ওমানে কমছে প্রবাসী জনসংখ্যা

আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব উপকূলের অবস্থিত মধ্যপ্রাচ্যের সমৃদ্ধশালী ও শান্তিপূর্ণ দেশ ওমান। ৩ লাখ ৯ হাজার ৫০০ বর্গ কিলোমিটার বা ১ লাখ ১৯ হাজার ৫০০ বর্গ মাইল আয়তনের বিশাল দেশটি মোট জনসংখ্যার বড় একটি অংশ বিদেশি বা প্রবাসী।

তবে ওমানে প্রবাসী জনসংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিসটিক্স অ্যান্ড ইনফরমেশন (এনসিএসআই) গত শনিবার প্রকাশিত প্রতিবেদন অনুসারে বর্তমানে ওমানের মোট জনসংখ্যার ৪১.৭ শতাংশ প্রবাসী।

এনসিএসআইয়ের প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের মার্চ পর্যন্ত ওমানের মোট জনসংখ্যা ৪৬ লাখ ৪৫ হাজার ২৪৯ জন। এর মধ্যে ২৭ লাখ ৮ হাজার ৪১৯ জন ওমানি, যা মোট জনসংখ্যার ৫৮.৩ শতাংশ। বাকি ১৯ লাখ ৩৬ হাজার ৮৩০ জন বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রবাসী, যা ওমানের মোট জনসংখ্যার ৪১.৭ শতাংশ।

Travelion – Mobile

এর আগে চলতি বছরের শুরুতে দেওয়া এনসিএসআই’র প্রতিবেদনে বলা হয়, প্রবাসী জনসংখ্যা আগের বছর (২০১৮) থেকে ৫৮ হাজার ১০৬ জন কমে ২০১৯ এর ডিসেম্বর পর্যন্ত ছিল ২০ লাখ ৩০ হাজার, যা মোট জনসংখ্যার ৪২.৫ শতাংশ। চলতি বছর প্রথম এই তিন মাসে আরও .৮০ শতাংশ কমে প্রবাসী জনসংখ্যা হয়েছে ৪১.৭ শতাংশ।

শনিবার দেওয়া সবশেষ প্রতিবেদনে জানানো হয়, দেশটির প্রবাসী জনসংখ্যার মোট ৮৫.৮ শতাংশ বিভিন্ন সরকারি, বেসরকারি ও গৃহস্থালি পেশায় নিয়োজিত আছে। এই বছরের প্রথম প্রান্তিক শেষে এদের সংখ্যা পাওয়া যায়, ১৬ লাখ ৬২ হাজার ১১৩ জন। যেখানে সরকারি খাতে ৫৩,৩৩২ জন, বেসরকারি খাতে ১৩ লাখ ২১ হাজার ৭৫৩ জন এবং বিভিন্ন গৃহস্থালি পেশায় ২৮ লাখ ৭ হাজার ২৮ জন নিয়োজিত রয়েছে।

মোট সংখ্যার দিক দিয়ে হিসেব করলে ২০১৯ এর প্রথম তিন মাসের তথ্যের তুলনায় ২০২০ সালে ৬.৪ শতাংশ কমেছে প্রবাসী শ্রমিকের সংখ্যা। এই একই সময়ে সরকারি খাতে শ্রমিকের সংখ্যা কমেছে ৭.৬ শতাংশ, বেসরকারি খাতে শ্রমিক ৭.১ শতাংশ এবং গৃহস্থালি খাতে শ্রমিক কমেছে ৩.৩ শতাংশ।

বুলেটিন থেকে আরো জানা যায়, মাসকাট প্রদেশে দিন দিন বেড়েছে প্রবাসী শ্রমিকদের সংখ্যা। সেখানে বলা হয়, মোট প্রবাসী জনসংখ্যার ৪৪.৯ শতাংশ মাসকাটে বসবাস করছে, যা সংখ্যায় ৮ লাখ ৭০ হাজার ৫৪৪ জন।

মাসকটে বসবাসকারি প্রবাসী শ্রমিকদের ৮২ শতাংশ বিভিন্ন সরকারি, বেসরকারি ও গৃহস্থালি কাজে নিয়োজিত যারা সংখ্যায় ৭ লাখ ১৪ হাজার ১১১ জন। এই জনসংখ্যা ওমানে কাজ করা মোট প্রবাসী শ্রমিকদের ৪৩ শতাংশ। যদিও ২০২০ সালের ফেব্রুয়ারির তুলনায় মার্চের শেষে তাদের সংখ্যা কমেছে ৭.৮ শতাংশ।

২০১৯ সালের প্রথম তিন মাসের তুলনায় ২০২০ সালের প্রথম তিন মাসে রাজধানী মাস্কাটে ২.৬৪ শতাংশ প্রবাসী কমেছে, এনসিএসআইয়ে বুলেটিনে বলা হয়েছে।

মাসকাটের পর প্রবাসী জনসংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে উত্তর আল বাতনাহ প্রদেশ। এখানে মোট ২ লাখ ৫৫ হাজার ৬১৭ জন প্রবাসী রয়েছে, যারা ওমানের মোট প্রবাসী জনসংখ্যার ১৩.২ শতাংশের প্রতিনিধিত্ব করে এবং প্রদেশটির মোট জনসংখ্যার ৩২.৫ শতাংশ।

প্রবাসীদের হিসেবে তৃতীয় স্থানে আছে ওমানের ধোফার প্রদেশ। ২ লাখ ২২ হাজার ৬৫০ জন প্রবাসীর এই প্রদেশটি ওমানে মোট প্রবাসী জনসংখ্যার ১১.৫ শতাংশের প্রতিনিধিত্ব করে। প্রদেশটির মোট জনসংখ্যা ৪ লাখ ৫০ হাজার ৭২৩ জন যেখানে প্রবাসী ৪৯.৪ শতাংশ।

দেশটির আল দাখিলিয়াহ প্রদেশে প্রবাসী আছেন ১ লাখ ১৮ হাজার ৩৯৭ জন, যা দেশের মোট প্রবাসীর ৬.১১ শতাংশ। এই সংখ্যাটি প্রদেশটির ২৪.২ শতাংশ জনসংখ্যার প্রতিনিধিত্ব করে।

অন্যদিকে, দক্ষিণ আল বাতনাহ প্রদেশে মোট জনসংখ্যার ২৬.৬ শতাংশ প্রবাসী আছেন, যা ওমানে মোট প্রবাসীর ৬ শতাংশ। প্রদেশটিতে মোট জনসংখ্যা ৪ লাখ ৪০ হাজার ৩ জন যেখানে বিদেশি ১ লাখ ১৭ হাজার ১৫১ জন।

দক্ষিণ আল শারকিয়াহ প্রদেশের মোট জনসংখ্যা ৩ লাখ ২০ হাজার ৪৮৩ জন। এর মধ্যে প্রবাসী আছেন ১ লাখ ২ হাজর ৩৯৯ জন। যা প্রদেশের মোট জনসংখ্যার ৩২ শতাংশ এবং ওমানের মোট প্রবাসীর ৫.৩ শতাংশ।

উত্তর আল শারকিয়াহ প্রদেশে রয়েছে ৯৪ হাজার ৬৬৮ জন প্রবাসী, যা সুলতানাতের ৪.৯ শতাংশ আর প্রদেশের ৩৩.৬ শতাংশ প্রবাসীর প্রতিনিধিত্ব করে।

আল বুরাইমি প্রদেশে প্রবাসী আছেন ৫৫ হাজার ৩০ জন, যা সুলতানাতের মোট প্রবাসীর ২.৮ শতাংশ আর প্রদেশের মোট জনসংখ্যার ৪৮.২ শতাংশ।

আল ধাহিরাহ প্রদেশে প্রবাসীদের সংখ্যা ৫৯ হাজার ৮৫ জন, যা সুলতানাতের মোট প্রবাসী জনসংখ্যার ১.৩ শতাংশ এবং প্রদেশের মোট জনসংখ্যার ২৬.৫ শতাংশ।

মুসান্ডাম প্রদেশে প্রবাসীদের সংখ্যা ১৫ হাজার ১২ জন যা সুলতানাতের মোট প্রবাসী জনসংখ্যার ০.৮ শতাংশ এবং প্রদেশের মোট অধিবাসির ৩২.৮ শতাংশ।

২০১৯ সালের প্রথম ত্রৈমাসিকের তুলনায় ২০২০ সালে আল উস্তা প্রদেশে প্রবাসীদের সংখ্যা বেড়েছে ৫..৭ শতাংশ। মূলত এটি ডুকম অর্থনৈতিক অঞ্চলের বিভিন্ন অর্থনৈতিক প্রকল্প বাস্তবায়নের ফলাফল। এই দুই বছরের প্রথম তিন মাসের তথ্যে আল দাখিলিয়া প্রদেশে প্রবাসি বেড়েছে ১.০১ শতাংশ।

এই একই সময়কালে ওমানের বিভিন্ন প্রদেশে কমেছে প্রবাসীদের সংখ্যা। এই যেমন উত্তর আল বাতনাহ প্রদেশে কমেছে ০.২০ শতাংশ এবং আল বুরাইমিতে কমেছে ১.২২ শতাংশ প্রবাসী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!