অবসরে ৭ কুকুর, সম্মান আর জাঁকজমকের সঙ্গে বিদায় সংবর্ধনা

দশ বছর বয়সী লুসি বুধবার একটি নতুন বাড়িতে চলে আসবে। তার ব্যাগ প্যাক করা হয়েছে। নিরাপত্তার ৮ বছরের মেধাবী চাকরির পরে, লুসি এবং তার ছয়জন সহকর্মী মঙ্গলবার অবসর গ্রহণ করেছে।

দীর্ঘ চাকরি জীবনে মেট্রো রেলের নিরাপত্তা অনেক দায়িত্ব নিষ্ঠার সঙ্গে সামাল দিয়েছে এই ৭ সৈনিক। বয়স বাড়ায় নিয়ম অনুসারে অবসরে যেতে হল। নিজ বাহিনীও বর্ণাঢ্য আয়োজনে সম্মান আর ভালবাসায় বিদায় জানাল তাদের নিবেদিত এই সৈনিকদের। কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করল তাদের অবদানকে।

এরা হল ভারতের কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর (সিআইএসএফ) সৈনিক। তবে এরা মানুষ নয়, কেনাইন। সোজা বাংলায় কুকুর। এতদিন সিআইএসএফ অপরিহার্য অংশ বলে ধরে নেয়া হত ডগ স্কোয়ার্ডের এই সাত সদস্যেকে। রাজধানীর দিল্লী মেট্রাের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল।

Travelion – Mobile

ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদে সিআইএসএফর ৫ম রিজার্ভ ব্যাটালিয়নে কুকুর প্রজনন প্রশিক্ষণ কেন্দ্রে ছয় মাসের একটি প্রাথমিক প্রশিক্ষণ নেওয়ার পরে, এই কুকুরগুলি দিল্লী মেট্রােকে বিভিন্ন ধরনের হুমকির হাত থেকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে যথেষ্ট অবদান রাখে ।

মেট্রো স্টেশনে বেশ কয়েকটি মক মহড়া, নাশকতা বিরোধী চেকগুলিতে অংশ নিয়েছিল এবং মেট্রো চত্বরে পাওয়া বেশ কয়েকটি সন্দেজনক ব্যাগ সাফল্যের সাথে উদ্ধার করেছিল অবসরপ্রাপ্ত সাত কুকুর সৈনিক।

ইউনিট প্রধান প্রত্যেকের গলায় পরিয়ে দেন মেডেল, হাতে তুলে দেন স্মারকচিহ্ন আর সনদপত্র।
ইউনিট প্রধান প্রত্যেকের গলায় পরিয়ে দেন মেডেল, হাতে তুলে দেন স্মারকচিহ্ন আর সনদপত্র।

মঙ্গলবার (১৯ নভেম্বর) পুরোপুরি সম্মানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে তাদের বিদায় জানানো হয়েছে। আয়োজন করা হয়ে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। উৎসবমুখর পরিবেশে বিদায়কালে তাদের লাল গালিচা সংবর্ধনা ও অভিবাদন জানানো হয়। ইউনিট প্রধান প্রত্যেকের গলায় পরিয়ে দেন মেডেল, হাতে তুলে দেন স্মারকচিহ্ন আর সনদপত্র।

আধাসামরিক বাহিনী সিআইএসএফ এই প্রথমবারের মতো এ ধরনের কোনো অনুষ্ঠানের আয়োজন করেছে, যাতে তাদের সঙ্গে কাজ করা কুকুরদেরও আনুষ্ঠানিক বিদায় জানিয়েছে।

অনুষ্ঠানে দায়িত্ব পালকালে তাদের ত্যাগ-তিতিক্ষার কথা স্মরণ করা হয়। টুইটার পোস্টে সিআইএসএফ জানিয়েছে, কুকুর হয়ে জন্ম নিয়ে সেনা হিসেবে তারা অবসর নিয়েছে। এছাড়া তাদের বিদায়ে একটি বার্তাও দিয়েছে সিআইএসএফ। তাদের বিদায় অনুষ্ঠানের ছবিও সামাজিক মাধ্যমে পোস্ট করা হয়েছে বাহিনীর পক্ষ থেকে।

শুধু তাই নয় ইউনিটের সকল কর্মকর্তা-সৈনিক তাদের নিয়ে ফটোসশেন করে, সেলফি তুলে স্মৃতি ধরে রাখে। ছিল কেক কাটা আর ভোজের আয়োজনও। বলা হচ্ছে সাধারণ সৈনিকদের চেয়েও বেশি সম্মান ও মর্যাদা দিয়ে বিদায় জানানো হয়েছে এই বিশেষ সিপাহীদের।

 সম্মান আর ভালবাসায় বিদায় জানানো হয় সিআইএসএফ'র বিশেষ সৈনিকদের
সম্মান আর ভালবাসায় বিদায় জানানো হয় সিআইএসএফ’র বিশেষ সৈনিকদের

অবসর নেওয়া এই বিশেষ সৈনিকরা হলো হিনা(ল্যাব্রাডর), বীর (ককার স্প্যানিয়েল), কেটি (ল্যাব্রাডর) জেলি (ল্যাব্রাডর), জেসি (জার্মান শেফার্ড), লুসি (ল্যাব্রাডর) এবং লাভলী (ল্যাব্রাডর)। অনুষ্ঠানের পরে অবসরপ্রাপ্ত কুকুরগুলোকেপ্রাণী আশ্রয়কারী এনজিও ফ্রেন্ডিকোস সেকার কাছে হস্তান্তর করা হয়।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনে একটি বিশেষায়িত নিরাপত্তা বাহিনী ‘সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)’। প্রায় দেড় লাখ সদস্যের এই আধুনিক বাহিনীর ১০টি রিজার্ভ ব্যাটালিয়ন, ৮ টি প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ৩৯ টি অন্যান্য সংস্থা রয়েছে।

সিআইএসএফ দেশটির মহাকাশ গবেষণা কেন্দ্র, পরমাণু শক্তি অধিদফতর, সকল বিমানবন্দর ও সমুদ্র বন্দর, দিল্লি মেট্রো, সমূহ, ঐতিহাসিক স্মৃতিসৌধ, গুরুত্বপূর্ণ সরকারি ভবন এবং ভারতীয় অর্থনীতির মৌলিক ক্ষেত্র যেমন পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, বিদ্যুত, কয়লা, ইস্পাতসহ স্পর্শকাতর স্থাপনার নিরাপত্তার প্রধান দায়িত্বটা পালন করছে এই বাহিনী। বিমানবন্দরের নিরাপত্তার কারণে বিশ্বব্যাপী এই বাহিনীর পরিচিতি রয়েছে।

বর্তমানে সিআইএসএফ জেড প্লাস, জেড, এক্স, ওয়াই হিসাবে শ্রেণিবদ্ধ বিশিষ্ট ব্যক্তিদের সুরক্ষাও দিচ্ছে। সিআইএসএফ হ’ল একমাত্র বাহিনী যা কাস্টমাইজড এবং ডেডিকেটেড ফায়ার উইং রয়েছে। রয়েছে প্রশিক্ষিত ডগ স্কোয়াড।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!