এয়ারবাস থেকে ৩০০ উড়োজাহাজ কিনছে চীন : ৩ হাজার কোটি ডলারের চুক্তি

ফ্র্যান্সের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস ৩০০টি উড়োজাহাজ কিনছে চীন কাছ। এর মধ্যে ৯০টি এ৩২০ এবং ১০টি এ৩৫০ সুপরিসর উড়োজাহাজ রয়েছে। এজন্য এ৩ হাজার ৫০০ কোটি ডলারের চুক্তি করেছে চীন।

চীনের প্রেসিডেন্টের ইউরোপ সফরে এয়ারবাস ও চীনের চায়না এভিয়েশন সাপ্লাইজ হোল্ডিং কোম্পানির মধ্যে উড়োজাহাজ ক্রয়াদেশ-সংক্রান্ত চুক্তিটি হয়েছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক যৌথ বিবৃতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, বড় এ চুক্তি সম্পন্ন হওয়ার মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হলো এবং বর্তমান প্রেক্ষাপটে এটি একটি উত্তম ইঙ্গিত।

Travelion – Mobile

এয়ারবাসের এ চুক্তি নিঃসন্দেহে প্রতিযোগী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের বোয়িংয়ের জন্য একটি বড় ধাক্কা। পরপর দুর্ঘটনার কারণে বোয়িং তাদের সবচেয়ে বিক্রীত উড়োজাহাজ ৭৩৭ ম্যাক্স নিয়ে চরম সংকটের মধ্যে রয়েছে। বিশ্বজুড়ে এ মডেলের সব উড়োজাহাজ গ্রাউন্ডেড রাখা হয়েছে।

বৈশ্বিক বাণিজ্য উত্তেজনার মধ্যে গত এক বছর উল্লেখযোগ্য কোনো ক্রয়াদেশ দিতে পারেনি চীন। ‘প্রত্যাশার চেয়ে বড় এ ক্রয়াদেশ’ সে শূন্যস্থান পূরণ করল। ২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেইজিং সফরে এলে ৩০০টি বোয়িং উড়োজাহাজের ক্রয়াদেশ দিয়েছিল চীন।

একদিকে ৭৩৭ ম্যাক্স গ্রাউন্ডিংয়ের কারণে বোয়িংয়ের শিগগিরই বড় ক্রয়াদেশ পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য আলোচনার ওপরও অনেক কিছু নির্ভর করছে। তবে চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা বা বোয়িংয়ের উড়োজাহাজ সমস্যার সঙ্গে এয়ারবাসের এ চুক্তির সঙ্গে সরাসরি সম্পর্কের প্রমাণ পাওয়া যায়নি। তবে চীনা বিশ্লেষকরা বলছেন, সরকারি উড়োজাহাজ চুক্তির মাধ্যমে কূটনৈতিক ইঙ্গিত বা সরবরাহকারীদের কাছ থেকে সুবিধা নেয়ার ইতিহাস রয়েছে বেইজিংয়ের।

বাণিজ্যযুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্র ও চীন একটি সম্ভাব্য চুক্তির দিকে এগিয়ে যাচ্ছে। চুক্তিটি হলে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার অংশ হিসেবে ২০০ থেকে ৩০০টি বোয়িং জেটের ক্রয়াদেশ চীনের কাছ থেকে প্রত্যাশা করা হচ্ছিল। ইথিওপিয়ান উড়োজাহাজ দুর্ঘটনার পর বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের গ্রাউন্ডেড করা প্রথম দেশগুলোর মধ্যে চীনও ছিল।

এয়ারবাসের প্রধান নির্বাহী জিউম ফোউই বলেন, চীনের বেসামরিক উড়োজাহাজ চলাচলের প্রবৃদ্ধিতে সহায়তা করতে পেরে আমরা সম্মানিত বোধ করছি। তিনি বলেন, চীনে আমাদের বিস্তৃতি নির্দেশ করছে চীনা বাজারের প্রতি আমাদের স্থায়ী আস্থা এবং চীন ও অংশীদারদের প্রতি আমাদের দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতিকে।

বোয়িংয়ের গ্রাউন্ডিং ইস্যু বা অন্য কোনো কারণে এ চুক্তি হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে ফোউই বলেন, এটি চীনা অংশীদারদের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সম্পর্কের ফসল। এ সম্পর্ক সময়ের সঙ্গে জোরদার হচ্ছে এবং এটি আস্থার একটি শক্তিশালী নির্দেশকও।

বাড়তে থাকা ভ্রমণ চাহিদার কারণে চীন এয়ারবাস ও এর শীর্ষ প্রতিযোগী প্রতিষ্ঠান বোয়িংয়ের জন্য আকর্ষণীয় বাজার হয়ে উঠেছে। এর আগে ২০১৮ সালের শুরুতে চীন সফরে গিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। সে সময় তিনি অপ্রত্যাশিতভাবে এয়ারবাসের ১৮৪টি উড়োজাহাজ ক্রয়াদেশ চুক্তি সম্পাদনে ব্যর্থ হয়েছিলেন। শিল্প খাতের সূত্রগুলো বলছে, এয়ারবাস মধ্যস্থতায় এক বছর বিলম্ব এবং শুল্ক বিবাদের কারণে যুক্তরাষ্ট্র থেকে ক্রয়াদেশ আপাতত স্থগিত চীনে উড়োজাহাজের প্রচ্ছন্ন চাহিদা সৃষ্টি করেছে।

খবর রয়টার্স, বিবিসি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!