করোনাজয়ী দক্ষিণ কোরিয়ার কাছে ১২১ দেশের ধরনা

ভাইরাস প্রতিরোধে সহায়তা

নিজেদের সাফল্যের পর এবার বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রতিরোধে সহায়তার ডাক পেয়েছে দক্ষিন কোরিয়া। পরীক্ষা-নিরীক্ষায় সহায়তার জন্য ১২১ টি দেশের কাছ থেকে অনুরোধ পেয়েছে সিউল।

কোভিড ১৯ মোকাবিলায় যুদ্ধ করছে ওশেনিয়া থেকে এশিয়া, ইউরোপ থেকে আমেরিকা, প্রায় ১৯৯ টি দেশ। এই যুদ্ধ মোকাবিলায় কোরিয়ার কাছে ধর্ণা দিয়েছে, বিশ্বের কয়েকটি পরাশক্তিধর দেশ আমেরিকা, ইতালি,ফ্রান্স সহ মোট ১২১ দেশ, কীট সহযোগিতা চেয়েছে ৪৭ টিরও অধিক দেশ।

বুধবার পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, বিশ্বজুড়ে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সিউল কর্তৃপক্ষ এই রোগের বিস্তার রোধে তীব্র চাপের মধ্যে রয়েছে।

Travelion – Mobile

নিবিড় পরীক্ষার কারণে দক্ষিণ কোরিয়ার এই রোগের লাগাম টেনে ধরে অনেকটা। তাদের পরীক্ষায় করোনাভাইরাস ব্যাপ্তি হয়নি। বিশ্ব মিডিয়া এই রোগের টুটি চেঁপে ধরার জন্য কৃতিত্ব দিয়েছে, একই সাথে কোরিয়ার জনগণও, যা একসময় চীনের পরে দ্বিতীয় বৃহত্তম প্রাদুর্ভাব হয়েছিল।

নাম প্রকাশ না করার জন্য শর্তে রয়টার্সকে কোরিয়ার এক কূটনৈতিক বলেন,”আমরা বিভিন্ন দেশ থেকে প্রচুর অনুরোধ পাচ্ছি যেহেতু আমরা প্রারম্ভকালীন থেকেই অভিজ্ঞতা তৈরি করেছি। এখন এই সংখ্যাটি বর্তমানে ১২১ টি দেশে বৃদ্ধি পাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া কিট বা অন্যান্য মানবিক সহায়তার রফতানি দিয়ে কীভাবে সহায়তা দিতে পারে তা নির্ধারণের জন্য একটি টাস্কফোর্স গঠন করেছে।

এই কর্মকর্তা দেশগুলো নাম দিতে অনিচ্ছুক, তবে দক্ষিণ কোরিয়ার টেস্ট কিট প্রস্তুতকারীদের মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালিসহ দেশগুলিতে সরবরাহের চুক্তি রয়েছে।

গত সপ্তাহে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কোরিয়ার সমকক্ষকে মেডিকেল ডিভাইস সরবরাহ করতে বলেছিলেন এবং কোরিয়ান সংস্থাগুলিকে মার্কিন নিয়ন্ত্রক অনুমোদনে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

কিট সরবরাহকারী দক্ষিণ কোরিয়ার বায়োটেক সংস্থাগুলি চাহিদা বাড়ানোর জন্য উৎপাদন ক্ষমতা বাড়িয়েছে। শীর্ষস্থানীয় কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার বছরের শুরু থেকে প্রায় তিনগুণ বেড়েছে।

রয়টার্স এর এই প্রতিবেদনে আরো জানা যায়,দক্ষিণ কোরিয়া ফিনিশ স্বাস্থ্যসেবা সরবরাহকারী মেহিলাইনেনের করোনভাইরাস পরীক্ষাও বিশ্লেষণ করছে, যা পরের দুই সপ্তাহের জন্য দেশে ১৮,০০০ হাজার নমুনা তুলতে চলেছে, সংস্থাটি এবং দক্ষিণ কোরিয়ার জনস্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।

মেহিলাইনেন, যার ক্লায়েন্টরা ফিনল্যান্ডের কয়েকটি বৃহত্তম সংস্থার অন্তর্ভুক্ত রয়েছে, আরো জানিয়েছেন যে, এটি দক্ষিণ কোরিয়ার একটি পরীক্ষাগারকে সহযোগিতা করছে এবং ফিনায়ার চার্টার ফ্লাইটে নমুনা উড়িয়েছে।

দক্ষিণ কোরিয়ায় কীভাবে উচ্চ-গ্রেড রয়েছে তা জেনে রাখা যায় এবং পরীক্ষার ক্ষমতাও রয়েছে তাদের ,” মেহিলাইনেন এক বিবৃতিতে জানিয়েছেন।

বিমানগুলো স্বাস্থ্যসেবা কর্মীদের এবং পরীক্ষামূলক উপকরণগুলির জন্য প্রতিরক্ষামূলক সহায়তা দিয়ে ফিরে আসবে।

দক্ষিণ কোরিয়ার টেস্ট কিট প্রস্তুতকারীদের মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালিসহ দেশগুলিতে সরবরাহের চুক্তি রয়েছে।
দক্ষিণ কোরিয়ার টেস্ট কিট প্রস্তুতকারীদের মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালিসহ দেশগুলিতে সরবরাহের চুক্তি রয়েছে।

ফিনল্যান্ডের পাবলিক হেলথ কেয়ার পরীক্ষার উচ্চ চাহিদার প্রতি সাড়া দিতে সংগ্রাম করছে। তাদের স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে সীমাবদ্ধ করে এবং সবচেয়ে দুর্বল বা গুরুতর অসুস্থ রোগীদের মধ্যে ফেলেছে। বড় ফিনিশ সংস্থাগুলি জনস্বাস্থ্য যত্ন ব্যবস্থা অ্যাক্সেস করতে অক্ষম কর্মীদের পরীক্ষার জন্য অর্থ প্রদানের প্রস্তাব করেছে।

কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের জনস্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, সরকার “ফিনল্যান্ডকে কোরিয়ার অভিযানের উপর প্রভাব ফেলবে না এমন পরিমাণে” সহায়তা করার জন্য পরীক্ষার জন্য উপলব্ধ ১১৮ টি রাষ্ট্র-অনুমোদিত ল্যাবগুলিকে পরামর্শ দিয়েছে।

দক্ষিণ কোরিয়া থেকে অভিনব করোনভাইরাস পরীক্ষার কিট আমদানির জন্য অনুরোধ করছে নানা দেশে এবং মানবিক কারণেও এই জাতীয় অনুরোধ করা হচ্ছে জানিয়েছে কোরিয়ার গণমাধ্যম। আল জাজিরার মতে, নাম প্রকাশে অনিচ্ছুক ফরেন সার্ভিসের একজন কূটনীতিক জানান, মোট ৪৭ টি দেশ দক্ষিণ কোরিয়ার তৈরি টেস্ট কিট আমদানির জন্য এখন পর্যন্ত ধর্ণা দিয়েছে।

দক্ষিণ কোরিয়া সম্প্রতি ডায়াগনস্টিক দক্ষতা,প্রযুক্তির প্রাণবন্ত ব্যবহার এবং নতুন করোনভাইরাস প্রাদুর্ভাব রক্ষার জন্য পৃথকীকরণের প্রচেষ্টার জন্য বিশ্বব্যাপী স্বীকৃতিতে এই ধরনের আহ্বান বাড়ছে।

সংযুক্ত আরব আমিরাতকে করোনাভাইরাস পরীক্ষায় ব্যবহৃত ৫১,০০০ হাজার স্যাম্পলিং কিট এবং রোমানিয়া ও কলম্বিয়া যথাক্রমে ২০০০০ এবং ৫০০০০ ডায়াগোনস্টিক কিট আমদানি করতে সহায়তা করেছে।

৩৯ টি দেশ যে মানবিক সহায়তার আহ্বান জানিয়েছে, এই কর্মকর্তা জানিয়েছেন সিউল অভ্যন্তরীণ দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যাচ্ছে।

মঙ্গলবার রাষ্ট্রপতি মুন যে -ইনর সাথে টেলিফোন আলোচনার সময়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আশা প্রকাশ করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে ভাইরাসের দ্রুত বিস্তার লাভের মধ্যে দক্ষিণ কোরিয়া টেস্ট কিট এবং অন্যান্য কোয়ারেন্টাইন সম্পর্কিত পণ্য সরবরাহ করতে চাই।এতে সিউল আমেরিকার প্রতি হাত বাড়িয়ে দিয়েছে।

সূত্র : রয়টার্স, আলজাজিরা,কোরিয়া টাইমস, কোরিয়া হেরাল্ড

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!