দুর্ঘটনা ১.৩ শতাংশ কমে হয়েছে। চলতি জুনে ২১০ টি দুর্ঘটনা, মে মাসে ১৮০ টি দুর্ঘটনা এবং এপ্রিলে ১৬৩ টি দুর্ঘটনা ঘটেছিল।

সড়কে নিষ্ঠার সাথে  দায়িত্ব পালন করছেন রয়্যাল ওমান পুলিশ (আরওপি) র এক ট্রাফিক সদস্য
সড়কে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন রয়্যাল ওমান পুলিশ (আরওপি) র এক ট্রাফিক সদস্য

২০১৮ সালে ওমানের সড়কে প্রায় ২ হাজার ৮০২ দুর্ঘটনার ঘটে। ৫ বছর আগে ২০১৩ সালে এই সংখ্যা ছিল ৩ হাজার ৮৮৪ টি। ২০১৭ সালে সড়কে দুর্ঘটনার ৬৪০ জন মারা যায়। ২০১৮ সালে প্রায় ৬৩৭ জন মারা গেছে। ২০১৮ সালে সুলতানাতের রাস্তায় দুর্ঘটনায় প্রাণ হারানাের মধ্যে ৩৯৬ জন ওমানি এবং ২৩৯ জন প্রবাসী রয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!