সুদানে উড়োজাহাজ বিধ্বস্ত, বিচারক-শিশুসহ নিহত ১৮

উড্ডয়নের পাঁচ মিনিট পরে সুদানের বিমান বাহিনীর একটি আন্তোভ এন-১২ উড়োজাহাজ দারফুরে বিধবস্ত হয়। চার শিশু ও তিনজন বিচারকসহ ১৮ আরােহী নিহত হয়েছেন।

সামরিক উড়োজাহাজটি দারফুরের জেনিনা বিমানবন্দর (ইজিএন) থেকে সুদানের রাজধানীর মূল বিমানবন্দর খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর (কেআরটি)-এর দিকে উড়াল দিয়েছিল। এটি জাতিগত সহিংসতায় ক্ষতিগ্রস্থ এল এলেনিনার বাসিন্দাদের মানবিক সহায়তা প্রদান শুরু করেছিল।

সেনাবাহিনীর মুখপাত্র আমের মোহাম্মদ আল-হাসান বিবৃতিতে বলেছেন,”স্থানীয় সময় বৃহস্পতিবার পশ্চিম দারফুর থেকে উড্ডয়নের সময় সামরিক বাহিনী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। এতে সাত জন ক্রু , তিন বিচারক এবং চার শিশুসহ আট জন আরোহী নিহত হয়েছেন। দুর্ঘটনার কারণ নির্ধারণের জন্য তদন্ত চলছে।”

Travelion – Mobile

সুদানের সামরিক বাহিনীর বহরে অধিকাংশই সেভিয়েত- চীনের তৈরি পুরনো উড়োজাহাজ। সম্প্রতি সময়ে এসব উড়োজাহাজ বিভিন্ন দুর্ঘটনায় পড়ে প্রাণহানির ঘটনা ঘটছে।


সুদানিজ বিমানবা বাহিনী (এসএএফ)-এর বহরে চীনা এবং রাশিয়ান তৈরি উড়োজাহাজের মিশ্রণ রয়েছে, যেগুলো প্রযুক্তিগত সমস্যার কারণে প্রায়শই দুর্ঘটনার শিকার হয়।

২০১৬ সালের এপ্রিলে, এল ওবেইদ বিমানবন্দরে (ইবিডি) অবতরণের সময় এসএএফ’র একটি আন্তোনোভ ২৬ উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৫ ক্রুর সবাই নিহত হয়েছিল।

২০১৮ সালের ৩ অক্টোবর সুদানের রাজধানীর মূল বিমানবন্দর খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর (কেআরটি) রানওয়েতে সুদানী বিমান বাহিনীর দুটি সামরিক উড়োজাহাজের সংঘর্ষ হয়। এতে কোন হতাহত না হলেও বিমানবন্দরটি সাময়িকভাবে বন্ধ ছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!