আগস্টের শেষে কুয়েতে ফিরে আসার অনুমতি পাবেন প্রবাসীরা

করোনা পরিস্থিতিতে কয়েক ধাপে স্বাভাবিক জীবন ফিরে আসার পরিকল্পনায় এগুচ্ছে কুয়েত। পরিকল্পনার পঞ্চম ধাপে গিয়ে দেশের বাইরে বাইরে আটকেপড়া বৈধ আকামার প্রবাসীদের আগস্টের শেষের দিকে কুয়েতে ফিরে আসার সুযোগ দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারিকে সামাল দিতে উপসাগরীয় দেশগুলো মন্ত্রী পর্যায়ের একটি সমন্বয় সভা করেছে যেখানে তারা যৌথ সহযোগিতার মাধ্যমে গাল্ফ অঞ্চলে এক ধরণের ঐক্যবদ্ধ রূপরেখা প্রয়োগ করে কাজ করবে। প্রাথমিক পর্যায় সামলাতে করোনা পরিস্থিতির সর্বশেষ অবস্থা বিবেচনা করে তারপর সমন্বিত ব্যবস্থা নিবে জিসিসিভুক্ত দেশগুলো।

বিমান চলাচলের বাণিজ্যিক কার্যক্রম পুনরায় চালু করা ও প্রবাসীদের ফিরিয়ে আনার প্রক্রিয়া ও তাদের প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে কুয়েত উপসাগরীয় অঞ্চলের যৌথ পর্যায়ের রূপরেখা অনুসরণ করবে। পরিস্থিতির উন্নয়ন অনুযায়ী এসবের মূল্যায়ন অব্যাহত থাকবে এবং জনস্বাস্থ্যের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পাবে।

Travelion – Mobile

করোনাভাইরাস সংকট শুরু হওয়ার পর কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হলেও এখান থেকে কার্গোর পাশাপাশি বিশেষ ফ্লাইট উড্ডয়ন হয়েছে। এর মধ্যে ২৭টি ফ্লাইট ৫৪১৬ জন যাত্রী নিয়ে বিভিন্ন গন্তব্যে উড়ে গেছে যার মধ্যে মিশরে ১৭টি ফ্লাইট, ভারতে ৪টি ফ্লাইট, ইথিওপিয়া দুটি ফ্লাইট এবং সৌদি আরব, জর্ডান, তিউনিসিয়া এবং বাংলাদেশে একাধিক ফ্লাইট পরিচালিত হয় ।

গেল সোমবার পর্যন্ত ৪৭ হাজার প্রবাসী কুয়েত ছেড়েছে যার মধ্যে ১৯ হাজার প্রবাসী ছিলের সাধারণ ক্ষমার সুযোগ নেওয়া অবৈধ হয়ে যাওয়া প্রবাসী । এর মধ্যে উল্লেযোগ্য সংখ্যক বাংলাদেশিও রয়েছেন।

কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরের পাসপোর্ট পরিচালক কর্নেল বদর আল-শায়া আরব টাইমসকে বলেছেন, যেসব প্রবাসী কুয়েত ফিরে আসতে ইচ্ছুক এবং যাদের বৈধ আকামা আছে অথচ সরকারি মন্ত্রণালয় বন্ধ থাকার কারণে তারা আকামা কার্ড বা আইডি পাননি তাদের ফিরে আসার ব্যাপারে সব ধরণের সুবিধা দেয়ার নির্দেশনা রয়েছে।

এদিকে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালুর করার জন্য কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাস্থ্যবিধি অনুসরনে সবধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!