জাহাজের রাডারে বসে নাইজেরিয়া থেকে স্পেনে দুঃসাহসিক যাত্রা

নাইজেরিয়া থেকে স্পেনের ক্যানারি দ্বীপে তেল বহন করে নিয়ে যাওয়া একটি জাহাজের রাডার থেকে তিনজনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে স্প্যানিশ কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, এই পুরোটা পথ তারা রাডারে বসেই পাড়ি দিয়েছেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

মঙ্গলবার (২৯ নভেম্বর) ওই তিনজনের একটি ছবি প্রকাশ করেছে স্পেনের কোস্টগার্ড। সেখানে দেখা যাচ্ছে, জাহাজের রাডারে বসে রয়েছেন তিন ব্যক্তি। আর পানির উপরে তিন মিটারেরও কম দূরত্বে ঝুলছে তাদের পা।

Travelion – Mobile

কর্তৃপক্ষ জানিয়েছে, পানিশূন্যতায় ভোগায় ওই তিনজনকে উদ্ধার করে ক্যানারি দ্বীপের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

মেরিটাইম ট্র্যাকিং ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ১১ দিনে নাইজেরিয়ার লাগোস থেকে দুই হাজার ৭০০ নটিক্যাল মাইল পাড়ি দিয়ে স্পেনের ক্যানারি দ্বীপের লাস পালমাসে পৌঁছায় মাল্টার পতাকাবাহী অ্যালথিনি ২ ট্যাংকারটি।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ট্যাংকারটি ডকে পৌঁছামাত্র রাডারে বসা তিনজনকে দেখতে পান সেখানে থাকা চিকিৎসাকর্মীরা। পরে তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

জাহাজের পেছনে থাকা পাখনার মতো ব্লেডকে রাডার বলা হয়। তবে রাডার থেকে কাউকে উদ্ধার করার ঘটনা এটিই প্রথম নয়।

এর আগে ২০২০ সালে আরও কয়েকজনের সাথে ১৪ বছর বয়সী এক কিশোর একটি তেলের ট্যাংকারের রাডারে লুকিয়ে লাগোস থেকে ক্যানারি দ্বীপে পৌঁছায়। সেই যাত্রায় তার সময় লেগেছিল ১৫ দিন। এই পুরোটা সময় লবণ পানি খেয়ে ও রাডারের ওপরে একটি গর্তে ঘুমিয়ে বেঁচে ছিল সে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে নৌকায় করে পশ্চিম আফ্রিকা থেকে স্পেনশাসিত ক্যানারি দ্বীপে যাওয়া অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে। ২০২১ সালে এই রুটে প্রায় দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!