ইতালিতে মসজিদে ভয়াবহ হামলার পরিকল্পনা : পিতা-পুত্র গ্রেফতার

ইতালিতে মসজিদ ও মুসলিমদের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে মঙ্গলবার দু’জনকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী । সর্ম্পকে পিতা-পুত্র গ্রেপ্তার দুজন দেশটির উগ্রপন্থী ফার রাইট খ্রিস্টান জঙ্গিগোষ্ঠীর সদস্য বলে ইতালি পুলিশ জানিয়েছে। তাদের কাছ থেকে প্রচুর অস্ত্র-শস্ত্র উদ্ধার করা হয়েছে। একই গ্রুপের ১২ জনের বিপক্ষে মামলা দায়ের করা হয়েছে।

৬০ বছর বয়সী ব্যাংকার এবং তার ২২ বছর বয়সী ছেলে সিয়েনার নিকটবর্তী কলি ডি ভ্যাল ডি’এলসার কেন্দ্রীয় শহরের একটি মসজিদে বোমা হামলার পরিকল্পনা করেছিল।

ইতালি পুলিশ জানিয়েছে, রাজধানী রোম থেকে ১৮৬ কিলোমিটার উত্তরে সিয়েনা এলাকায় গ্রান্ড মসজিদে হামলার পরিকল্পনা করে উগ্রবাদী মৌলবাদী ফার রাইট খ্রিস্টানরা। এই পরিকল্পনার সাথে যুক্ত থাকার সন্দেহে পিতা-পুত্র ছাড়াও আরো ১০ জনের বিষয়ে তদন্ত করা হচ্ছে বলে ইতালীয় সংবাদ সংস্থা এএনএসএ খবরে জানানো হচ্ছে।

Travelion – Mobile

জানা যায়, হামলার জন্য বিপুল পরিমাণ অস্ত্র, বোমা ও ডেটোনেটর মজুত করেছিল উগ্রপন্থী ফার রাইট জঙ্গিগোষ্ঠী। নামাজের সময় পুরো মসজিদ উড়িয়ে দেয়ার পরিকল্পনা নিয়েছিল তারা। এই ভয়াবহ হামলার পরিকল্পনা ফাঁস হয়ে যাওয়ায় ভয়ানক এক বিপদ থেকে রক্ষা পেল ইতালীয় মুসলিমরা।

পুলিশ আরও জানায়, এই গ্রুপটি গ্যাসের পাইপকে নাশকতার মাধ্যম হিসেবে ব্যবহার করে মসজিদটি উড়িয়ে দেয়ার পরিকল্পনা করছিল, তবে পুলিশ তাদের ধরতে পারে এই ভয়ে এই পরিকল্পনা বাস্তবায়ন করা ছেড়ে দেয়।

ফ্লোরেন্স ও সিয়েনা পুলিশের বিশেষ অপারেশন বিভাগগুলো অসংখ্যবার তল্লাশি চালিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সিয়েনা প্রদেশের বাড়িঘর, গুদাম ও অফিসগুলোতে লুকানো অস্ত্র ও বিস্ফোরক লুকিয়ে রাখার জায়গার সন্ধান পেয়েছে।

পুলিশের আটককৃত জিনিসগুলোর চিত্র ইতালির গণমাধ্যমগুলো প্রকাশ করেছে। এসবের মধ্যে রয়েছে রাইফেল, নাৎসিদের ব্যবহৃত টুপি, স্বস্তিকা ও ফ্যাসিবাদী পতাকাসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন।

রাইফেল, নাৎসিদের ব্যবহৃত টুপি, স্বস্তিকা ও ফ্যাসিবাদী পতাকাসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন উদ্ধার করা হয়
রাইফেল, নাৎসিদের ব্যবহৃত টুপি, স্বস্তিকা ও ফ্যাসিবাদী পতাকাসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন উদ্ধার করা হয়

দৈনিক লা রিপাব্লিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে, তদন্তাধীন ব্যক্তিরা সোস্যাল মিডিয়ায় ফ্যাসিবাদ ও নাৎসিবাদ উদযাপন করেছিলেন। তাদের মধ্যকার একজন এসএস ইনগিনিয়ার সাথে ইউনিফর্ম পরে একটি সামরিক যানে চড়ে তার ছবি পোস্ট করেছিলেন। অপর সন্দেহভাজন নিও-ফ্যাসিস্ট মুভমেন্টো আইডিয়া সোসিয়াল (এমআইএস) গ্রুপের অন্তর্ভুক্ত ছিলেন। বিদেশী সহকর্মীদের সাথে বিরোধের পরে ‘তাদের সবাইকে হত্যা করা উচিত’ বলে দাবি করেছিল তারা।

ইটালিয়ান ইসলামিক এসোসিয়েশন ইউনিয়ন ডেলি কমুনিটা ইসলামিক ডি’ইটালিয়া (ইউসিওআইআই) ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে বলেছে, ‘চরমপন্থা ও বামপন্থী সন্ত্রাসবাদ প্রকৃত বিপদ ডেকে আনে এবং সবাই তাদের নিন্দা জানাবে বলে আমরা প্রত্যাশা করি।’

ফেসবুকে ইতালির নিরাপত্তা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মসজিদ কর্তৃপক্ষ বলেছে যে এতে সর্বদা সহাবস্থান, ভ্রাতৃত্ব, শান্তি ও সংহতির স্থান হবে। বিবৃতিতে আরো বলা হয়েছে, কল ভ্যাল ডি’এলসা মসজিদ সর্বদা মুসলিম ও অমুসলিম উভয়ের জন্যই উন্মুক্ত। মসজিদটির দরজা সর্বদা ভালোবাসা ও আতিথেয়তার জন্য সবার জন্য উন্মুক্ত থাকবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!