ওমানের কেন্দ্রীয় ব্যাংকের ‘ডিজিটাল মুদ্রা’ চালুর উদ্যোগ

ওমানের কেন্দ্রীয় ব্যাংক ‘সেন্ট্রাল ব্যাংক অফ ওমান’ (CBO) ঘোষণা করেছে যে, তারা বেশ কয়েকটি সুদূরপ্রসারী উদ্যোগ গ্রহণ করেছে, যা দেশের ব্যাংকিং এবং আর্থিক পরিষেবা শিল্পে ডিজিটালাইজেশনে নতুন গতি যোগ করবে। উদ্যোগগুলির মধ্যে রেয়েছে ডিজিটাল মুদ্রা, ওপেন ব্যাংকিং এবং ডিজিটাল অনবোর্ডিং চালু ।

মঙ্গলবার (৩১ মে) রাজধানী মাস্কাটেরআল বুস্তান প্যালেস- এ রিটজ কার্লটন হোটেল অনুষ্ঠিত নিউ এজ ব্যাংকিং সামিট ২০২২-এ মূল বক্তব্য দেওয়ার সময় সিবিও-এর নির্বাহী সভাপতি তাহির বিন সালিম আল আমরি এই ঘোষণা দেন।

আল আমরি সেক্টরের চলমান ডিজিটালাইজেশন কৌশলের অংশ হিসাবে ভার্চুয়াল মুদ্রা এবং ফিনটেক সমাধানগুলির প্রবর্তন সক্ষম করার জন্য সিবিও-এর সাম্প্রতিক প্রচেষ্টার কথাও স্মরণ করেন। তিনি এই বিষয়ে ওমানের সালতানাতে ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের অনুমোদনের সুবিধা এবং অসুবিধাগুলি অধ্যয়নের জন্য একটি উচ্চ-স্তরের টাস্ক ফোর্স গঠনের জন্য গত বছর ঘোষিত শীর্ষ ব্যাঙ্কের সিদ্ধান্তের উল্লেখ করেন।

Travelion – Mobile

আর্থিক খাতের নিয়ন্ত্রকের সদস্যদের সমন্বয়ে টাস্ক ফোর্সের দ্বারা পরিচালিত অধ্যয়নগুলি সিবিওকে দেশে ভার্চুয়াল সম্পদের সম্ভাব্য ব্যবহারের বিষয়ে তার নীতিগত প্রতিক্রিয়া দৃঢ় করতে সহায়তা করবে বলে তিনি প্রত্যাশা করছেন।

এছাড়াও সেন্ট্রাল ব্যাঙ্কের দৃষ্টিতে ওপেন ব্যাঙ্কিং চালু করার পরিকল্পনা রয়েছে – একটি ক্রমবর্ধমান জনপ্রিয় সিস্টেম যার অধীনে ব্যাঙ্কগুলি তাদের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (APIs) থার্ড পার্টি, প্রধানত ফিনটেক পরিষেবা প্রদানকারীদের জন্য, নতুন অ্যাপ এবং পরিষেবাগুলি বিকাশের জন্য খুলে দেয়৷

এইভাবে, ফিনটেকের সাথে প্রতিযোগিতা করার পরিবর্তে, প্রথাগত ব্যাঙ্কগুলি দ্রুত বিকশিত আর্থিক প্রযুক্তির জায়গায় প্রতিযোগিতামূলক থাকার জন্য তাদের সাথে অংশীদার হয়। উন্মুক্ত ব্যাঙ্কিং ব্যবস্থা ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উন্নতি লাভ করেছে এবং জিসিসির কিছু দেশ তাদের নিজ নিজ এখতিয়ারে প্রথম ওপেন ব্যাঙ্কিংয়ের লাইসেন্স প্রদান করেছে।

কেন্দ্রীয় ব্যাংক সভাপতি আরও জানান যে, শীঘ্রই একটি নতুন ব্যাংকিং আইন জারি করা হবে। আন্তর্জাতিক মান এবং সেরা কেন্দ্রীয় ব্যাংকিং অনুশীলনের জন্য স্বীকৃত, নতুন আইনটি ওমানের সালতানাতে ব্যাংকিং এবং আর্থিক পরিষেবা খাতের ক্রমবর্ধমান চাহিদাগুলিকে সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে।

আল আমরি, ওমানে অর্থপ্রদান করার জন্য ডিজিটাল চ্যানেলগুলির শক্তিশালী গ্রহণেরও প্রশংসা করেছেন। পয়েন্ট-অফ-সেল (PoS) লেনদেন ২০২১ সালে ৫০০ শতাংশের বেশি বেড়ে ১১৫ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ২০১৭ সালে প্রায় ২৪ মিলিয়ন লেনদেন থেকে বেশি। একইভাবে, ই-কমার্স লেনদেন গত বছর ৩২ মিলিয়ন, যা ২০১৭ সালে মাত্র ৩ লাখ ছিল।

দেশের ব্যাংকিং এবং আর্থিক খাতে সাইবার আক্রমণের ফলে সৃষ্ট গুরুতর বিপদ সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেছেন,এই হুমকিটি কেবল গ্রাহকদের ক্ষতিগ্রস্থ করা বা ঝুঁকির মধ্যেই রাখে না, বরং আরও খারাপ হল এটি ডিজিটাল পরিষেবাগুলিতে জনসাধারণের আস্থার ক্ষতি করতে পারে। এই বিষয়ে, তিনি সাইবার নিরাপত্তা সরঞ্জামগুলিতে ক্রমাগত বিনিয়োগের প্রয়োজনীয়তার উপর জোর দেন, পাশাপাশি এই সরঞ্জামগুলিকে কাজে লাগানোর জন্য উপযুক্ত প্রতিভা বিকাশের উদ্যোগ নেওয়ার আহবান জানানা।

তিনি প্রবিধানের রোল-আউট, লাইসেন্সিং পদ্ধতি এবং আধুনিকীকরণ ও প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে “গতির” গুরুত্ব সম্পর্কে সচেতন হওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের অঙ্গীকারও নিশ্চিত করেছেন।

উপসংহারে, তিনি ব্যাংকিং খাতকে প্রযুক্তিগত অগ্রগতিকে নিজের লক্ষ্য হিসাবে না করার জন্য, বরং আর্থিক অন্তর্ভুক্তি অর্জন, গ্রাহকের অভিজ্ঞতার উন্নতি, আর্থিক পরিষেবার দক্ষতা বৃদ্ধি এবং অর্থনীতি ও জনগণের চাহিদা পূরণের জন্য একটি সক্ষমকারী হিসাবে আহ্বান জানান।

তিনি যোগ করেন, ব্যাংকিং এবং আর্থিক পরিষেবার ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য প্রভাব সম্পর্কে বাজারের স্টেকহোল্ডারদেরও সতর্ক থাকতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!