ওমানে চালু হচ্ছে বাণিজ্যিক হেলিকপ্টার পরিষেবা

ওমানের আকাশে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে বাণিজ্যিক হেলিকপ্টার পরিষেবা। পর্যটন ও শিল্প খাত এবং চিকিৎসা সেবার জন্য জন্য শীঘ্রই এই পরিষেবা চালু করছে মোহাম্মদ আল বারওয়ানি গ্রুপের সহযোগী সংস্থা আল সারকিয়া এভিয়েশন(এএসএ)।

বাণিজ্যিকভাবে উড়োজাহাজ ভাড়া দেওয়ার জন্য নতুন এই সংস্থাটি গড়েছে বাওয়ানি গ্রুপ।

সংস্থাটির দেওয়া হেলিকপ্টার পরিষেবায় অনন্য ভ্রমণ অভিজ্ঞতার সঙ্গে সফরের সময় আকাশ থেকে ওমানের সৌন্দর্য দেখার সুযোগ পাবেন পর্যটকরা। তাদের আকর্ষণীয় অফারে আছে দর্শনীয় স্থান ভ্রমণ, গন্তব্য স্থানান্তর, দুঃসাহসিক উড়ান এবং উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা রয়েছে।

Travelion – Mobile

অন্যদিকে শিল্প খাতের জন্য হেলিকপ্টারের মাধ্যমে, লজিস্টিক সহায়তার পাশাপাশি এক্সিকিউটিভ ট্রান্সপোর্ট, এরিয়াল ওয়ার্ক, ভারী জিনিসপত্র উত্তোলন এবং ছবি তোলার পরিষেবা সরবরাহ করা হবে ।

প্রাথমিক পর্যায়ে এই হেলিকপ্টার পরিষেবার মাধ্যমে জরুরী চিকিত্সা সহায়তাও দেওয়ার ব্যবস্থা রেখেছে এএসএ । তবে আগামীতে আলাদাভাবে একটি সম্পূর্ণ ‘হেলিকপ্টার জরুরী চিকিৎসা পরিষেবা (এইচএমএস)’ চালুর পরিকল্পনা সংস্থার আছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এই পরিষেবার জন্য আল সারকিয়া এভিয়েশন (এএসএ) বহরে প্রাথমিক পর্যায়ে যুক্ত হচ্ছে দুটি ইউরোপ্টার এসএ ৩৩০ (এইচ ১২৫ ভেরিয়েন্ট) অত্যাধুনিক হেলিকপ্টার। পাইলট ছাড়া পাঁচজন যাত্রী বসতে পারবেন এই হেলিকপ্টারে।


গত বছরে ১৭ জুলাই স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে দক্ষিণ আফ্রিকার এমসিসি এভিয়েশন থেকে লিজ নেওয়া প্রথম হেলিকপ্টারটি এরই মধ্যে ওমান এসে পৌঁছেছে। মঙ্গলবার (৩১) ডিসেম্বর রাজধানী মাসকাটের আকাশে হেলিকপ্টারের প্রথম পরীক্ষামূলক উড়ালের আয়োজন করে এএসএ।

এ প্রসঙ্গে আল সারকিয়া এভিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওয়াফিদ জাফফার বলেছেন “সুলতানাতের প্রথম বাণিজ্যিক হেলিকপ্টারটি আগমন সম্পর্কে সবাইকে জানাতে পেরে আল শারকিয়াহ এভিয়েশন সন্তুষ্ট।

বাণিজ্যিক লাইসেন্সের আবেদন বর্তমানে চূড়ান্ত করার প্রক্রিয়াধীন আছে জানিয়ে তিনি বলেন, হেলিকপ্টার পরিষেবা প্রদানের জন্য আমরা সর্ম্পূণ প্রস্তুত। আমরা অপেক্ষায় আছি ওমানের পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (পিএসিএ)-এর চূড়ান্ত ছাড়পত্র প্রাপ্তির জন্য, শীঘ্রই আমরা পরিষেবা চালু করার ব্যাপারে আশাবাদী।”

পর্যটন ও শিল্প খাতের পাশাপাশি সংস্থাটি ইতিমধ্যে মাসকাত বে’তে যাতায়াতে বিমান পরিবহন পরিষেবা সরবরাহের জন্যও একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এর ফলে ওমানের উপসাগর ঘেঁষে পাহাড়ের চূড়ায় অবস্থিত বিলাসবহুল আবাসিক এলাকা মাসকট বে’র বাসিন্দারা এয়ার ট্যাক্সি (হেলিকপ্টার) দিয়ে ভ্রমণ করতে পারবেন। বর্তমানে মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দর এবং মাসকাট বের মধ্যে ৩৬ কিলোমিটার সড়ক দুরুত্ব পাড়ি দিতে বাসিন্দাদের ৪০ মিনিট সময় লাগে।

হেলিকপ্টার পরিষেবা সরবরাহের জন্যও  মাসকাত বে ও  এএসএ'র মধ্যে চুক্তি স্বাক্ষর । ছবি : এএসএ
হেলিকপ্টার পরিষেবা সরবরাহের জন্যও মাসকাত বে ও এএসএ’র মধ্যে চুক্তি স্বাক্ষর । ছবি : এএসএ

২.২ মিলিয়ন বর্গ মিটার আয়তনের মাস্কট বেতে ৪৩৫ টি আবাসিক ইউনিট রয়েছে এবং ভবিষ্যতে পাঁচতারা জুমিরাহ হোটেলের স্থান নির্ধারণ করা আছে।

মাসকাট বে’র প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামুদ বিন সুলতান আল হোসনি বলেন, “আমরা হেলিকপ্টার পরিষেবাটি চালু করতে পেরে আনন্দিত, যা সারা বিশ্ব থেকে প্রকল্পটি দেখার জন্য আগ্রহীদের জন্য একটি সুবিধাজনক সুযোগ প্রদান করবে।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!