স্পেনে জাতীয় শোক দিবস পালন

স্পেনে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

১৫ আগস্ট রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত কর্মসূচির শুরুতে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। এর আগে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

দিবসের আলোচনার শুরুতে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং তাঁর জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। ছবি: সংগৃহীত
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। ছবি: সংগৃহীত

আলোচনা সভায় বক্তারা গভীর শ্রদ্ধার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যদের স্মরণ করেন।

Travelion – Mobile

রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ বলেন, ‘বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার ইতোমধ্যে করা হয়েছে। কয়েকজন খুনী দেশের বাইরে অবস্থান করছে। সরকার তাদের দেশে এনে বিচার করার চেষ্টা করছে। এ প্রক্রিয়ায় প্রবাসিদের স্বতঃস্ফুর্ত সমর্থন কামনা করছি।’

তিনি আরও বলেন, ‘খুনীদের অপকর্মের দাঁতভাঙা জবাব দেয়া সম্ভব হবে তখনই, যখন জাতি হিসেবে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হবো। সেই লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে “স্মার্ট বাংলাদেশ” বিনির্মানে আজ বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে।’

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহাদতবরণকারী ব্যক্তিবর্গ, জাতীয় ৪ নেতা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সব শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!