পাপুলের মোবাইলে ‘তথ্যের গুপ্তধন’, ঘুষ নেওয়ার স্বীকারোক্তি এক সচিবের!

0

কুয়েতে পাপুলকাণ্ডে নতুন নতুন রহস্য উন্মোচিত হচ্ছে। ঘটছে কেঁচো খুড়তে সাপ বেরিয়ে আসার মত অনেক ঘটনা। এবার পাপুলের মোবাইল ফোনের তথ্য পুনরুদ্ধার করে তার যোগসাজশ আর দুর্নীতির নতুন নতুন চাঞ্চল্যকর সত্যের সন্ধান পেয়েছে তদন্ত সংস্থাগুলো। তদন্তে এটি তাদের জন্য যেন ‘তথ্যের গুপ্তধন’।

আরব টাইমস প্রতিবেদন থেকে জানা গেছে, পাপুলের মোবাইল ফোনের সূত্র ধরে বেরিয়ে এসেছে স্বরাষ্ট্র মন্ত্রনালয়, সমাজ বিষয়ক মন্ত্রনালয় ও জাতীয় পরিষদের অনেক উর্ধ্বতন
কর্মকর্তাদের নাম যারা মানবপাচারে জড়িত থাকতে পারে।

সংশ্লিষ্ট সূত্রগুলো আরব টাইমসকে জানিয়েছে, মোবাইল তথ্য তদন্তে বেশ উচ্চ পর্যায়ের এক কর্মকর্তার নাম ওঠে এসেছে। কুয়েতের উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল-সালেহ শীঘ্রই এই সন্দেহভাজনকে বরখাস্তের সিদ্ধান্ত নিবেন বলে আশা করা হচ্ছে। এরইমধ্যে তাঁর মন্ত্রণালয়ের এই সচিবের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে এবং দেশত্যাগ ও ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই উর্ধ্বতন কর্মকর্তা বাংলাদেশি সাংসদের কাছ থেকে নগদে ঘুষ নেওয়ার কথা স্বীকার করেছেন।

আগের খবর : কুয়েতে ভিসা বাণিজ্যের বিরুদ্ধে অভিযানের মধ্যেও ৪ টি কাজ পান পাপুল

সচিবের পাওয়া তথ্য ওঠে এসেছে আরব টাইমসে। সেখানে তিনি নিশ্চিত করে যে পাপুলের কাছ থেকে টাকা প্রথমে এই কর্মকর্তার মালিকানাধীন একটি প্রাইভেট কোম্পানির একাউন্টে জমা করা হয়। পরে এই কর্মকর্তার নামে ইস্যুকৃত চেক দিয়ে তা নগদ করা হয়। প্রক্রিয়াটি এমনভাবে করা হয়েছে যেন উর্ধ্বতন কর্মকর্তার সাথে বাংলাদেশি সাংসদের মধ্যে কোন যোগসাজোগ খুঁজে পাওয়া না যায়।

পাবলিক প্রসিকিউশন অফিস সচিবের দেয়া তথ্যের সাথে একাউন্ট এবং চেকের সম্পর্ক নিশ্চিত করেছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, উর্ধ্বতন কর্মকর্তা পাপুলের জন্য ২৩,০০০ বাংলাদেশির এন্ট্রি ভিসা ইস্যু করার জন্য সহযোগিতা করেছিলেন। সেসময় কুয়েতে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা ইস্যুতে নিষেধাজ্ঞা থাকলেও উর্ধ্বতন কর্মকর্তা সেই সিদ্ধান্ত উপেক্ষা করে তার ক্ষমতার অপব্যবহার করেছিলেন।

একই সূত্র নিশ্চিত করেছে যে অভিযুক্তের তালিকায় সমাজ বিষয়ক মন্ত্রণালয়ের একজন সহকারী আন্ডারসেক্রেটারি রয়েছেন। তিনি এখনো প্রসিকিউশনের তদন্তের আওতায় রয়েছেন। পাপুলের ফোনে পাওয়া ছবি এবং ভিডিওতে যাদের পাওয়া গেছে তাদের সকলকেই জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হচ্ছে।

আরব টাইমস জানিয়েছে, ঘটনার সাম্প্রতিক অগ্রগতি কুয়েতের সামগ্রিক কর্মসংস্থান খাতকে পুনর্গঠন করবে। বিশেষ করে সরকারি চুক্তির মাধ্যমে প্রবাসী শ্রমিক নেয়া কমিয়ে দেয়া হবে। যার মধ্যে বাংলাদেশ থেকে শ্রমিক আমদানি বন্ধ করা এবং মিশরীয়দের ভ্রমণ ভিসা ইস্যু বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হবে।

আগের খবর : এনআরবিসি ব্যাংকের পরিচালকের পদ থেকে বাদ এমপি পাপুল

সূত্রগুলো আরো জানায়, কুয়েতের রাজনৈতিক দিক থেকে স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে এই বাংলাদেশি সাংসদের ইস্যুটি দেশটির সামনের নির্বাচনে এক ধরণের যুদ্ধের দরজা খুলে দিয়েছে। সংসদীয় সূত্র নিশ্চিত করেছে যে জাতীয় সংসদের স্পিকার মারজুক আল-ঘানেম গতকাল একটি চিঠি পেয়েছেন। বিচার মন্ত্রী এবং আওকাফ ও ইসলাম বিষয়ক মন্ত্রী ড. ফাহাদ আল-আফসি এই চিঠি পাঠিয়েছেন যেখানে পাবলিক প্রসিকিউশন থেকে দুটি অনুরোধ করা হয়েছে। এতে কুয়েতের প্রথম নির্বাচনী এলাকার সাংসদ এবং তৃতীয় নির্বাচনী এলাকার সাংসদকে যারা এই মামলায় সন্দেহভাজন তাদের প্রাধিকার প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এদিকে সাংসদ মুহাম্মদ আল-দালাল এবং সাংসদ ওসামা আল-শাহীন কুয়েতের দুর্নীতি দমন কর্তৃপক্ষের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছেন যেখানে প্রতি চার মাস পরপর জাতীয় পরিষদ এবং মন্ত্রীসভার কাছে প্রতিবেদন জমা দিতে হবে।

আগের খবর : কুয়েতে আবারও সাধারণ ক্ষমার সুযোগ পাচ্ছে অবৈধ প্রবাসীরা!

আল-দালাল এবং আল-শাহীন এই প্রস্তাবের উদ্দেশ্য ব্যাখ্যা করেতে গিয়ে বলেছেন যে স্বচ্ছতার নীতিকে শক্তিশালী করতে এবং দুর্নীতির বিরুদ্ধে জাতিসংঘের কনভেনশন মেনে চলতে, সর্বোপরি দুর্নীতি সূচকে কুয়েতের অবস্থানকে উন্নত করতে এই প্রস্তাব দেয়া হয়েছে।

অন্যদিকে সাংসদ থামির সাদ আল-ধেফায়ারী বাংলাদেশি সাংসদের অর্থ পাচার ও ভিসা লেনদেনের মামলা সম্পর্কে বিচার মন্ত্রী ফাহাদ মোহাম্মদ মোহসেন আল-আফসির কাছে বেশ কিছু প্রশ্ন উত্থাপন করেছেন। তিনি জানতে চেয়েছেন ২০২০ সালের ১ মে থেকে পাবলিক প্রসিকিউশন উল্লিখিত মামলায় জড়িত থাকার দায়ে কোন সংসদ সদস্যের অব্যাহতি প্রত্যাহারের অনুরোধ করেছে কিনা। এক্ষেত্রে যদি উত্তর হ্যাঁ হয় তবে তিনি এই সাংসদের নাম জানতে চেয়েছেন।

করোনাময় বিশ্ব : কেমন আছেন পর্তুগালপ্রবাসী বাংলাদেশিরা

করোনাময় বিশ্ব : কেমন আছেন পর্তুগালপ্রবাসী বাংলাদেশিরাঅতিথিরানা তসলিম উদ্দিন, সভাপতি, বাংলাদেশ ইসলামিক সেন্টার, পর্তুগালএনামুল হক, প্রবাসী উদ্যোক্তারনি মোহাম্মদ, আহবায়ক, বাংলা প্রেস ক্লাব, পর্তুগালসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপক২৮ জুন, রোববার – পর্তুগাল সময় : বিকেল ৫ টা, ইউরোপ সময় : সন্ধ্যা ৬ টা, বাংলাদেশ সময় : রাত ১০ টা

Posted by AkashJatra on Sunday, June 28, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...