সর্বোচ্চ রেমিট্যান্সে ৪২ জন প্রবাসী সিআইপি

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালের জন্য বিশ্বের বিভিন্ন দেশের ৪২ জন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীকে এনআরবি-সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছে বাংলাদশ সরকার।

এর মধ্যে বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ৩৬ জন প্রবাসী এবং বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী ক্যাটাগরিতে ৬ জন প্রবাসী রয়েছেন।

গত ৩ নভেম্বর সরকারি গেজেটে নির্বাচিত এনআরবি-সিআইপিদের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে অনাবাসী-সিআইপি নির্বাচিত করা হয়।

Travelion – Mobile

বিগত বেশ কয়েক বছরের মতো এবারও সবচেয়ে বেশি রেমিট্যান্সে পাঠিয়ে শীর্ষ এনআরবি-সিআইপি হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের আল হারামাইন পারফিউমস গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির। সিলেটের কৃতিসন্তান মাহতাবুর রহমান বাংলাদেশের এনআরবি ব্যাংকের চেয়ারম্যান ও প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসােসিয়েশনের সভাপতি।

রেমিট্যান্সে শীর্ষ  আমিরাতের আল হারামাইন পারফিউমস গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির।
রেমিট্যান্সে শীর্ষ আমিরাতের আল হারামাইন পারফিউমস গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির।

বিগত কয়েক বছর ধারাবাহিকভাবে সংযুক্ত আরব আমিরাত সবোর্চ্চ সংখ্যক প্রবাসী সিআইপির স্থানটি দখলে রাখলেও এবার তা হাতছাড়া হয়েছে। এবার ওমানপ্রবাসীদের দখলে চলে যায় শীর্ষস্থান। ২০১৭ সালের জন্য ওমানের ১২ জন জন প্রবাসী সিআইপি নির্বাচিত হয়েছেন। সংযুক্ত আরব আমিরাত থেকে হয়েছেন ১১ জন।

বিগত বছরগুলোর মধ্যে এবারও চট্টগ্রাম জেলার প্রবাসীরা এগিয়ে রয়েছেন। দুই ক্যাটাগরীতে নির্বাচিত ৪২ জনের মধ্যে সর্বোচ্চ ১৫ জনই চট্টগ্রাম জেলার সন্তান।

নির্বাচিত এনআরবি সিআইপির পুরাে তালিকা:
বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে সংযুক্ত আরব আমিরাতপ্রবাসী মোহাম্মদ মাহতাবুর রহমান, ওলিউর রহমান, আবুল কালাম, মোহাম্মদ মাহবুব আলম, মোহাম্মদ ফরিদ আহমেদ, এ এইচ এম তাজুল ইসলাম, মোহাম্মদ আখতার হোসাইন, মোহাম্মদ আলী ও আব্দুল করিম।

ওমান থেকে এই ক্যাটাগরীতে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, মোহাম্মদ গোলাম কবির ভুইয়া, মোহা. মোছাদ্দেক চৌধুরী, মোহাম্মদ আশরাফুর রহমান, মোহাম্মদ আবু সাইদ, মো. রফিকুল আলম, মোহাম্মদ বাছা মিয়া, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ বেলাল, কাজী শফিকুল ইসলাম, মো. তৌফিকুজ্জামান ও মো. ইলিয়াস মিয়া। এর মধ্যে মোহাম্মদ ইয়াছিন চৌধুরী এ নিয়ে পর পর ৪ বার প্রবাসী সিআইপি মর্যাদা পেয়েছেন। তিনি প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসােসিয়েশনের সাংগঠনিক সম্পাদক এবং চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি।

ওমানপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মোহাম্মদ ইয়াছিন চৌধুরী
ওমানপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মোহাম্মদ ইয়াছিন চৌধুরী

এই ক্যাটাগরীতে নির্বাচিত বাকি এনআরবি-সিআইপিরা হলেন, যুক্তরাজ্যপ্রবাসী মোহাম্মদ আব্দুল করিম ও সায়ান জুবায়ের, রাশিয়াপ্রবাসী, এস এম পারভেজ তমাল ও খান আহেদুজ্জামান, কাতারপ্রবাসী মোহাম্মদ আবু তালেব, আব্দুল আজিজ খান ও আবদুল হক, অস্ট্রেলিয়াপ্রবাসী শহিদ হোসাইন জাহাঙ্গীর, কানাডাপ্রবাসী এম মনিরুজ জামান ও শাহনিমা জামান, হংকংপ্রবাসী তানভীর শাহরিয়ার গণি, জাপানপ্রবাসী কাজী সারওয়ার হাবীব, সংযুক্ত আরব আমিরাতপ্রবাসী জেড ইউ সাইদ, চীনপ্রবাসী মো. সেলিম মিয়া এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী নেহাল রয় রহিম ।

অন্যদিকে, বাংলাদেশি পণ্যের সর্বাধিক আমদানিকারক ক্যাটাগরিতে নির্বাচিত ছয় এনআরবি-সিআইপি হলেন— আমিরাতপ্রবাসী মোহাম্মদ সেলিম ও নুরুল আলম, রাশিয়াপ্রবাসী মো. ফিরোজুল আলম খান, কুয়েতপ্রবাসী আবুল কাসেম, মালয়েশিয়াপ্রবাসী মো. আখতার হোসাইন এবং যুক্তরাজ্যপ্রবাসী ফারজানা হোসাইন নিলা।

প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসােসিয়েশনের সভাপতি মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির এবং মহাসচিব কাজী সারওয়ার হাবিব শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রবাসী সিআইপি মর্যাদা পাওয়া প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের।

এক অভিনন্দন বার্তা তারা আশা করেন, নির্বাচিতরা দেশে বৈধ চ্যানলে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করবেন এবং দেশে বিনিয়োগ বাড়াতে অবদান রাখবেন।

নিজেদের ১২ জনসহ নির্বাচিত সকল প্রবাসী সিআইপিদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে চট্টগ্রাম সমিতি ওমান। এক অভিনন্দন বার্তায় সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি নুরুল আমিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী তাপস বিশ্বাস বলেন, ‘আমাদের সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী এবং সহসভাপতি প্রকৌশলী আশরাফুর রহমানসহ এবার ১২ জন ওমানপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী সিআইপি মর্যাদা পেয়ে রেকর্ড করেছে। এতে আমরা গর্বিত ও আনন্দিত। আমরা তাদেরসহ নির্বাচিত ৪৬ জন প্রবাসী সিআইপিকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!