ইতালিতে বাংলাদেশিদের গড়া ‘ইংলিশ মিডিয়াম’ স্কুলের যাত্রা শুরু

ইতালির রাজধানী রোমে প্রবাসী বাংলাদেশি শিক্ষানুরাগী উদ্যোক্তদের গড়া একটি নতুন ইংলিশ মিডিয়াম স্কুলের যাত্রা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ’ নামের এই স্কুলের আনুষ্ঠানিক পথচলার ‘ওপেন ডে’তে বিপুল সংখ্যক ছাত্রছাত্রী ভর্তির জন্য রেজিস্ট্রেশন করে।

আগামী পহেলা সেপ্টেম্বর এই স্কুল এন্ড কলেজের বর্ণাঢ্য উদ্বোধন করা হবে বলে জানান উদ্যােক্তরা।

শুক্রবার এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের চেয়ারম্যান হাজী মো. জসিম উদ্দিন বলেন, আমরা আন্তর্জাতিকমানের শিক্ষাদানের উদ্দেশ্য নিয়েই এই প্রতিষ্ঠান গড়ে তুলেছি, কারণ রোমে অনেক বাংলাদেশি পরিবার আছে, যারা নুন্যতম খরচে তাদের ছেলেমেয়েদের ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াতে চায়, যা আমাদের এই স্কুলে সুযোগ রয়েছে।

Travelion – Mobile

“পাশাপাশি ইতালিতে বড় হওয়া আগামী প্রজন্মকে ইংলিশের জন্য দেশে গিয়ে যেন আবার ইংলিশ কোর্স করতে না হয়, কোন ইউনিভার্সিটি বা কোন চাকুরী নিতে সমস্যা না হয়, নিজেদের যোগ্য মানুষ করে গড়ে তুলতে পারে- এসব চিন্তা থেকেই আমার এই ইংলিশ মিডিয়াম স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে”, তিসি যোগ করেন।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক রনি আহমেদ জানান,তাদের স্কুল উদ্বোধনের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই স্কুলটি শুধু ইতালিতে নয়, ইউরোপের মাটিতে একটি দৃষ্টান্ত স্থাপন করবে বলে তিনি মনে করেন।

অধ্যক্ষ সঞ্জয় কুমার সাহা বলেন, আমরা এই স্কুল ও কলেজকে ভবিষ্যতে যাতে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে পারি সে লক্ষ্য নিয়েই কাজ করে যাবো। যুগ উপযোগী পাঠদান করা হবে এই প্রতিষ্ঠানে। ইতালি প্রবাসী শুধু বাংলাদেশি নয়, ভারত শ্রীলংকাসহ অন্যান্য দেশের ছাত্রছাত্রীরা এখানে ভর্তি হচ্ছেন।

অভিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা যেসব শিক্ষক শিক্ষিকা নিবো তাদের কোয়ালিটি, মান যাচাই করে, শিক্ষক-শিক্ষিকাদের যোগ্যতা এবং দক্ষতা দেখেই নিয়োগ দিবো। আপনার সন্তানকে আমাদের এই নুতন শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাবেন এটাই আমাদের প্রত্যাশা।

ভাইস প্রিন্সিপাল সুজন খান মনে করেন, দি ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ হবে ইতালিতে একটি আদর্শিক প্রতিষ্ঠান। যেখানে পড়াশোনা করে আজকের শিশুরা আগামী দিনে বিশ্বের যে কোন নামকরা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে, আমাদের লক্ষ্য থাকবে সেদিকে।

এই স্কুলে ইংরেজির পাশাপাশি বাংলা, ইতালিয়ান এবং ইসলামী শিক্ষায় শিশুদের গড়ে তোলা হবে বলেও জানান তিনি।

‘ওপেন ডে’ অনুষ্ঠানে চেয়ারম্যানের সহধর্মিনী মোমেনা আক্তার নিলি, বাংলাদেশি শিক্ষক নাফিসা আক্তার, নওশীন সুলতানা, আব্দুল্লাহ আল নোমান, সুস্মিতা সুলতানা, ভারতীয় শিক্ষক লেনিন ও সুচরিতা এবং শ্রীলঙ্কান সেলভী‌ উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!