অনন্য উচ্চতায় কাতারের এভিয়েশন শিল্প

অংশীদারদের ক্রমাগত প্রচেষ্টা মধ্যপ্রাচ্যের দেশ কাতারের এভিয়েশন শিল্পকে ধারাবাহিক প্রবৃদ্ধির মাধ্যমে সফলতার অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে।

বর্তমানে দেশটির অর্থনীতির অন্যতম মূল চালিকা শক্তিতে পরিণত হয়েছে। গত ৩০ বছরে কাতার একটি বিস্তৃত, শক্তিশালী এবং আধুনিক বিমান চলাচলের ক্ষেত্র গড়ে তুলেছে।

গত দুই বছর ধরে দুই প্রতিবেশী রাষ্ট্রের চাপিয়ে দেয়া পরিবহন অবরোধের মধ্যেও নিরাপদ বিমান চলাচলের নিশ্চিত করে কাতার তার সক্ষমতার পরিচয় দিয়ে চলেছে।

Travelion – Mobile

দেশটির হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর দক্ষতা, পরিষেবা ও যাত্রী সন্তুষ্টির বিবেচনায় বর্তমানে বিশ্বের অন্যতম সেরার হিশেবে বিবেচিত। বছরে ৩ লাখ ২০ হাজার ফ্লাইট পরিচালনা করে ৫ কোটি যাত্রী ও ২০ লাখ টন পণ্য পরিবহনের সক্ষমতা রয়েছে বিমানবন্দরটির।

বিমানবন্দরটিতে রয়েছে ৬ লাখ বর্গমিটারের টার্মিনাল ও বিশ্বের সবচাইতে বড় মেন্টেইনেন্স হ্যাঙ্গার ।

আন্তর্জাতিক হাবে পরিণত হওয়া বিমানবন্দরটি দিয়ে ২০১৮ সালে প্রায় সাড়ে তিন কোটি এবং ২০১৪ সালে উদ্বোধনের পর থেকে ২০১৮ পর্যন্ত প্রায় ১৫ কোটি ৫০ লাখ যাত্রী চলাচল করেছে।

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের উড়োজাহাজের সারি।
হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের উড়োজাহাজের সারি।

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর ধারাবাহিকভাবে বিশ্বের শীর্ষ ৫ বিমানবন্দরের তালিকায় অবস্থান করছে। এর সাথে তাল মিলিয়ে কাতার এয়ারওয়েজ বিশ্বের সেরা বিমানসংস্থার পুরষ্কার জিতে নিয়ে দেশটির ব্যবসা-বানিজ্য ও পর্যটন শিল্পের উন্নয়নে গুরত্বপুর্ণ অবদান রাখার পাশাপাশি এভিয়েশন শিল্পকে নিয়ে গেছে ইর্ষণীয় অবস্থানে।

১৯৭১ সাল থেকে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) -এর সদস্য কাতার। বৈশম্যহীন, সাশ্রয়ী, নিরাপদ ও টেকসই আন্তর্জতিক সিভিল এভিয়েশন প্রতিষ্ঠায় আইসিএও’র লক্ষ্য ও উদ্দেশ্যে কাতার অঙ্গীকারাবদ্ধ।

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও)-এর সদস্য হিসাবে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে এবং এই খাতটির মুখোমুখি বিভিন্ন চ্যালেঞ্জগুলির সমাধান খুঁজতে সহায়তা করার জন্য কাতারকে জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম করেছে।

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর, কাতার
হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর, কাতার

সম্প্রতি, কাতার আইসিএও সুরক্ষা বিধানের ক্ষেত্রে ৯৯.১ শতাংশ পয়েন্ট পেয়ে আইসিএও অডিট-এ সর্বোচ্চ স্কোর অর্জন করেছে। আইসিএও নিরাপত্তা নিরীক্ষণের জন্য কাতারের কার্যকর বাস্তবায়ন হার ৯১ শতাংশের বেশি হয়েছে যা বিশ্বের সর্বোচ্চ স্কোর।

পরিবেশের বিষয়ে কাতারের জাতীয় ভিশন-২০৩০ জাতিসংঘের দেয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অর্জন করে প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। বিমান শিল্পের পরিবেশগত প্রভাবগুলি হ্রাস করতে এবং একটি টেকসই বিমানচালনা ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সর্বোত্তম পন্থা অবলম্বন করে।

এভিয়েশন শিল্পর উন্নয়নে চলতি বছর একটি স্বেচ্ছাসেবী রাষ্ট্রীয় কর্ম পরিকল্পনা তৈরি করে কাতার । এটি কাতার বেসামরিক বিমান চলাচল কৃর্তপক্ষ এবং কাতার অ্যারোনটিকাল কলেজ দ্বারা পরিচালিত এই কর্মসূচিকে অনুমোদন দেয়।

২০১৮ সালে, প্রোগ্রামটি আইকা)-এর মান পূরণের জন্য উন্নয়নশীল দেশগুলির সক্ষমতা বাড়াতে বিভিন্ন বিমান চলাচলের জন্য পাঁচটি বৃত্তি দেওয়ার প্রস্তাব করেছিল। নতুন শিক্ষার্থী ভর্তির জন্য ২০১৯ সালে প্রোগ্রামটি নবায়ন করা হয়।

কাতারের রাজধানী দোহার আকাশে কাতার এয়ারওয়েজ । ছবি : কাতার এয়ারওয়েজ
কাতারের রাজধানী দোহার আকাশে কাতার এয়ারওয়েজ । ছবি : কাতার এয়ারওয়েজ

১৯৮১ সাল থেকে কাতার ৪ টি দেশ ও অঞ্চল থেকে দুই হাজারেরও বেশি পেশাদারকে প্রশিক্ষণ দিয়েছে এবং গত ২০ বছরে উন্নয়নশীল দেশগুলিতে পেশাদারদের ৩ টিরও বেশি ফেলোশিপ সরবরাহ করেছে। এছাড়াও, ২০১৮ সালে, কাতার পঞ্চম আইসিএও গ্লোবাল ট্রেনিং সিম্পোজিয়াম হোস্ট করেছিল। এছাড়াও কাতার আইসিএও’র ‘কোন দেশ বাদ থাকবে না’ উদ্যোগ পাশাপাশি অন্যান্য আইসিএও প্রোগ্রামগুলিতে উল্লেখযোগ্য আর্থিক অনুদান রেখেছে।

আগের খবর
আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস
‘সেরা এয়ারলাইন’ কাতার এয়ারওয়েজ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!