অনলাইনে ‘হেলথ ডিক্লারেশন ফরম’ পূরণ করবেন যেভাবে

বাংলাদেশে প্রবেশের তিন দিন আগে

0
Travelion – Mobile

বাংলাদেশে প্রবেশের তিন দিন আগেই যাত্রীদের অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। ২৫ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ দিয়ে একটি সার্কুলার জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

স্বাস্থ্য অধিদপ্তরের http://healthdeclaration.dghs.gov.bd এই ওয়েবসাইটে ফরমটি পূরণ করতে হবে।

লগইনের পর প্রথম ধাপে যাত্রীকে তার ব্যক্তিগত তথ্য (পার্সোনাল ইনফরমেশন) ইংরেজিতে তার নাম, পাসপোর্ট নম্বর, লিঙ্গ, জন্ম তারিখ, জাতীয়তা, ই-মেইল, ফোন নম্বর দিতে হবে।

দ্বিতীয় ধাপে ট্রাভেল ইনফরমেশন বা যাত্রার তথ্য দিতে হবে। এ সময় যাত্রী কোন দেশ থেকে বাংলাদেশে আসবে, তার ফ্লাইট নম্বর, সিট নম্বর (বাধ্যতামূলক নয়), বাংলাদেশে কোথায় থাকবে সেই পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে।

তৃতীয় ধাপে যাত্রীকে করোনা সংক্রান্ত তথ্য দিতে হবে। এ সময় যাত্রীর জ্বর, কাশি, গলাব্যথা, শ্বাসকষ্ট, স্বাদ বা গন্ধ না পাওয়া ইত্যাদির বিষয়ে সঠিক তথ্য দিতে হবে। পাশাপাশি যাত্রী কোন প্রতিষ্ঠানের দুই ডোজ টিকা কোন কোন তারিখে নিয়েছেন সেগুলো বিস্তারিত তথ্য দিতে হবে।

amar lab – mobile

চতুর্থ ধাপে ‘উপরের সব তথ্য সত্য’ এমন একটি ঘোষণা পত্রের ঘরে টিক দিতে হবে। সর্বশেষ ধাপে যাত্রীকে ‘সাবমিট’ বাটনে চাপতে হবে।

ফরম পূরণের পর সাবমিটে চাপ দিলে কিউআর কোড যুক্ত হেলথ কার্ড আসবে। সেটি প্রিন্ট করে কিংবা মোবাইলে সফট কপি নিজের কাছে রাখতে হবে।

দেশে আসার পর বিমানবন্দরের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ডেস্কে কিউআর কোড যুক্ত হেলথ কার্ড বা মোবাইলে সফট কপি দেখাতে হবে যাত্রীকে।

এতদিন যাত্রীদের স্বাস্থ্য অধিদপ্তরের তৈরি কাগজের হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করে দেশে প্রবেশ করতে হতো। দেশে প্রবেশের পর ইমিগ্রেশন কাউন্টারের আগেই স্বাস্থ্য অধিদপ্তরের কাউন্টারে দীর্ঘ লাইনে দাঁড়াতে হতো যাত্রীদের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন