স্পেনে বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট কার্যক্রম চালু

স্পেনে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়েছে। ২৬তম মিশন হিসেবে দেশটির রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে এ কার্যক্রম চালু হলো।

এর আগে বিশ্বের ২৫ বাংলাদেশ মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়।

গতকাল শনিবার মাদ্রিদে দূতাবাস ভবনে এ কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

Travelion – Mobile

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া সিদ্দিকী।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ও  স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।
উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ও স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, সংখ্যার দিক থেকে ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম প্রবাসী বাংলাদেশি কমিউনিটি স্পেনে।

ই-পাসপোর্ট কার্যক্রম চালুর মাধ্যমে প্রবাসীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হচ্ছে।

দূতাবাস থেকে প্রবাসী বাংলাদেশিরা ই-পাসপোর্ট সংক্রান্ত সব সেবা ও সুবিধা পাবেন। ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপি কার্যক্রমও অব্যাহত থাকবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরীর সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত ও দূতাবাস কর্মকর্তার।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরীর সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত ও দূতাবাস কর্মকর্তার।

সুরক্ষা সেবা বিভাগের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, ‘কোভিড ও ইউক্রেন যুদ্ধের প্রভাব সবকিছুকে পেছনে ফেলে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা, যার গর্বিত অংশীদার প্রবাসীরা।’

বর্তমান সরকারকে প্রবাসীবান্ধব উল্লেখ সচিব বলেন, ‘প্রবাসীদের সুবিধার্থে সরকার একের পর এক উদ্যোগ নিচ্ছে। এর ধারাবাহিকতায় স্পেনে ই- পাসপোর্ট কার্যক্রম শুরু হচ্ছে।’

‘প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে ধারাবাহিকভাবে আরও ৫৪টি মিশনে ই-পাসপোর্ট সেবা চালু করা হবে’, যোগ করেন তিনি।

দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, প্রবাসী বাংলাদেশি সংগঠকরা উপস্থিত ছিলেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!