স্পেন থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়ছে

0

স্পেন থেকে বৈধ চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠানোর হার প্রতিবছর উল্লেখযোগ্যভাবে বাড়ছে। ২০২১-২২ অর্থবছরে ইউরোপীয় দেশটি থেকে ৬৪.৭০ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়ে বাংলাদেশিরা ব্যবসায়ী ও কর্মীরা।

আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

সোমবার (১৯ ডিসেম্বর) রাজধানী মাদ্রিদ দূতাবাস মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে স্পেন থেকে দেশে রেমিট্যান্স প্রেরণে শীর্ষ দুটি বাংলাদেশি প্রতিষ্ঠানকে “আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক” প্রদান করা হয়।

Travelion – Mobile

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

রেমিট্যান্স প্রেরণে প্রথম আমানাহ মানি ট্রান্সফার এবং দ্বিতীয় ভিক্টরি মানি ট্রান্সফার ও ট্রাভেলসের কর্ণধারের হাতে পদক তুলে দেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

বৈধ চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠানাকে উৎসাহ ও প্রণোদনা দিতে চলতি বছর থেকে এ পুরস্কার চালু করে বাংলাদেশ দূতাবাস।

রেমিট্যান্স প্রেরণে শীর্ষ বাংলাদেশি প্রতিষ্ঠানের কর্ণধারের হাতে 'আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক' তুলে দিচ্ছেনবাংলাদেশের রাষ্ট্রদূত  মোহাম্মদ সারওয়ার মাহমুদ।
রেমিট্যান্স প্রেরণে শীর্ষ বাংলাদেশি প্রতিষ্ঠানের কর্ণধারের হাতে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক’ তুলে দিচ্ছেনবাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

রাষ্ট্রদূত বলেন, ’দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী প্রবাসীরা যে অবদান রাখছেন, সেখানে স্পেনে বসবাসরত প্রায় ৬০ হাজার বাংলাদেশিরও বড় ভূমিকা আছে’।

তিনি, করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের অভিঘাতজনিত বৈশ্বিক মন্দার চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের অর্থনীতিকে শক্তিশালী রাখতে প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স প্রবাহ আরও বাড়িয়ে অবদান রাখার আহবান জানান।

ইউরোপে নিরাপদ ও বৈধ অভিবাসন প্রক্রিয়ায় দায়িত্বশীল আচরণ ও সচেতনতার উপর গুরুত্বারোপ করে প্রবাসীদের কল্যাণে দূতাবাসের নেওয়া সেবা কার্যক্রমের বিষয়েও আলোচনা করেন সারওয়ার মাহমুদ।

স্পেনে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এবং প্রবাসী বাংলাদেশিরা
স্পেনে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এবং প্রবাসী বাংলাদেশিরা

তিনি, আন্তর্জাতিক অভিবাসী দিবসে স্পেন প্রবাসী অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্য এবং অভিবাসন কার্যক্রম ও কল্যাণে যুক্ত সকল জাতীয় ও আন্তর্জাতিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান।

দিবসের আলোচনা শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পড়ে শোনানো হয়।

অনুষ্ঠানে দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, কাউন্সেলর দীন মোহাম্মদ ইনামুল হক এবং বাংলাদেশ কমিউনিটি সংগঠকসহ অনেক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

আরও পড়তে পারেন :
স্পেনে বিদেশি কূটনীতিকদের নিয়ে বিজয় দিবস উদযাপন
স্পেনে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের বিজয় দিবস উদযাপন
স্পেনের ভ্যালেন্সিয়া : প্রবাসীদের জন্য সবচেয়ে বসবাসযোগ্য শহর
স্পেনে ৬০০ বাংলাদেশির বৈধতা অনিশ্চিত!
স্পেনে গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনে ভাঙ্গন
স্পেনে ট্রেন দুর্ঘটনায় আহত ১৫৫
জাহাজের রাডারে বসে নাইজেরিয়া থেকে স্পেনে দুঃসাহসিক যাত্রা

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন