ওমানে প্রবাসীদের ভিসা ফি কমলো, সঙ্গে আরও সুবিধা প্রদান

করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রবাসী কর্মীদের কথা বিবেচনায় নিয়ে তাদের ভিসা ফি কমানোসহ জনশক্তি ও বেসরকারি কোম্পানি সম্পর্কিত বেশ কিছু নতুন নির্দেশনা জারি করেছে ওমান সরকার।

বুধবার (১৫ এপ্রিল) করেনাভাইরাস (কোভিড ১৯) মোকাবেলায় ওমানের সুপ্রিম কমিটির দেওয়া বিবৃতিতে এসব সুবিধার কথা ঘোষণা করা হয়।

এই সুবিধার আওতায় বেসরকারি প্রতিষ্ঠান ও কোম্পানিগুলোকে সরকার জনশক্তি মন্ত্রণালয় ঘোষিত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করবে পাশপাশি নানা ক্ষেত্রে ছাড় দিবে বিদেশী (প্রবাসী) শ্রমিক ও কর্মীদের। সুপ্রিম কমিটি নির্দেশনাগুলো হল:

Travelion – Mobile

১. ২০২০ সালের জুন পর্যন্ত প্রবাসী বা নন-ওমানিদের জনশক্তি কার্ডের নবায়নের জন্য ফি কমিয়ে ৩০১ ওমানি রিয়েল থেকে ২০১ রিয়েল করা হয়েছে। অন্যদিকে যেসব ছোট ও মাঝারি কোম্পানি বা প্রতিষ্ঠান সামাজিক বীমার আওতায় এবং যেসব প্রতিষ্ঠানে ওমানি কর্মী আছে তাদের ক্ষেত্রেও মেয়াদোত্তীর্ণ কার্ডের নবায়ন করার অনুমতি দেয়া হয়েছে।

২. যেসব প্রবাসী কর্মী ও শ্রমিক একেবারের জন্য ওমান ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তাদের ক্ষেত্রে কর্মসংস্থান সংশ্লিষ্ট সকল ধরনের ফি এবং জরিমানার মওকুফ করা হবে।

৩. সাবধানতার কারণে যেসব শ্রমিক ও কর্মী বর্তমানে সুলতানাতের বাইরে আছে তাদের কাজ করার অনুমতিপত্র প্রদান করতে পারবে নিয়োগকারি প্রতিষ্ঠান। এছাড়াও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনার প্রেক্ষিতে এসব শ্রমিক-কর্মীদের কোন প্রকার জরিমানা আরোপ করা থাকলে তা থেকে অব্যাহতি দেয়া হবে। জরিমানার অর্থ থেকে অব্যাহতি প্রদান করা ।

৪. এই সময়কালে যেসব প্রবাসী কর্মীদের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে তাদের ক্ষেত্রে লাইসেন্সের মেয়াদ বাড়ানো হবে।

৫. প্রবাসী বা নন-ওমানিদের জনবল যাদের আংশিক ও সাময়িক কাজের অনুমোদন আছে তাদের ক্ষেত্রে পূর্ণাঙ্গ কাজের অনুমতি প্রদান করা হবে। এক্ষেত্রে ভিসা ফি নির্ধারণের বিষয়টি নির্ভর করবে প্রতিষ্ঠানের উপর।

৬. অংশীদারী মালিকানাধীন প্রতিষ্ঠানের একাধিক কোম্পানি থাকলে কাজের প্রয়োজন অনুসারে কর্মীদের এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে নিয়োগ করা যাবে।

৭. এই নির্দেশনার আওতায় বেসরকারি খাতের কোন প্রতিষ্ঠান অন্য প্রতিষ্ঠানের কর্মীদের চুক্তির ভিত্তিতে কাজ করানোর অনুমতি পাবে।

৮. লোকসানের মুখে পড়া বেসরকারি খাতের প্রতিষ্ঠান ও কোম্পানিগুলো তাদের নন-ওমানি (প্রবাসী) কর্মীদের যে কোন সময় চাকরি থেকে ছাটাই করতে পারবে। তবে এক্ষেত্রে শর্ত হল প্রতিষ্ঠানগুলোকে এসব কর্মচারীদের বকেয়া পরিশোধ করতে হবে এবং তাদের সুলতানাত স্থায়ীভাবে ছেড়ে যেতে হবে।

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে : চিরকুট

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকােজয় আসবে আমাদের, বিশ্বাস বুকে রেখোইউএনডিপির প্রযোজনায় চিরকুটের করোনা সচেতনতা সংগীত

Posted by AkashJatra on Monday, April 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!