ওমানিদের যে যন্ত্র সমুদ্রে নিখোঁজ মানুষের হদিস দেয়

সাম্প্রতিক সময়ে সাগরে মাঝিমাল্লাদের নিখোঁজ হওয়ার হার বেড়েছে। এর পেছনে প্রতিকূল আবহাওয়ার অবস্থা, নৌকার ত্রুটি, সামুদ্রিক ক্ষেত্রে অভিজ্ঞতার অভাবসহ নানা কারণ রয়েছে। আর উচ্চ ব্যয় এবং সমুদ্রের বিশাল বিস্তৃতির কারণে, নিখোঁজদের সাথে যোগাযোগ অত্যন্ত কঠিন হয়ে পড়েছে, কারণ সামুদ্রিক যোগাযোগ সংস্থাগুলি সমুদ্রে তাদের লাইন প্রসারিত করতে পারে না।

ওমানের একটি খুব দীর্ঘ উপকূল রয়েছে এবং মাছ ধরা এখনও ব্যবসায়িক শিল্পের একটি বড় অংশ, এটি বেশ উত্তেজনাপূর্ণ পণ্য, যার অপেক্ষায় থাকে জেলেরা। ওমানে, যদি একটি নৌকা সালতানাতের সমুদ্র সীমানা ছাড়িয়ে যায়, প্রতিবেশী দেশগুলি যোগাযোগ লাইনকে গুপ্তচরবৃত্তি হিসেবে বিবেচনা করে। অধিকন্তু, ওমানে সীমিত সংখ্যক রাডার সমুদ্রে নিখোঁজদের খুঁজে বের করতে সক্ষম নয়। এমন বাস্তবতায়, ওমানে ফ্লোকিজ নামে একটি সংস্থা চালু করা হয়েছে যা সমুদ্রে নিখোঁজ মানুষের এই বিশ্বব্যাপী সমস্যা সমাধানে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

সংস্থার গবেষণা ও উন্নয়নের প্রধান সুলিমান মোহাম্মদ আল মুজাইনি বলেন, “সর্বোচ্চ স্থানাঙ্ক নির্ভুলতা অর্জনের জন্য তিনটি কোষের (স্যাটেলাইট, একটি বেতার নেটওয়ার্ক এবং একটি উদ্ভাবনী তৃতীয় কোষ) সাথে সংযুক্ত একটি ট্র্যাকিং এবং ডিস্ট্রেস ডিভাইস ধারণকারী একটি পরিবেশবান্ধব শৈবাল বাক্স তৈরির মাধ্যমে ফ্লোকিজ করা হয়েছে। প্রতিটি জেলে তাদের নিজ নিজ বাক্সে তাদের সামুদ্রিক নম্বর নিবন্ধন করে এবং এটি নৌকায় রাখে”।

Travelion – Mobile

সুলিমান এবং তার দল সব বয়সের জন্য উপযোগী একটি ব্যবহারকারী-বান্ধব ওয়েবসাইট তৈরি করেছে। নিখোঁজদের সাথে যোগাযোগ করার দুটি উপায় রয়েছে। প্রথমত, যখন কোনো ব্যক্তি সমুদ্রে হারিয়ে যায়, তখন তাদের পরিবারের সদস্য বা আত্মীয়দের একজন ওয়েবসাইটে তাদের মেরিটাইম নম্বর প্রবেশ করান, এবং সরাসরি, এটি তাদের সঠিক অবস্থান দেখাবে। দ্বিতীয় পদ্ধতি হল দুর্দশা SOS সংকেতের মাধ্যমে।

প্রোগ্রামটি ব্যবহার করে, নিখোঁজ ব্যক্তি প্রোগ্রামে নিবন্ধিত নম্বর এবং জরুরি নম্বরে উদ্ধার বার্তা পাঠাতে পারেন।

এই ডিভাইসটির মাধ্যমে, আমরা নাবিকদের নিরাপত্তা এবং তাদের পরিবারের কাছে ফিরে আসা নিশ্চিত করি। উপরন্তু, এটি উপকূলীয় টহলদের জন্য অনুপস্থিতদের অনুসন্ধান এবং দ্রুত অ্যাক্সেসের সুবিধা দেয়। পরিবর্তে সমস্ত গ্রামবাসী অনুসন্ধান করতে বের হয়, অনুসন্ধান প্রক্রিয়া সহজ এবং দ্রুত হয়ে ওঠে।

ডিভাইসটি ইন্টারনেটের প্রয়োজন ছাড়াই গরম মরুভূমিতে ব্যবহার করা যেতে পারে, এবং এটি ঝুঁকি বা দুর্ঘটনার ক্ষেত্রে যানবাহনগুলিকেও ট্র্যাক করতে পারে, যার ফলে ব্যক্তিরা যন্ত্রণার সংকেত পাঠাতে ডিভাইসটি ব্যবহার করতে পারবেন।

ডিভাইসটিতে তিন বছর পর্যন্ত ব্যাটারি লাইফ, ১৫*২০ সেমি মাপ, ১১০০ গ্রাম ওজন এবং এটিকে পরিবেশবান্ধব বলে মনে করা হয়, যার রেটিং ১০% ইন্টারনেট-সক্ষম এবং ৯০% ইন্টারনেট ছাড়াই রয়েছে।

আল মুজাইনি যোগ করেছেন, “এই ডিভাইসটি ইন্টারনেট ছাড়াই কাজ করে, এবং আমরা ইতিমধ্যেই এই নতুন ডিভাইসটি চেষ্টা করেছি। এটি আমাদের কাছে প্রমাণ করে যে এটি জিপিএস দ্বারা পরিচালিত হওয়ায় দক্ষতার সাথে ভাল কাজ করে।”

ইতিবাচক প্রতিক্রিয়া এবং অপ্রতিরোধ্য সমর্থন:
আল মুজাইনি বলেছেন যে, তারা বিভিন্ন লোকের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছেন তারা তাদের ধারণাগুলি তৈরি করেছেন এবং প্রোটোটাইপ দেখিয়েছেন।

আল মুজাইনি এবং তার দল যে সমর্থন পাচ্ছেন তার জন্য কৃতজ্ঞ, শুধু সরকার থেকে নয়, বেসরকারি খাত থেকেও, এবং বিশেষ করে ওমানের একটি বড় টেলিকম প্রদানকারীর কাছ থেকে যারা পণ্যটির উন্নয়নে সমর্থন করেছে।

“এখনও অনেক কাজ করতে হবে যা করা দরকার। আমরা প্রোটোটাইপ শেষ করেছি, এবং আমরা অনেক পরীক্ষা করেছি। এটিকে সর্বজনীনভাবে উপলব্ধ করতে এখনও কিছুটা সময় লাগবে কারণ আমাদের অনেক বিবেচনার বিষয় রয়েছে”, তিনি বলেন।

তারা উত্পাদন এবং বিতরণের দিকেও নজর দিচ্ছে, যা তিনি ব্যাখ্যা করেছেন, বিভিন্ন অংশ কিন্তু ব্যবসার একটি অপরিহার্য বিভাগ।

আল মুজাইনি অবশ্য বলেছেন যে, এটি এখন দাঁড়িয়েছে, তারা খুব ইতিবাচক যে তারা তাদের লক্ষ্য এবং বিশেষ ক্রেতাদের কাছে পৌঁছাবে, যারা সম্পর্কযুক্ত এবং তাদের দৈনন্দিন কাজকর্মে ডিভাইসটিকে সহায়ক বলে মনে করবে।

ইউরোফিশ ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের প্রতিবেদন অনুসারে, প্রতি বছর বিশ্বব্যাপী সমুদ্রে হাজার হাজার দুর্ঘটনাজনিত মৃত্যুর খবর পাওয়া যায়। শুধুমাত্র জেলেদের মধ্যে, “গিনিতে, প্রতি ১ লাখ জেলেদের মধ্যে প্রায় ৫০০ জন, পশ্চিম আফ্রিকার উপকূলের অন্যান্য দেশে, প্রতি ১ লাখ জেলের মধ্যে ৩০০ থেকে ১০০০ জন মারা যায় বলে অনুমান করা হয়। দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান, প্রতি ১ লাখ জেলের মধ্যে ৫৮৫ জনের মৃত্যু।” বিশ্বব্যাপী, সংখ্যাটি আরও বেশি। এর মানে আরও বেশি সংখ্যক সমুদ্র দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!