ওমানের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল কাল থেকে স্থগিত

1

ওমানের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশসহ সকল দেশের নাগরিকদের ওমানে প্রবেশের ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা জারির পরিপ্রেক্ষিতে বিমান সংস্থাগুলোর নিয়মিত ফ্লাইটগুলো স্থগিত করা হয়েছে। করোনাভাইরাস রোধে ওমানের উচ্চপর্যায়ের কমিটি আগামীকাল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে জিসিসি দেশগুলো ছাড়া সকল দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে।

আগামীকাল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে ওমানের রাজধানী মাসকাট রুটে চললচল করা জাতীয় বিমানসংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বেসরকারি রিজেন্ট এয়ারওয়েজ এবং ইউএস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট স্থগিত করা হয়েছে।

অন্যদিক মাসকাট থেকে ঢাকা ও চট্টগ্রাম গন্তব্যে চলাচল করা ওমানের স্বল্প খরচের বিমানসংস্থা সালামএয়ারের নিয়মিত ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মাসকাট রুটের আজকের নির্ধারিত ফ্লাইটটি কিছুটা আগেভাগে মাসকাটের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং সেখান থেকে যাত্রী নিয়ে আবার দেশে ফিরে আসবে। আগামীকাল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফ্লাইট বন্ধ থাকবে বলে জানিয়েছেন সংস্থাটির জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেসন) তাহেরা খন্দকার।

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে নিয়োজিত বিমান বাংলাদেশের এক কর্মকর্তা জানিয়েছেন, চট্টগ্রাম থেকে মাস্কটগামী ফ্লাইট বিজি ১২১ রাত ৯:৩০ টার পরিবর্তে সন্ধ্যা ৬:১৫ যাত্রা করছে। এটি রাত স্থানীয় সময় সাড়ে ৯টা নাগাদ মাসকাট পৌছাবে বলে আশা করা যাচ্ছে। মাসকাট থেকে নিষেধাজ্ঞার (রাত ১২ ) সময় শুরুর আগেই চট্টগ্রাম ছেড়ে আসবে বলে জানানো হয়েছে। ওমান রুটে প্রতিদিন ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ ।

বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইন্সেরও আজকের ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে মাসকাটের নির্ধারিত ফ্লাইটটির সময় এগিয়ে আনা হয়েছে। এরই মধ্যে ফ্লাইটটি ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রাম পৌঁছেছে। চট্টগ্রাম থেকে যাত্রী নিয়ে সন্ধ্যা সাড়ে ৬ টায় মাসকাটের দিকে ছেড়ে যাবে । সাড়ে ১০টা নাগাদ মাসকাট পৌছাবে বলে আশা করা যাচ্ছে। মাসকাট থেকে নিষেধাজ্ঞার (রাত ১২) সময় শুরুর আগেই বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসবে বলে জানিয়েছেন, শাহ আমানত বিমানবন্দরে দায়িত্বে থাকা সংস্থার একজন কর্মকর্তা ।

আগামীকাল থেকে বাকি ফ্লাইটগুলো বন্ধ থাকবে বলে জানিয়েছেন সংস্থাটির জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেসন) কামরুল ইসলাম। মাসকাট রুটে সপ্তাহে ৪ দিন ফ্লাইট পরিচালনা করে ইউএস বাংলা ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং ইউএস বাংলা এয়ারলাইন্সের ওমান থেকে বাংলাদেশমুখী আজ সোমবারের (১৬ মার্চ) ফ্লাইটের সকল যাত্রীকে পরিবর্তিত সময়ের কারণে আগেভাগে সন্ধ্যার মধ্যেই মাসকাট সময় বিমানবন্দরে রিপোর্ট করার জন্য সেখানকার কর্মকর্তারা অনুরোধ জানিয়েছেন।

তবে বেসরকারি রিজেন্ট এয়ারওয়েজের আজ সোমবার থেকেই স্থগিত করেছে মাসকাট গন্তব্যের নিয়মিত ফ্লাইট। বাতিল করা হয়েছে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে মাসকাটের আজকের নির্ধারিত ফ্লাইটটি । ফলে মাসকাট থেকে বাংলাদেশি যাত্রীরা আজ আর ফিরতে পারছেন না। মাসকাট রুটে সপ্তাহে প্রতিদিন ফ্লাইট পরিচালনা করে রিজেন্ট এয়ারওয়েজ ।

প্রধান রিজেন্টের বাণিজ্যিক কর্মকর্তা হানিফ জাকারিয়া আকাশযাত্রাকে জানিয়েছেন, ওমান সরকারের নিষেধাজ্ঞা অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাসকাট রুটে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

অন্যদিকে ওমানের সালামএয়ারের নিয়মিত দুটি ফ্লাইট মাসকাট থেকে এসে ঢাকা ও চট্টগ্রাম থেকে যাত্রী নিয়ে দুপুরের মধ্যেই আবার ফিরে গেছে । ঢাকা ও চট্টগ্রাম দুই গন্তব্যে প্রতিদিন একটি করে ফ্লাইট পরিচালনা করে সালামএয়ার ।

সালামএয়ারের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার শাহাব উদ্দিন আকাশযাত্রাকে এ তথ্য নিশ্চিত করে বলেন, “ওমান সরকারের ঘোষণা অনুযায়ী আগামীকাল থেকে দুই সপ্তাহের জন্য মাসকাট-ঢাকা-মাসকাট এবং মাসকাট-চট্টগ্রাম-মাসকাট রুটে প্রতিদিনের ফ্লাইট স্থগিত থাকবে। ”

“আজ আমরা আগাম নোটিশ দিয়ে কিছুটা বিলম্বে ফ্লাইট দুইটি ছেড়েছিলাম, যাতে করে পরবর্তী দিনের ফ্লাইটগুলোর বা জরুরী কোন যাত্রী আজকের ফ্লাইটে যাওয়ার সুযোগ নিতে পারেন। অনেকেই গেছেন”, তিনি যোগ করেন।

ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের (এমওএইচ) দেওয়া সবশেষ তথ্য অনুযায়ী রবিবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা মোট ২২ জনে দাঁড়িয়েছে, যার মধ্যে ৯ জন এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

আগের খবর
ওমানে প্রবাসী-বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞাসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...