সৌদিতে আটকেপড়া বাংলাদেশিদের জন্য দূতাবাসের বিশেষ ফ্লাইট

সৌদি আরবে প্রায় ২১ লক্ষ বাংলাদেশি বসবাস করেন। অনেকেই জরুরি পারিবারিক প্রয়োজনে দেশে ফিরতে চান। দেশে যাওয়ার অপেক্ষায় রয়েছেন অনেক অসুস্থ প্রবাসী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অনেক শিক্ষার্থী, অনেকে ভিজিট ভিসায় গিয়ে আটকেপড়া বাংলাদেশি। এ ছাড়া কোম্পানি থেকে চাকরি শেষে ফাইনাল এক্সিট ভিসা নিয়ে দেশে যাওয়ার অপেক্ষা করছেন অনেকেই। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবের সাথে বাংলাদেশের উড়োজাহাজ চলাচল বন্ধ থাকায় এই বাংলাদেশিরা দেশে ফিরতে পারছেন না।

এমন বাস্তবতায় অপেক্ষায় থাকা এসব প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ দূতাবাস। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহের উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

আগামী ২০ জুন (সম্ভাব্য তারিখ) সৌদি আরবের রিয়াদ থেকে ও আগামী ১ জুলাই (সম্ভাব্য তারিখ) সৌদি আরবের জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের দুটি বিশেষ ফ্লাইট ঢাকার উদ্দেশে রওনা দেবে।

Travelion – Mobile

যাত্রীদের নিজ খরচে দেশে ফেরার জন্য https://docs.google.com/forms/d/e/1FAIpQLSepAeZBIF5dObjPAVhU2T-nbJiEjyNyiISJCW8xHcSlZX3dzQ/viewform লিংকে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছে । বিস্তারিত তথ্য দূতাবাসের ওয়েবসাইট https://www.bangladeshembassy.org.sa/downloads/flight%20notice.pdf এবং অফিশিয়াল ফেসবুক পেজেও https://www.facebook.com/Embassy-of-Bangladesh-Riyadh-109760810731799/দেওয়া আছে।

এ ব্যাপারে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘অগ্রাধিকার ভিত্তিতে এই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। রেজিস্ট্রশনকারীদের দূতাবাসের পক্ষ থেকে ফোন করে রিয়াদের জন্য ৪০০ জন ও জেদ্দার জন্য ৪০০ জন প্রবাসীকে টিকেট ক্রয়ের জন্য নির্দিষ্ট সময় জানিয়ে দেয়া হবে। পরবর্তীতে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্যদেরকে ক্রমানুসারে ফোন করা হবে। বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ রিয়াদ-ঢাকা একমুখী যাত্রার টিকেটের মূল্য ইকনমি ক্লাস ২৮০০ সৌদি রিয়াল ও বিজনেস ক্লাস ৩৮০০ সৌদি রিয়াল নির্ধারণ করেছে। জেদ্দা-ঢাকা বিমানের একমুখী যাত্রার টিকেটের মূল্য ধরা হয়েছে ইকনমি ক্লাসের জন্য ৩০৩০ সৌদি রিয়াল ও বিজনেস ক্লাস ৪০৩০ সৌদি রিয়াল।”

আরও পড়তে পারেন: বাংলাদেশিদের ভিসার মেয়াদ বাড়াবে মধ্যপ্রাচ্যের দেশগুলো

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশি পাসপোর্টধারীরা যারা দূতাবাসের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন শুধুমাত্র তারাই বিশেষ ফ্লাইট দুটিতে ভ্রমণ করতে পারবেন। যাত্রীরা সৌদি আরবের বাংলাদেশ বিমানের নির্দিষ্ট অফিস থেকে টিকেট কিনে নিবেন।

করোনায় আক্রান্ত নন/কোনো উপসর্গ নেই- এই মর্মে সৌদি কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সার্টিফিকেট বিমানে প্রবেশের পূর্বে প্রত্যেক যাত্রীকে অবশ্যই সঙ্গে রাখতে হবে। ঢাকায় অবতরণের পর বিমান বন্দরে তা জমা দিতে হবে এবং বাংলাদেশ সরকার নির্ধারিত কোয়ারেন্টিন সম্পর্কিত সকল সিদ্ধান্ত মেনে চলতে হবে। প্রত্যেক যাত্রীকে মাস্ক, হ্যান্ড গ্লাভস পরিধান ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য প্রবাসীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেদ্দা ও রিয়াদস্থ রিজিওনাল অফিসের সাথে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। রিয়াদ এর জন্য নম্বর- ০৫০৪২৪৬৩৫২ ও ০৫৬ ৯৬৪ ১৮২৪। আর জেদ্দার জন্য নম্বর- ০৫৫ ৮৮৭ ২৫৮০ ও ০৫০ ৫৬১ ৮২১৩।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!