সাংবাদিক হত্যাকাণ্ডের দায় নিয়ে পদত্যাগের ঘোষণা মাল্টার প্রধানমন্ত্রীর

২০১৭ সালের ১৬ই অক্টোবর গাড়িতে বোমা বিস্ফোরণে নিহত হয়েছিলেন মাল্টার অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিয়াজা। সে সময় ইউরোপীয় দেশটির প্রভাবশালী রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান করছিলেন দি মাল্টা ইনডিপেনডেন্টের সাংবাদিক ও কলামিস্ট ৫৩ বছর বয়েসী এই সাহসী নারী সাংবাদিক।

এ হত্যাকাণ্ড মাল্টায় শুধু নয়, ইইরোপ ছড়িয়ে সাড়া বিশ্ব নাড়া দিয়েছিল। ২০১৮ সালের এপ্রিলে ৪৫টি আন্তর্জাতিক সাংবাদিক সংঘটনের যৌথ কনসোর্টিয়াম ডাফনে কারুয়ানার অনুসন্ধানী প্রতিবেদনগুলোর কাজ শেষ করার সহায়তায় ‘ড্যাফনে প্রকল্প’ প্রকাশ করে। এছাড়া একই বছর তাঁর সম্মানে সাংবাদিক ও তথ্য অধিকার রক্ষাকারীদের জন্য প্রবর্তন করা হয় জিইইউ/এনজিএল পুরষ্কার।

দেশ ও আন্তর্জাতিক প্রতিক্রিয়ার মূখে হত্যাকাণ্ডের দুমাস পর গাড়ি বোমা হামলার অভিযোগে তিন জনকে গ্রেপ্তার করা হয়েছিল। চলতি বছরের গত ২০ নভেম্বর তাঁর হত্যার অভিযোগে পুলিশ গ্রেপ্তার করে মাল্টার প্রভাশালী ব্যবসায়ী এবঙ সরকারের মিত্র ইয়ারজেন ফেনেককে।

গাড়িতে বোমা বিস্ফোরণে নিহত হন অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিয়াজা
গাড়িতে বোমা বিস্ফোরণে নিহত হন অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিয়াজা

দুই বছর আগের সেই হত্যাকাণ্ডের জন্য দায় স্বীকার করে সরে দাঁড়াচ্ছেন মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট। সোমবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে নতুন বছরের জানুয়ারিতে পদত্যাগ করার ঘোষণা দেন তিনি ।

Travelion – Mobile

এই ঘোষণা তখনই আসে যখন তার দলের ঘনিষ্ট এক ব্যবসায়ীর বিরুদ্ধে ডাফনে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠার পরপরই বিক্ষোভে নামেন দেশের অসংখ্য সাধারণ মানুষ। বিক্ষোভকারীদের দাবিকে সম্মান জানিয়ে পদত্যাগের এই ঘোষণা মাসকাটের।

ছয় বছর ধরে মাল্টার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মাসকাট। দুবার নির্বাচনে অংশ নিয়ে দুবারই বিপুল ব্যবধানে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে ছোট দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।

নিজ দল লেবার পার্টির পার্লামেন্ট সদস্যদের সঙ্গে প্রায় চার ঘণ্টার বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেন মাসকাট। তাঁর সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন তাঁর দল থেকে নির্বাচিত আইনপ্রণেতারা।

আগামী ১২ জানুয়ারি ক্ষমতাসীন দল লেবার পার্টির প্রধান হিসেবে পদত্যাগ করবেন তিনি। এরপরই পরবর্তী প্রধানমন্ত্রী বাছাইয়ের প্রক্রিয়া শুরু করতে লেবার পার্টিকে আহ্বান জানাবেন। মাসকাট বলেছেন, ‘মাল্টার একটি নতুন শুরু দরকার। আমি কেবল সেটার জন্য সবুজ সংকেতই দিতে পারি।’

মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট
মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট

নিহত নারী সাংবাদিক ডাফনের ছেলে বরাবরেই দাবি করে আসছেন, তাঁর মায়ের হত্যার সঙ্গে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা জড়িত। ডাফনের হত্যাকারীরা পুরস্কার হিসেবে দেড় লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় বর্তমানে ১ কোটি ৪০ লাখ টাকারও বেশি) পেয়েছিলেন, বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে ।

অভিযোগ উঠেছে, দুর্নীতির ঘটনা যেন ফাঁস না হয়, সে কারণে সরকারের ঘনিষ্ঠ ব্যবসায়ী ইয়ুর্গেন ফেনেখ গাড়িতে বোমা লাগিয়ে ডাফনেকে হত্যা করেছেন। প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফও কিথ স্কেমব্রি এই ঘটনার সঙ্গে যুক্ত, এমন অভিযোগও ওঠে।

নিহত সাংবাদিকের পরিবার জানিয়েছে, ডাফনের মৃত্যুর পর প্রধানমন্ত্রী মাসকাট সমবেদনা জানালেও তা যথেষ্ট নয়। গত দুই বছর ধরে এই ঘটনার বিচার করতে ব্যর্থ হওয়ায় তাঁর পদত্যাগ করা উচিত। তিনি ক্ষমতায় থাকলে তদন্তপ্রক্রিয়া সুষ্ঠু হবে না বলেও মনে করে ডাফনের পরিবার।

অবশেষে শনিবার, মাল্টারধনকুবে এবং রিয়েল এস্টেট ও ক্যাসিনোর বড় ব্যবসায়ী ইয়ুর্গেন ফেনেখ ফেঞ্চের বিরুদ্ধে কারুয়ানা গালিজায়ার হত্যার সাথে জড়িত থাকার অভিযোগ আনা হয়।

সাংবাদিক এবং কর্তৃপক্ষের তদন্তে ফেনেখ এবং সেই ব্যক্তির মধ্যে যোগসূত্রের সন্ধান পাওয়া গেছে, যিনি গত সপ্তাহ অবধি মাসকাটের প্রধান কর্মী ছিলেন। তিনি হলেন প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফ কিথ স্কেমব্রি।

মাল্টার জনগণের হৃদয়ের গভীরে ডাফনে কারুয়ানা গালিয়াজা
মাল্টার জনগণের হৃদয়ের গভীরে ডাফনে কারুয়ানা গালিয়াজা

সোমবার রাতে কিথ স্কেমব্রি পদত্যাগ করেন এবং পরের দিন তাকে গ্রেপ্তার করা হয়। দু’দিন পরে তাকে পুলিশ হেফাজত থেকে মুক্তি দেওয়া হয়। তবে ইয়ুর্গেন ফেনেখের আইনজীবীরা আদালতে বলেছে যে, এমন একটি উপাদান রয়েছে যা এই ষড়যন্ত্রের সাথে শেম্ব্রিকের যুক্ত থাকার প্রমাণ দেয়। শেমম্ব্রি সকল অভিযোগ অস্বীকার করেছেন।

ব্যবসায়ী ফেনেখ দুবাইভিত্তিক প্রতিষ্ঠান ১৭-ব্ল্যাকের মালিক। ২০১৬ সালে সাড়া জাগানো পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম এসেছিল এই ব্যবসাপ্রতিষ্ঠানটির।

গত শনিবার ব্যবসায়ী ইয়ুর্গেন ফেনেখের বিরুদ্ধে ডাফনে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠার পরপরই প্রধানমন্ত্রী মাসকাটের তাৎক্ষণিক পদত্যাগের দাবিতে রাজধানী ভালেত্তাতে বিক্ষোভ করেন অসংখ্য মানুষ। সেই জেরেই সোমবার ঘোষণা আসে প্রধানমন্ত্রীর পদত্যাগের ।

পদত্যাগের ঘোষণা দেওয়ার সময় মাসকাট বলেছেন, ‘ওই ঘটনার সমস্ত দায়ভার আমার। ওই ঘটনার তদন্তকাজের কিছু অংশ ভালোভাবেই এগিয়েছে, কিছু অংশ আরও ভালোভাবে সামাল দেওয়া যেত।’

“ন্যায়বিচার হচ্ছে এবং আমি দেখতে চাই যে ন্যায়বিচার সবার জন্য। তদন্ত সম্পূর্ণ হয় নি। কেউ বিচারের উর্ধ্বে নয়”, প্রধানমন্ত্রী দাবি করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!