আটলান্টায় জলবায়ু পরিবর্তন নিয়ে বেনের সেমিনার

যুক্তরাষ্ট্রের বাংলাদেশ এনভায়রনমেন্ট নেট ওয়ার্ক (বেন), সাউদার্স ইউ এস চ্যাপ্টারের উদ্যোগে ‘মানব স্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

শনিবার (২৩ সেপ্টেম্বর) জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরে আয়োজিত সেমিনারে মূল আলোচক ছিলেন বিশিষ্ট চিকিৎসক, এমোরি বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের কারডিওলজি বিভাগের ডা. আজিজুল হক।

সংগঠনের সমন্বয় কমিটির সদস্য মুরশেদুল হাকিম শুভ্রের সঞ্চালনায় অন্যতম আলোচক ছিলেন স্পেলমেন কলেজের আফ্রিকান ডায়াসপোরা অফ দা ওয়ার্ল্ডের শিক্ষক ড. কোয়ামে কালিমারা।

Travelion – Mobile

এ ছাড়াও আলোচনায় অংশ নেন ডা. মুস্তাফিজুর রহমান মিলু, এরিক হোসেইন, রাওদা রাহমান, সুজানা সেন, তিসা, আকাশলীনা সইয়দ, ড. সৈয়দ ইফতেখার আহমদ মোহাম্মদ হাসান, সবুর খান এবং সংগঠনের সমন্বয়ক উৎপল দত্ত।

জলবায়ু পরিবর্তনের কারণ সর্ম্পকে ব্যাখ্যা করতে গিয়ে বক্তারা বলেন,’বনাঞ্চল নষ্ট করা, নগরায়ন, শিল্প-কারখানা থেকে ক্ষতিকারক গ্যাস নিঃসরন, যানবাহনের নির্গত কার্বন ডাই অক্সাইড, ইত্যাদির ফলে জলবায়ু পরিবর্তিত হচ্ছে’।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

তারা বলেন, “ফলে উষ্ণায়ন ঘটছে, বন্যা, খরা, ঝড় প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশসহ বিভিন্ন দেশের বিশেষ করে গ্লোবাল সাউথ এর মানুষের জীবন বিপর্যস্ত করছে। এই ক্ষেত্রে সবচেয়ে বেশী আক্রান্ত হচ্ছে দরিদ্র জনগোষ্ঠী।”

মূল আলোচক ডা. আজিজুল হক বলেন, এ অবস্থা থেকে উত্তরণের জন্য বনাঞ্চল অক্ষত রাখা, বৃক্ষরোপন, বিদ্যুৎ উৎপাদনে ফসিল তেল, কয়লা ব্যবহার কমানো, বিদ্যুৎ উৎপাদনে বিকল্প ব্যবস্থা উদ্ভাবন, শিল্পক্ষেত্রে ক্ষতিকর গ্যাস নিয়ন্ত্রন, নগরায়নের নামে যথেচ্ছ গাছ কাটা বন্ধ প্রভৃতি উদ্যোগ গ্রহণের প্রয়োজনীতা অপরিসীম।

“একই সাথে প্রয়োজন সরকারী নীতিমালা, আর এই ধরণের নীতিমালা প্রনয়নের জন্য ক্রমাগত সবাইকে একত্রিত হয়ে সোচ্চার হতে হবে”, তিনি যোগ করেন।

সভার শুরুতে বিশিষ্ট যন্ত্র সঙ্গীত শিল্পী নাবিল রহমান দোতারায় চমৎকার সুর তোলেন।

সভা শেষে সেলিনা মলি’র প্রাণবন্ত সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পী দীপাঙ্ক দত্ত ও আকাশলীনা সৈয়দ এবং কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট বাচিক শিল্পী রাশেদ চৌধুরী, ইকবাল এমদাদ এবং নাহিদ ফারজানা।

সব শেষে উদীচী শিল্পীগোষ্ঠী, জরজিয়া, আটলান্টা শাখার শিল্পীরা গণ সঙ্গীত পরিবেশন করেন ।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!