৩৬ হাজার কর্মীর চাকরি স্থগিত করছে ব্রিটিশ এয়ারওয়েজ

করোনাভাইরাস মহামারি সঙ্কটের কারণে ব্রিটিশ এয়ারওয়েজ প্রায় ৩৬ হাজার কর্মীর চাকরি সাময়িক স্থগিত করতে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, করোনায় সৃষ্ট পরিস্থিতির প্রেক্ষিতে বহরর বেশিরভাগ বিমান গ্রাউন্ডেড থাকায় ব্রিটিশ এয়ারওয়েজ কর্মীদের ইউনিয়নের সঙ্গে এক সপ্তাহের বেশি সময় ধরে আলাপ-আলোচনা করেছে। আর এরপর এমন সিদ্ধান্ত নেয়া হয়। তবে এ নিয়ে এখনো আনুষ্ঠানিক কোনো চুক্তি হয়নি।

আনুষ্ঠানিক চুক্তি সম্পাদনের অর্থ হলো-ব্রিটিশ এয়ারওয়েজের (বিএ) কেবিন ক্রু, গ্রাউন্ড স্টাফ, ইঞ্জিনিয়ার এবং প্রধান কার্যালয়ে কর্মরত ৮০ শতাংশ পর্যন্ত কর্মীর চাকরি স্থগিত করা হবে তবে কোনও কর্মী অতিরিক্ত কাজ হবে না বলে আশা করা হচ্ছে।

Travelion – Mobile

এই সিদ্ধান্তটি গ্যাটউইক এবং লন্ডন সিটি বিমানবন্দরের সমস্ত কর্মীদের উপর প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

আজকের প্রত্যাশিত ঘোষণায় ব্রিটিশ এয়ারওয়েজে কাজ করা কেউ অবাক হবে না। যখন অন্য সবার মতাে ব্রিটিশ এয়ারওয়েজের উড়োগুলো মাঠিতে অলস বসে আছে, প্লেনগুলি যখন সারা দেশের আঞ্চলিক বিমানবন্দরে ছড়িয়ে থাকা কমীবাহিনীর কারও আর দরকার পড়ছে না, যারা বিমান উড়ান, রক্ষণাবেক্ষণ করেন কিংবা যারা ব্যাগগুলি লোড-আনলোড করেন এবং যাত্রীদের পরিষেবা দিয়ে থাকেন।

কর্মিরা সাধারণত একটি বিমানসংস্থার প্রায় ৪০% ব্যয় করে,এর বিপরীতে ব্রিটিস এয়ারওয়েজের মতো করোনায় ক্ষতিগ্রস্থ সংস্থাগুলির জন্য ব্রিটিস সরকারের নেওয়া কর্মসংস্থান সহায়তা প্রকল্প থেকে ৮০% মজুরি পুনরায় দাবি করতে সক্ষম হবে।

ব্রিটিস এয়ারওয়েজ এখনও পর্যন্ত সরকারকে অন্য কোনও সুনির্দিষ্ট আর্থিক সহায়তার জন্য বলেনি। ইজিজেটও না, যেখানে দায়িত্বশীল সূত্রগুলি বলেছে যে, সাধারণ সহায়তা প্রোগ্রাম-মজুরি সহায়তা এবং লোন গ্যারান্টি-পর্যাপ্ত হওয়া উচিত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!