সুস্থ হয়ে উঠেছেন লেবাননের প্রথম করোনা-আক্রান্ত রোগী

মোট আক্রান্ত ১৩ জন

লেবাননের প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছেন। তিনি ৪৫ বছর বয়সী একজন লেবানিজ মহিলা, যিনি ইরানের কুয়াম সফর শেষে দেশে ফিরে এসেছিলেন এবং পরীক্ষায় তার শরীরে করোনাভাইরাস ধরা পড়েছিল।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতেএই তথ্য নিশ্চিত করে বলা হয়, সংক্রামিত রোগীকে দ্বিতীয় দফায় পরীক্ষার পর বুধবার বাড়িতে পাঠানো হবে।

তিনি লেবাননের করোনভাইরাস আত্রান্ত মোট ১৩ জন রোগীর মধ্যে প্রথম সেরে উঠলেন। ২১ শে ফেব্রুয়ারি লেবাননের প্রথম করোনভাইরাস আক্রান্ত এই রোগী কথা নিশ্চিত করেছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

Travelion – Mobile

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও নিশ্চিত করেছে যে, মঙ্গলবার পরীক্ষা করা সন্দেহভাজন রোগীদের মধ্যে কারও করোনাভাইরাস পাওয়া যায়নি।

তবে সোমবার লেবাননে করোনভাইরাস আক্রান্ত নতুন তিন জন রোগী শনাক্ত হয়েছিল। যার ফলে দেশটিত মোট সংক্রমণের সংখ্যা ১৩-এ পৌঁছে।

সেমাবারের নতুন ৩ জন রোগী আগে সংক্রামিত রোগীদের সংস্পর্শে আক্রান্ত হয়েছেন বলে জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, নতুন রোগীরা করোনা-আক্রান্ত সিরিয়ার নাগরিকের সংস্পর্শে ছিলেন যাকে শুক্রবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এই তিন জন স্থানীয়ভাবে সংক্রামিত প্রথম ঘটনা।

এর আগে শনিবার শনাক্তদের মধ্যে অন্যতম ঘটনা হ’ল সংক্রামিত ইরানি নাগরিকের স্ত্রী যিনি লেবাননে পাড়ি জমান। শনিবার নিশ্চিত হওয়া অন্য দুটি মামলায় শুক্রবার নির্ধারিত সিরিয়ার নাগরিকের এক ছেলে ও বন্ধু ছিল।

করোনা রোধে শুক্রবার থেকে বেশি প্রাদূর্ভাবের দেশগুলির যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করে লেবানন সরকার। তালিকাভুক্ত দেশগুলি হলেন: চীন, দক্ষিণ কোরিয়া,ইরান এবং ইতালি। সিদ্ধান্তটি শনিবার দুপুর ১২ টা থেকে কার্যকর হয়। তবে লেবাননের নাগরিক এবং লেবাননে বসবাসরতপ্রবাসীরা এই সিদ্ধান্ত থেকে অব্যাহতি পাবেন।

সোমবার ইরান থেকে দুটি এবং ইটালি থেকে একটি ফ্লাইট বৈরুত পৌঁছেছে। স্বাস্থ্য মন্ত্রকের একটি মেডিকেল টিম কর্নাভাইরাসের লক্ষণগুলির জন্য যাত্রীদের পরীক্ষা করার জন্য বিমানগুলিতে প্রেরণ করা হয়েছিল। যাত্রীদের মধ্যে কোনও অস্বাভাবিক অবস্থার খবর পাওয়া যায়নি।

রাষ্ট্র পরিচালিত জাতীয় নিউজ এজেন্সি সোমবার সন্ধ্যায় জানিয়েছে যে সিরিয়া থেকে ৩০ জন লোককে নিয়ে আসা একটি বাসকে “সন্দেহভাজন” সংক্রমণের কারণে আল-কায়া সীমান্ত ক্রসিংয়ে থেকে ফিরে দেওয়া হয়েছে। সিরিয়ার ভ্রমণে কোনও সরকারী বাধা নেই এবং দেশটি এ ভাইরাসের কোনও ঘটনা আনুষ্ঠানিকভাবে এখনও ঘোষণা করা হয়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাস প্রাদুর্ভাবকারী দেশগুলি থেকে আসা লেবানিজ ও প্রবাসী সকলকে তাদের বাড়িতে স্ব-কোয়ারান্টাইনের নির্দেশ পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়েছে। যদি কারও কোন লক্ষণ শনাক্ত হয়, তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হটলাইন নম্বরে 76-592699-এ কল করতে অনুরোধ জানানো হয়েছে।

আগের খবর
লেবাননে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!