২০১৯ সালে এমিরেটসের যাত্রী কমেছে ১০ লাখ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক বিশ্বসেরা বিমানসংস্থা এমিরেটস সদ্য সমাপ্ত ২০১৯ সালে তার বিশ্বব্যাপী নেটওয়ার্কে ৫ কোটি ৮০ লাখ যাত্রী পরিবহন করে, যা ২০১৮ সাল থেকে পাক্কা ১০ লাখ কম। যদিও এমিরেটসের জন্য ২০১৯ ছিল “রূপান্তরের বছর”।

আল খালিজ টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ এ এমিরেটস সপ্তাহে গড়ে ৩ হাজার ৫০০ এরও বেশি ফ্লাইট পরিচালনা করেছিল যা পুরো বছরে গিয়ে দাঁড়ায় ১ লাখ ৮৬ হাজার ফ্লাইটে। অন্যদিকে ২০১৮ তে তারা সপ্তাহে গড়ে চালিয়েছিল ৩ হাজার ৭০০ এরও অধিক ফ্লাইট যা পুরো বছরে ১ লাখ ৯২ হাজার হয়েছিল।

যদিও তাদের এই ফ্লাইট বা যাত্রী কমার পেছনে একটি অপ্রত্যাশিত ব্যাপার দায়ী, যা তাদের হাতে ছিল না। দুবাই এয়ারপোর্টের দুটি রানওয়ে টানা ৪৫ দিন বন্ধ থাকায় এমন ক্ষতির সম্মুখীন হয় এমিরেটস। জানা যায়, গেল এপ্রিলের মধ্যভাগ থেকে মে’র শেষ পর্যন্ত টানা দেড় মাস দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর তাদের দক্ষিণ রানওয়ে বন্ধ ঘোষণা করেছিল।

এমিরেট্‌স এয়ারলাইন
এমিরেট্‌স এয়ারলাইন

বন্ধ থাকা সময়টাতে এই রানওয়েজুড়ে পুরোদমে চলে সংস্কার কাজ। দুবাই বিমানবন্দরের দক্ষিণের এই রানওয়েটি সবচেয়ে দীর্ঘ যা লম্বায় ৪ হাজার ৫০০ মিটার এবং প্রস্থে ৬০ মিটার। এটির আধুনিকায়নের জন্য এর ভিত্তি আরো মজবুত করে আলোকায়ন ও সহায়ক অবকাঠামো উন্নত করা হয়। দুবাই বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা পল গ্রিফিথস জানান, নিরাপত্তা, সক্ষমতা ও সমৃদ্ধির স্বার্থে সংস্কার কাজ খুবই জরুরী ছিল।

Travelion – Mobile

এই রানওয়ে বন্ধ থাকায় এমিরেটস শুধু নয় অন্যান্য বিমানসংস্থাকেও পোহাতে হয়েছে ক্ষতি। এপ্রিল ও মে’তে দুবাই থেকে পরিচালিত বেশ কয়েকটি বিমানসংস্থা তাদের সেবা কিছুটা কমিয়ে আনতে বাধ্য হয়।

এছাড়াও গাল্ফ নিউজ এর পক্ষ থেকে জানা গেছে, বিমানের সংখ্যার হিসেবে ২০১৯ এর মে মাস ছিল দুবাই বিমানবন্দরের জন্য সবচেয়ে নিরুত্তাপ মৌসুম। তার উপর এই মাসে রমজানের আনুষ্ঠানিকতা থাকায় আগে থেকেই কম যাত্রীর আশা করা হয়েছিল।

তবে এমিরেটসের জন্য ২০১৯ ছিল উড়োজাহাজ বহর এবং নেটওয়ার্ক পরিকল্পনার জন্য “রূপান্তরের বছর”। প্রকৃতপক্ষে, এই বিমানসংস্থাটি ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও ভাল অবস্থান গড়তে এই বছরটিতে প্রচুর পরিবর্তন এনেছে।

এমিরেটস্ ৩০ টি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার সরবরাহের আদেশ দেয় বোয়িংকে। ছবি : এমিরেটস
এমিরেটস্ ৩০ টি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার সরবরাহের আদেশ দেয় বোয়িংকে। ছবি : এমিরেটস

এমিরেটসের বিবৃতি পাওয়া সূত্রে পাওয়া পরিবর্তনগুলোর হচ্ছে; ২০১৯ সালের ফে্ব্রুয়ারিতে তারা তাদের এয়ারবাস এ ৩৮০ এর অর্ডার বাতিল করে। এয়ারবাসের এ ৩৮০ প্রকল্পটি এমিরেটসের উপর এতটাই নির্ভরশীল ছিল যে এই অর্ডার বাতিলে তারা বাধ্যে হয়ে পুরো উৎপাদন কাজ শেষ করেছিল।

এমিরেটস বিশাল এবং প্রশস্ত আকারের উড়োজাহাজ বহরের জন্য বেশ বৈচিত্র্যপূর্ণ এবং সমৃদ্ধ পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। ২০১৯ এ বিমানসংস্থাটি দুবাই এয়ার শোতে ২৪.৮ বিলিয়ন ডলারের চুক্তি করেছে। এই চুক্তির আওতায় তারা ৫০ টি এয়ারবাস এ ৩৫০ এবং ৩০ টি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ বুঝে পাবে ভবিষ্যতে।

২০১৯ সালে এমিরেটস নেটওয়ার্কে নতুন ৩টি গন্তব্য যোগ হওয়ার ফলে বর্তমানে মোট গন্তব্যের সংখ্যা দাড়িয়েছে ১৫৯টি। ১২টি গন্তব্যে এমিরেটস পরিবহন ক্ষমতা ও ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করেছে।

২০১৯ সালে বিমানসংস্থাটি ২৬ টি কোড-শেয়ার অংশীদারিত্ব চুক্তি করেছে ভারতের বাজেট বিমানসংস্থা স্পাইসজেটের সাথে। বছর শেষে ২০০টি দেশে এমিরেটসের কোড শেয়ার পার্টনার ছিল ২৬টি এবং ইন্টারলাইন পার্টনার ১৫৬টি। এর ফলে এমিরেটসের নেটওয়ার্ক ১ হাজার ৮০০টির অধিক গন্তব্যে বিস্তৃতি লাভ করেছে।

সেরা ইনফ্লাইট এন্টারটেইনমেন্টের জন্য এমিরেটস স্কাইট্রেক্স পুরস্কার অর্জন
সেরা ইনফ্লাইট এন্টারটেইনমেন্টের জন্য এমিরেটস স্কাইট্রেক্স পুরস্কার অর্জন

এছাড়াও ২০১৯ সালে চায়না সাউদার্ন, আফ্রিকা ওয়ার্ল্ড এয়ারলাইন্স, লাটাম এবং মেক্সিকো জেটের সাথে বিভিন্ন গন্তব্যে কোড শেয়ারে ফ্লাইট পরিচালনার চুক্তি করেছে এমিরেটস এবং বাজেট এয়ারলাইন ফ্লাইদুবাইয়ের সাথে অংশীদারিত্ব ও সম্পর্ক বৃদ্ধি করেছে। ২০২০ এ তারা প্রিমিয়াম ইকোনোমি আসন চালু করার ঘোষণাও দিয়েছে।

২০১৯ সালে পণ্য ও সেবা উন্নয়নে এমিরেটস বিনিয়োগ অব্যাহত রেখেছে। ১০টি বোয়িং ৭৭৭-২০০ এলআর উড়োজাহাজের আধুনিকিকরণে ব্যয় করেছে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। ইনফ্লাইট কানেকটিভিটির জন্য বিনিয়োগ করেছে ২৭ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও ইনফ্লাইট বিনোদন ব্যবস্থা- আইসের সমৃদ্ধকরণেও ব্যাপক বিনিয়োগ করা হয়েছে। দুবাই থেকে যুক্তরাষ্ট্রের ১২টি গন্তব্যে ভ্রমণকারী যাত্রীদের জন্য দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন গেটগুলোতে বায়োমেট্রিক এবং ফেসিয়াল রিকগনিশন পদ্ধতি প্রবর্তন করা হয়েছে।

রানওয়ে বন্ধের জটিলতার মত কোন সমস্যা আর না থাকায় ২০২০ সাল এমিরেটসের জন্য আবারও ঘুরে দাঁড়ানোর বছর হবে। সব পরিকল্পনা উদ্যোগ আর পরিবর্তন যা এমিরেটস ২০১৯ সাল জুড়ে নিয়েছে তার পথ ধরে আমাদের প্রত্যাশার পারদ ২০২০ এ অনেক বেশি বাড়িয়ে দেয় বিমানসংস্থাটি।

বিশ্বের ১৮ টি দেশের ক্রুরা বিশেষ ফ্লাইটটি পরিচালনা করেন। ছবি : এমিরেটস
বিশ্বের ১৮ টি দেশের ক্রুরা বিশেষ ফ্লাইটটি পরিচালনা করেন। ছবি : এমিরেটস

চলতি ২০২০ সালে এমিরেটস তাদের সামগ্রিক পরিচালনা, বাণিজ্যিক কার্যক্রম, গ্রাহককেন্দ্রিক সেবা এবং অক্টোবরে দুবাইয়ে শুরু হতে যাওয়া বিশ্বের অন্যতম বৃহত্তম প্রদর্শনী এক্সপো ২০২০ এর ওপর বিশেষভাবে মনোনিবেশ করে তাদের ব্যবসাকে আরও সুদৃঢ় করার পরিকল্পনা করছে।

এমিরেটসের প্রেসিডেন্ট টিম ক্লার্ক বলেন, “২০২০ এ আমাদের অংশীদারিত্বকে আরো বেশি শাণিত করে আমরা কানেকটিভিটি আর যাত্রীসেবাকে আরো সমৃদ্ধ করব। সারা বিশ্বকে আমরা ২০২০ এর দুবাই এক্সপোতে আমন্ত্রণ জানাতে চাই যেখানে আমাদের স্টলে এভিয়েশনের ভবিষ্যত তুলে ধরব।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!