সিউল ন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন

দক্ষিণ কোরিয়ার খ্যাতনামা উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসের গোয়ানজন গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাস এই উদ্যোগ নিয়েছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) দক্ষিণ কোরিয়ায়য় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির গ্রন্থাগারের মহাপরিচালক কিম মিয়াং হোন যৌথভাবে বঙ্গবন্ধু কর্নানের উদ্বোধন করেন। এ সময় দূতাবাস ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু কর্নার’ এ কোরিয়ান ভাষায় অনুবাদকৃত ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ ও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ রাখা হয়েছে। পাশাপাশি ইংরেজী ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ প্রকাশনাও রয়েছে।

Travelion – Mobile

আশা করা যাচ্ছে, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন ও কর্ম, তার রাজনৈতিক দর্শন ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অবদান সম্পর্কে জানতে উৎসাহিত করবে ।
সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির অত্যন্ত সমৃদ্ধ এই গ্রন্থগারটিতে প্রায় ৫০ লক্ষাধিক বই, ২.৫ লক্ষাধিক জার্নাল ও ম্যাগাজিন রয়েছে এবং ৩৫ হাজারের অধিক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছে।

সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি দক্ষিণ কোরিয়ার একটি শীর্ষ স্থানীয় সরকারি বিশ্ববিদ্যালয় যার বর্তমান অবস্থান ২০২২ সালের কিউএস গ্লোবাল ওয়ার্ল্ড র্যাংকিংয়ে ৩৬তম।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রন্থাগারের মহাপরিচালক কিম মিয়াং হোন রাষ্ট্রদূত আবিদা ইসলামকে একটি সম্মাননা পত্র প্রদান করেন।

এর আগে গত ২৬ জুলাই দক্ষিণ কোরিয়ার অপর আরেকটি স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়-ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসেরই উদ্যোগে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!