ওমানে করোনা আক্রান্ত আরও তিনজন সুস্থ, রোধে কঠোর ব্যবস্থা

ওমানে করোনাভাইরাস আক্রান্ত আরও তিনজন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে দেশটিতে করোনা-আক্রান্ত মোট ২৪ জনের মধ্যে ১২ জন সুস্থ হয়ে উঠেছেন।

মন্ত্রণালয় (১৭ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ে (এমওএইচ) অনলাইনে জারি করা বিবৃতিতে এ কথা জানিয়ে বলা হয়েছে,”কোভিড-১৯ আক্রান্ত তিনজন রোগীর পুনরুদ্ধারের ঘোষণা দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় সন্তুষ্ট।”

প্রসঙ্গতঃ করোভাইরাস প্রতিরোধে ব্যাপক পদক্ষেপও প্রস্তুতি নিয়েছে ওমান সরকার। সে কারণে মধ্যপ্রাচ্যের অন্যদেশগুলোর তুলনায় ওমানে করোনার প্রাদূর্ভাব ও আক্রান্তের সংখ্যা অনেক কম।

Travelion – Mobile

এদিকে আজ মঙ্গলবার থেকে স্থল, সমুদ্র এবং বিমানবন্দর দিয়ে ওমানে আসা সকল ভ্রমণকারীকে কোয়ারেন্টাইন রাখার ব্যবস্থা করা হবে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে এসব পয়েন্ট দিয়ে সুলতানাতে প্রবেশকারী সকল ভ্রমণকারীকে বাড়ি বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে রাষ্ট্রীয় বিমানসংস্থা ওমান এয়ার বাহরাইন এবং মিশর রুটের সকল ফ্লাইট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করছে।

এদিকে ভ্রমণ নিষেধাজ্ঞায় রেসিডেন্ট কার্ডধারী বিদেশী বা প্রবাসীদের ওমানে প্রবেশের ক্ষেত্রে চূড়ান্ত কোন ঘোষণা না আসার প্রেক্ষিতে বিমান চলাচল পুনরায় চালুর কোন সিদ্ধান্ত নিতে পারে নি বাংলাদেশের বিমানসংস্থাগুলো ।

বাংলাদেশি বিমানসংস্থার স্থানীয় এক কর্মকর্তা বলেন, পাবলিক অথরিটি অফ সিভিল এভিয়েশন -পাকা’র বিবৃতির সূত্র ধরে স্থানীয় মিডিয়ার খবর থেকে আমরা জানাতে পারি প্রবাসীদের জন্য কোন নিষেধাজ্ঞা নেই। কিন্তু এখনও পর্যন্ত সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে এ ব্যাপারে অফিসিয়ালি কোন নির্দেশনা আমাদের হাতে এসে পৌছায় নি। ফলে আমরাও সিদ্ধান্ত নিতে পারছিনা।”

তিনি জানান, এব্যাপারে চূড়ান্ত সিদ্ভান্ত নিতে পাকাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আবারও বৈঠকে বসেছে। নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে শোনা যাচ্ছে।

সোমবার ( ১৬ মার্চ) ওমানের পাবলিক অথরিটি অফ সিভিল এভিয়েশন -পাকা’র বিবৃতিতে বলা হয়েছে যে, সুলতানাতের সকল অঞ্চলের বিমানবন্দরগুলি দিয়ে জিসিসি দেশগুলির নাগরিক এবং রেসিডেন্ট ভিসা বা কার্ডধারী যাত্রী ছাড়া অ-ওমানীদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে। তাই ধরে নেওয়া হয় যায়, রেসিডেন্ট কার্ডধারী বাংলাদেশিসহ প্রবাসীদের ওমানে প্রবেশ করতে পারবেন।

ওমানে করোনাভাইরাস রোধে বিমানবন্দরসহ বিভিন্ন প্রবেশে পথে কঠোর ব্যবস্থা জারি
ওমানে করোনাভাইরাস রোধে বিমানবন্দরসহ বিভিন্ন প্রবেশে পথে কঠোর ব্যবস্থা জারি

বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (এমওসিআই) আগামী জুনের শেষ নাগাদ পর্যন্ত ওমানে সবধরণের বাণিজ্যিক প্রদর্শনী, সভা সম্মেলন ও সেমিনার অনুষ্ঠানের অনুমতি দেওয়া স্থগিত করেছে।

মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলেছে: “COVID-19-এর বিস্তার সীমাবদ্ধ করতে সুপ্রিম কমিটি কর্তৃক অনুমোদিত সতর্কতামূলক পদক্ষেপের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় জুনের শেষ নাগাদ পর্যন্ত যৌথ স্টক সংস্থার বার্ষিক সাধারণ সভা, প্রদর্শনী, সম্মেলন এবং সেমিনার স্থগিত করার এবং তার জন্য অনুমতি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে । ”

ওমানের ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয় পরবর্তী বিজ্ঞপ্তি দেওয়া না হওয়া পর্যন্ত দেশে সবধরণের খেলাধূলা ও ক্রীড়া কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে এবং সতর্ক করেছে যে লঙ্ঘনকারীরা বিরুদ্ধে আইনী প্রক্রিয়া নেওয়া হবে।

বিবৃতিতে বলা হয়েছে, “রবিবার (১৫ মার্চ) মন্ত্রণালয়ের নজরে এসেছে যে স্পোর্টস ক্লাবগুলির সাথে যুক্ত কিছু সিভিল টিম সমস্ত খেলাধুলা, যুব কর্মকাণ্ড এবং অনুষ্ঠান বন্ধ রাখা থাকা সম্পর্কিত মন্ত্রণালয়ের জারি করা নিদের্শনা মেনে নেয়নি। লঙ্ঘনকারীরা এ ক্ষেত্রে আইনী প্রক্রিয়ার মুখোমুখি হবে।”

এদিকে, সোমবার রয়্যাল হাসপাতালে পরবর্তী নোটিশ না হওয়া পর্যন্ত রুটিন রোগীর জন্য দেওয়া পরিষেবা সাময়িক স্থগিতের ঘোষণা দিয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বিবৃতিতে বলেছে, এই ব্যবস্থা রোগী ও সমাজের সুরক্ষার স্বার্থে এবং এই বিষয়ে গঠিত সুপ্রিম কমিটির সিদ্ধান্ত মেনে নেওয়া হয়েছে, রুটিন রোগীদের সাথে সমন্বয় করে হাসপাতালের আউটডোর বিভাগ এবং অপারেশন বিভাগে তাদের জন্য পরিষেবা বন্ধ রাখা হচ্ছে, যা তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে না।

ওমান জুড়ে ক্যাফে, রেস্তোরাঁগুলোতে সীসা সেবা প্রদান বন্ধ রাখা হয়েছে। সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে সীসা সেবা চালু রাখায় দক্ষিণ আল-বাটিনা প্রদেশে একটি ক্যাফে বন্ধ করে দেওয়া হয়েছে বলে পৌরসভার বিবৃতিতে বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়, প্রত্যেক নাগরিক ও প্রবাসীদেরকে করোনাভাইরস মুক্ত থাকতে কোয়ারেন্টাইন পদ্ধতি অনুসরণ এবং পাবলিক স্থান বা উপাসনালয়ে না যাওয়ার আহ্বান জানিয়েছে।এ ছাড়া সকল নাগরিক এবং বাসিন্দাকে জল এবং সাবান দিয়ে অবিচ্ছিন্নভাবে হাত পরিষ্কার করা, মুখ, নাক এবং চোখ স্পর্শ না করা এবং অন্যান্য প্রতিকারের মধ্যে হাঁচি এবং কাশি হওয়ার সময় স্বাস্থ্যকর অভ্যাস অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে।

অধিকন্তু, এমওএইচ সিনেমায় হলে না যেতে এবং একেবারে প্রয়োজনীয় না হলে ভ্রমণ এড়ানোর পাশাপাশি ধর্মীয় আচার অনুষ্ঠান এবং পারিবারিক ও সামাজিক জমায়েতের এড়ানো কিংবা সতর্কতামূলক পদক্ষেপগুলি অনুসরণ করার জন্য সকলকে আহ্বান জানায়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!