আকাশপথে বিচ্ছিন্ন হচ্ছে চীন, বিশ্বজুড়ে ফ্লাইট বন্ধের হিড়িক

করোনাভাইরাস প্রাদুর্ভাব বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। সংস্থাগুলি কীভাবে ভাইরাসের সর্বোত্তম প্রতিরোধ করতে পারে তা জানার চেষ্টা করার সময়, আন্তর্জাতিক বিমান সংস্থাগুলি একের পর এক চীনের মূল ভূখণ্ডে তাদের ফ্লাইট স্থগিত করছে।

যেহেতু উড়োজাহাজ ভাইরাস মহাদেশ জুড়ে ছড়িয়ে পড়ার অন্যতম দ্রুততম মাধ্যম, তাই বেশ অনেকগুলো আন্তর্জাতিক বিমানসংস্থা তাদের কিছু বা সকল চীনে ফ্লাইট বাতিল করেছে।

তবে এখনও পর্যন্ত মধ্যপ্রাচ্যের বিশ্বখ্যাত বিমানসংস্থা পক্ষ থেকে ফ্লাইট বন্ধ রাখার কোন সিদ্ধান্ত আসেনি। ভারত, পাকিস্তানের বিমান বন্ধ ঘোষণা করা হলেও বাংলাদেশ এখনও কোন সিদ্ধান্ত নেয় নি। বাংলাদেশের বেসরকারি বিমানসংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স গুয়াংজু রুটে চলাচল করে।

Travelion – Mobile

এ পর্যন্ত বিশ্বের যেসব বিমানসংস্থা চীনে ফ্লাইট স্থগিত বা কমিয়েছে তাদের তালিকা দেওয়া হল :

ব্রিটিশ এয়ারওয়েজ
শুরুটা ইউরোপের বৃহত্তম বিমানসংস্থা ব্রিটিশ এয়ারওয়েজে। বুধবার ( ২৯ জানুয়ারি) হংকংকে বাদ দিয়ে চীনের মূল ভূখণ্ডের গন্তব্যেগুলোতে উড়ান স্থগিত করে। প্রথম বৃহত্তম আন্তর্জাতিক বিমানসংস্থা হয়ে ওঠে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর সকল নাগরিককে প্রয়োজন ছাড়া চীন ভ্রমণ না করার পরামর্শ দেওয়ার পরে এই সিদ্ধান্ত ঘোষণা করে দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থাটি।

লুফথানসা গ্রুপ
এর পরে জার্মানির বৃহত্তম ও ইউরোপের দ্বিতীয় বৃহত্তম বিমানসংস্থা লুফথানসা গ্রুপ (লুফথানসা, সুইস এবং অস্ট্রিয়ান এয়ারলাইনস) বৃহস্পতিবার থেকে চীনের মূল ভূখণ্ডে যাতায়াতকারী সমস্ত ফ্লাইট স্থগিত করে। কমপক্ষে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে এই রুটের ফ্লাইট। এর মধ্যে রয়েছে বেইজিং, সাংহাই, নানজিং, কিংদাও এবং শেনিয়াংয়ের গন্তব্য। এমনকি ফেব্রুয়ারির শেষ অবধি স্থগিত থাকবে নতুন বুকিং। লুফথানসা গ্রুপের বিমানসংস্থাগুলি চীনে সাপ্তাহিক ৫৪ টি ফ্লাইট পরিচালনা করে। এই মুহুর্তে হংকংয়ের ফ্লাইটগুলি প্রভাবিত হবে না।

চীনে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট বন্ধ ঘোষণা
চীনে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট বন্ধ ঘোষণা

এয়ার কানাডা
বেশ কয়েক ঘন্টা পরে, এয়ার কানাডাও হংকং বাদে চীনে উড়ান স্থগিতের ঘোষণা দেয়। কানাডার জাতীয় বিমানসংস্থাটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে চীনের পাঁচটি গন্তব্যে যাতায়াত করে। চীনের রাজধানী বেইজিং এবং বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ের দুটি গন্তব্য ভ্যাঙ্কুভার এবং টরন্টো কেন্দ্র থেকে চলাচল করে। এছাড়া, এয়ার কানাডা মন্ট্রিল থেকে সাংহাই উড়ে যায়। অধিকন্তু, যাত্রীদের ভিন্ন কোনও বিমানসংস্থার ফ্লাইট পরিবর্তন করার বা টিকেটের পুরো অর্থ ফেরতের অফার দেওয়া হয়েছে।

কেএলএম
বুকিং হ্রাসের কারণে কেএলএম চীনা গন্তব্যগুলিতে তার ফ্লাইটের সংখ্যা হ্রাস করছে। বৃহস্পতিবার থেকে চেংদু ও হ্যাংজু যাওয়ার পরিষেবা স্থগিত করা হয়েছে। এদিকে শুক্রবার থেকে জিয়ামানে ফ্লাইট অস্থায়ীভাবে বন্ধ করা হবে। তদুপরি, সাংহাইয়ের ফ্লাইটগুলি প্রতি সপ্তাহে সাতটি করে কেটে দেওয়া হয়েছে।

এয়ার ফ্রান্স
বৃহস্পতিবার (৩০ শে জানুয়ার) দুপুরে এয়ার ফ্রান্স হংকং বাদে চীনা গন্তব্যে সমস্ত ফ্লাইট স্থগিতের ঘোষণা দেয় ।

এয়ার ইন্ডিয়া
এয়ার ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়া
চীনের প্রতিবেশী ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ার ইন্ডিয়া হংকংয়ের জন্য তার ফ্লাইটের পরিমাণ হ্রাস এবং এই ফ্লাইটের ক্রুদের প্রতিরক্ষামূলক মুখোশ পরতে এবং সরাসরি বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত সাংহাইয়ের ফ্লাইটগুলি পুরোপুরি স্থগিত করেছে।

ইউনাইটেড এয়ারলাইন্স
শিকাগো-ভিত্তিক যুক্তরাষ্ট্রের প্রধান বিমানসংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স চীনের পরিষেবায় ২৪ টি ফ্লাইট স্থগিত করছে।

আমেরিকান এয়ারলাইন্স
বিমানসংস্থাটি যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল থেকে চীনের সাংহাই এবং বেইজিংয়ের উদ্দেশ্যে যাত্রা করে। তবে এই বিমানগুলি এখন স্থগিত করা হয়েছে।তবে, ডালাসে আমেরিকান এয়ারলাইন্স হাবা থেকে এই দুটি শহরে ফ্লাইট একনও অব্যাহত রাখা হয়েছে রয়েছে।

এশিয়ানা এয়ারলাইন্স
কোরিয়ান সংস্থাটি চীনের গিলিন, চাংশা এবং হাইকৌয় রুটে পরিষেবা বন্ধ করছে।

এয়ার সিওল
দক্ষিণ কোরিয়ার এই বিমানসংস্থাটি চীনের ঝাংজিজিজি রুটে তিনটি এবং লিনি রুটে দুটি সাপ্তাহিক ফ্লাইট চালায়, উভয়ই রুটই স্থগিত করা হয়েছে।
এয়ার তাঞ্জানিয়া
এয়ার তানজানিয়া বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে তার দেশের রাজধানী দার এস সালাম থেকে চীন রুটে উদ্বোধনী বিমান শুরু করার পরিকল্পনা করছিল। তবে, এই এখন অনির্দিষ্টকালের জন্য পিছনে ঠেলে দেওয়া হয়েছে।

ইজিপ্ট এয়ার
মিশরের ইজিপ্ট এয়ার ১ ফেব্রুয়ারি থেকে চীনে রুটের সকল ফ্লাইট স্থগিত করেছে। হোয়াংজহু লাইটগুলি ১ ১ ফেব্রুয়ারিতারিখে এবং তারপরে গুয়াংজু ও বেইজিংয়ের ফ্লাইটগুলি ৪ ফেব্রুয়ারি থেকে স্থগিত হবে। পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ স্থায়ী বলে জানানো হয়েছে ।

অস্ট্রিয়ান এয়ারলাইন্স
ভিয়েনা ভিত্তিক এই বিমানসংস্থা চীনের রাজধানী বেইজিং এবং সাংহাইকে সেবা দেয়, তবে এটি আগামী মাসের শেষ পর্যন্ত এই পরিষেবাগুলি বন্ধ রাখছে। এটি কেবল আজ এই কাটাগুলি নিশ্চিত করেছে।

হংকং এয়ারলাইন্স
হংকং এয়ারলাইন্স

হংকং এয়ারলাইন্স
ভাইরাস-নিয়ন্ত্রণের প্রচেষ্টার প্রতিক্রিয়া হিসাবে মার্চ মাসের শেষের দিকে মূল ভূখণ্ডে প্রায় অর্ধেক করে ফ্লাইটের সংখ্যা কমিয়ে দিচ্ছে।

ক্যাথে প্যাসিফিক
মঙ্গলবার হংকংয়ের সরকার ঘোষণা করে, তাদের চারটি বিমানসংস্থাকে চীনে প্রতিদিনের ফ্লাইটের আধিক্য ধীরে ধীরে কমিয়ে আনতে হবে। হংকংয়ের পতাকাবাহী বাহিনীটি কেরানা ভাইরাস প্রাদুর্ভাবের ক্ষেত্রে সবচেয়ে সংবেদনশীল অঞ্চলের নিকটতম বিমানবন্দর।কাজেই, এটি চীনের মূল ভুখণ্ডে ফ্লাইট অর্ধেক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে, এর সহেযাগী সংস্থা ক্যাথে ড্রাগনের পরিচালিত উহানের ফ্লাইটগুলি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে ।

চায়না সাউদার্ন
গুয়াংজু-ভিত্তিক এয়ারলাইনটি অনুমান করেছে যে এটি কেবল এক মাসের মধ্যেই আবার উহানের উদ্দেশ্যে উড়ে যাবে। নতুন সিডিউল অনুসারে, উহান ফ্লাইটগুলি ১ লা মার্চ আবার শুরু হবে।

ডেল্টা এয়ারলাইন্স
চীন ইস্টার্নে ৫ শতাংশ অংশীদারিত্বের মার্কিন বিমানসংস্থাটি দক্ষিণ চীন মর্নিং পোস্টের পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন মধ্যে ৪২ থেকে ২১ তারিখের মধ্যে বিমানের যাত্রাপথ বন্ধ থাকার কথা জানিয়েছে। এটি কার্যকর হবে ফেব্রুয়ারি থেকে ৩০ এপ্রিলের মধ্যে।

এল আল
ইসরাইলের জাতিয় বিমানসংস্থা ইএল এএল আল তেল আবিব থেকে বেইজিংয়ের ফ্লাইট স্থগিত করছে। বিমানসংস্থাটি ২৫ শে মার্চ পুনরায় চালু হওয়ার প্রত্যাশা করেছে, তবে এটি নিশ্চিত হওয়ার আগে ততক্ষণে পরিস্থিতি আরও উন্নত হয়েছে কিনা তা দেখার অপেক্ষায় থাকবে।

ইভা এয়ার
তাইওয়ানের বিমানসংস্থা ২ ফেব্রুয়ারি থেকে দুই সপ্তাহের জন্য চীন মূল ভূখণ্ডের রুটের ফ্লাইটগুলি আংশিক বাতিল করেছে। এর বাইরে বিমানসংস্থাটি র সংক্রমণ ছড়িয়ে যাওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করার জন্য তার ফ্লাইটগুলিতে নির্দিষ্ট সুযোগগুলি সরবরাহ বন্ধ করে দিয়েছে।

ফিনএয়ার
ফিনএয়ার নিজেকে ইউরোপ এবং এশিয়ার মধ্যে একটি লিঙ্ক হিসাবে গর্ব করে। যাইহোক, এখন এটি বেইজিংয়ে যে ফ্লাইট চালাচ্ছে তার সংখ্যা হ্রাস করতে এবং নানজিংয়ের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে। যদিও বর্তমানে গুয়াংজু ও সাংহাইয়ের ফ্লাইটের কোনও পরিবর্তন করা হয় নি।

ভারতের ইন্ডিগো
ভারতের ইন্ডিগো

ইন্ডিগো
ভারতের জনপ্রিয় বিমানসংস্থা ইন্ডিগো চীনের চেংডু এবং হংকংয়ের পরিষেবা স্থগিত করছে। তবে, কলকাতা থেকে গুয়াংজুতে এর অপারেশন প্রভাবিত হয়নি।

জেটস্টার এশিয়া
সিঙ্গাপুরের সংস্থা জেটস্টার এটির হেফেই, গুইয়াং এবং জুঝৌয়ের ফ্লাইট বাতিল করছে। এই স্থগিতাদেশ ৩০ জানুয়ারি থেকে মার্চ শেষ পর্যন্ত চলবে।

ইবিরিয়া
স্পেনের জাতীয় বিমানসংস্থা ইবিরিয়া চীনের বাণিজ্যিক রাজধানী সাংগাইয় রুটের একমাত্র ফ্লাইটটি অনিদির্ষ্ঠকালের জন্য স্থগিত করেছে

কাজাখস্তান এয়ারলাইন্স
সুদূর পশ্চিমা চীনের সাথে দীর্ঘ সীমান্ত ভাগ করে নেমে কাজাখস্তান গতকাল ঘোষণা করেছে যে তারা সীমান্তের ওপারে সমস্ত ফ্লাইট, ট্রেন এবং বাসের ট্র্যাফিক স্থগিত করার পরিকল্পনা করেছে। এটি চীনা নাগরিকদের ভিসা প্রদান বন্ধ করে দেবে। স্থগিতের আগে, কাজাখস্তান থেকে চীন পর্যন্ত সপ্তাহে ২৪ টি ফ্লাইট ছিল, জিনজিয়াংয়ের রাজধানী আরামিকির দৈনিক ফ্লাইট সহ।

কোরিয়ান এয়ার
দক্ষিণ কোরিয়ার বৃহত্তম বিমান সংস্থা উহানের উদ্দেশ্যে সাপ্তাহিক চারটি ফ্লাইট পরিচালনা করেছিল। তবে এগুলি ২৩ শে জানুয়ারি থেকে স্থগিত করা হয়েছে।

লায়ন এয়ার
ইন্দোনেশিয়ার স্বল্প মূল্যের বিমানসংস্থা লায়ন এয়ার চীনে ১৫ টি গন্তব্যে চলাচল করে। তবে এটি মূল ভূখণ্ডে যাওয়ার সমস্ত ফ্লাইট বন্ধ করে দিয়েছে।

এসএএস
স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন-এসএএস এর ফ্লাইট স্থগিতের বিষয়ে জারি করা বিবৃতি বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের যাত্রী ও কর্মচারীদের নিরাপত্তা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। করোনাভাইরাস সম্পর্কিত চীনের পরিস্থিতি মূল্যায়ন করার পর, এসএএস শুক্রবার ৩১ জানুয়ারি থেকে ৯ ই ফেব্রুয়ারী পর্যন্ত সাংহাই ও বেইজিংয়ের সমস্ত ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত সাংহাই এবং বেইজিং থেকে এবং সমস্ত ফ্লাইটের টিকেট বিক্রয় বন্ধ করবে । ক্ষতিগ্রস্থ যাত্রীরা টিকেটের মূল্য ফেরত এবং রি বুকিংয়ের সুযোগ পাবেন।’

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)
পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)

সুইস এয়ারলাইন্স
জুরিখ থেকে চীনের সমস্ত ফ্লাইট বন্ধ করে দিয়েছে এয়ারলাইন্স। এর মধ্যে রয়েছে বেইজিং এবং সাংহাইয গন্তব্য রয়েছে।

ভার্জিন আটলান্টিক
ভার্জিন আটলান্টিক বলেছিলেন যে হিথ্রো এবং সাংহাইয়ের মধ্যে এর ফ্লাইটগুলি নির্ধারিত অনুসারে চলতে থাকবে, যদিও যাত্রীরা বুকিং দিতে বা বিনা মূল্যে ফেরত পেতে সক্ষম হয়।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)
করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) কয়েক ঘন্টা পরে,পাকিস্তান শুক্রবার চীনে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে বলে এক বেসামরিক বিমান চলাচল কর্মকর্তা জানিয়েছেন। অতিরিক্ত বিমান সচিব আবদুল সাত্তার খোকর বলেছেন, “আমরা ২ ফেব্রুয়ারি পর্যন্ত চীনে ফ্লাইট স্থগিত করছি। এই তারিখের পরে পরিস্থিতি পর্যালোচনা করা হবে।” এর প্রেক্ষিতে রাষ্ট্রায়ত্ব বিমানসংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)সহ দেশটির বিমানসংস্থা গুলো চীনে ফ্লাইট স্থগিত রাখার উদ্যাগে নিচ্ছে বলে জানা গেছে।

চীনের বাইরে ৯০ টিরও বেশি দেশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। কাজেই সন্দেহ নেই যে পরবর্তী কয়েক দিন ধরে বিমানসংস্থাগুলোর ফ্লাইট বাতিল করা অব্যাহত রাখবে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!