আকামা ছাড়াই দেশ থেকে ব্যবসা করার সুযোগ দিল ওমান

পারস্য উপসাগরীয় দেশ ওমানে রেসিডেন্সি কার্ড বা আকামা ছাড়াই দূর বা দেশ থেকেই কোম্পানি স্থাপনের মাধ্যমে ব্যবসা করতে পারবেন বিদেশী বিনিয়োগকারীরা। এমনকি তাদের কোনও ন্যূনতম মূলধন দেখানোর প্রয়োজন হবে না।

অর্থনীতিতে একটি বড় উত্সাহ এবং আন্তর্জাতিক ব্যবসাকে আকৃষ্ট করার লক্ষ্যে দেশটির বাণিজ্য, শিল্প ও বিনিয়োগ প্রচার মন্ত্রণালয় বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে।

এই বড় সিদ্ধান্তে, মন্ত্রণালয় যোগ করেছে যে, বিদেশি বিনিয়োগকারীদের ন্যূনতম মূলধন দেখানোর প্রয়োজন ছাড়াই ১০০ শতাংশ মালিকানার অনুমতি দেওয়া হয়েছে এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পারমিট জারি করা হবে।

Travelion – Mobile

মন্ত্রণালয়ের মতে, বিদেশি বিনিয়োগকারীরা ‘ওমান বিজনেস প্ল্যাটফর্’-এর মাধ্যমে নিজ দেশ বা দূর থেকে ওমানে কোম্পানি স্থাপন বা ব্যবসা শুরু করতে পারেন।

আগ্রহী বিদেশী বিনিয়োগকারীকে বিনিয়োগ শুরু করার জন্য ওমান বিজনেস প্ল্যাটফর্মের ওয়েবসাইট business.gov.om-এ লগ ইন করে ‘অনাগরিক/অনাবাসী’ বিকল্পটি নির্বাচন বা রেজিস্ট্রেশন করতে হবে।

“সেখানে বিনিয়োগকারীদের প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। মন্ত্রণালয় আবেদনটি যাচাই করবে এবং বিনিয়োগকারীকে প্রমাণীকরণের জন্য একটি পাসওয়ার্ড পাঠাবে, যা তাকে প্ল্যাটফর্মে প্রবেশ করতে এবং তার ব্যবসা শুরু করতে সক্ষম করে।”, কর্মকর্তা জানিয়েছেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তা উল্লেখ করেছেন যে, ওমান বিজনেস প্ল্যাটফর্ম পোর্টালে বিদেশি বিনিয়োগকারীদের জন্য ২,৫০০টি অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রয়োজনীয়তা এবং লাইসেন্সের বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে।

অনেক বিশেষজ্ঞ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

নাসের আল হোসনি, একজন ব্যবসায়ী এবং অর্থনীতি বিশ্লেষক, স্থানীয় মিডিয়াকে বলেন, “সিদ্ধান্তটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ কারণ এটির লক্ষ্য অর্থনীতিকে উদ্দীপিত করা এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে সম্ভাব্য সর্বাধিক সংখ্যক বিনিয়োগকারীদের আকৃষ্ট করা।”

হোসনির মতে, এই সিদ্ধান্তটি জাতীয় বিনিয়োগকারীদের মধ্যে প্রতিযোগিতা তৈরি করবে এবং ওমানি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলিকে সমর্থন করার পাশাপাশি তাদের ব্যবসা বিকাশে উদ্বুদ্ধ করবে এবং তাদের উদ্ভাবনের দিকে ঠেলে দেবে।

খালফান আল তৌকি, আরেক অর্থনীতি বিশ্লেষক, এই সিদ্ধান্তকে একটি “চমৎকার পদক্ষেপ” বলে বর্ণনা করেছেন যা সরাসরি বিনিয়োগ বাড়াবে, জাতীয় আয় বৃদ্ধি করবে এবং অর্থনৈতিক কার্যকলাপকে উদ্দীপিত করবে।

“সিদ্ধান্তটি কাজের সুযোগ তৈরি করবে, দেশটিকে একটি পর্যটন গন্তব্য হিসাবে প্রচার করবে এবং কিছু বিনিয়োগকারীকে দেশের সংস্কৃতি এবং পর্যটন আকর্ষণগুলি সম্পর্কে জানতে ওমানে যেতে উদ্বুদ্ধ করবে,” তৌকি বলেছিলেন।

মন্ত্রণালয় বিনিয়োগে বৈচিত্র্য আনতে এবং জাতীয় আয় বাড়ানোর জন্য এর আগে বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে, যেমন বিনিয়োগকারী রেসিডেন্সি প্রোগ্রাম যা বিদেশী বিনিয়োগকারীদের এবং ওমানে অবসরপ্রাপ্তদের দীর্ঘকাল বসবাসের অনুমতি দেয়।

\\ সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!