শুধু মোজা নিয়েই আন্তর্জাতিক মেলা!

নানারকম পণ্য নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মেলা আয়োজনে চীনাদের জুড়ি মেলা ভার। বিশ্বের বৃহত্তম আমদানি-রপ্তানি মেলা থেকে শুরু করে শিশুদের খেলনার মেলা; সবই আয়োজন করে থাকে চীন।

দেশটিতে সারাবছর লেগেই থাকে নানা আন্তর্জাতিক মেলা আয়োজনের ধুম। সবশেষ এ মাসে চীন আয়োজন করেছিল বিশ্বের বিভিন্ন দেশের মোজা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো নিয়ে একটি আন্তর্জাতিক মেলা। এ মেলায় বাংলাদেশসহ অংশ নেয় বিশ্বের প্রায় ২০ টি দেশের মোজা উৎপাদক।

দেশটির ঝেজিয়াং প্রদেশের ঝুচি শহরে সম্প্রতি অনুষ্ঠিত হয় চারদিনব্যাপী এই আন্তর্জাতিক মেলা। এ বছর মোজা মেলা যৌথভাবে আয়োজন করে চীন ফেডারেশন অব ইন্ডাস্ট্রিয়াল ইকনোমিক্স, চীন টেক্সটাইল ইন্ডাস্ট্রি ফেডারেশন, চীন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সোসাইটি, চীন বুনন শিল্প সমিতি, চীন টেক্সটাইল এবং পোশাক শিক্ষা সমিতি।
চায়না তাথাং ইন্টারন্যাশনাল হোজিয়ারি ইন্ডাস্ট্রি এক্সপজিশন নামে এ মেলা ব্যাপক সাড়া ফেলে চীনা এবং আন্তর্জাতিক ব্যবসায়ীদের মাঝে।

মোজা মেলায় বাংলাদেশ থেকেও অংশ নেওয়া প্রতিনিধি দল
মোজা মেলায় বাংলাদেশ থেকেও অংশ নেওয়া প্রতিনিধি দল

Travelion – Mobile

মেলায় বাংলাদেশ থেকেও অংশ নিয়েছিল একটি প্রতিনিধি দল। এসময় তারা স্টল থেকে ক্রেতাদের বাংলাদেশে তৈরি নানা ধরনের মোজা ও হোজিয়ারি পণ্য সম্পর্কে ধারণা দেন। শেষ দিন পর্যন্ত মেলায় বাংলাদেশী স্টলে ব্যাপক সাড়া পাওয়া গেছে বলে জানান অংশ নেয়া প্রতিনিধি দলের কর্মকর্তারা।

১৮ নভেম্বর সকালে আন্তর্জাতিক মোজা মেলার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় তাথাং হুঁশিয়ারি সিটির সাউথ স্কয়ারে। চার দিনব্যাপী এই মোজা মেলা চলে ২১ নভেম্বর বিকেল পর্যন্ত।

শুধু মোজা নিয়েই আন্তর্জাতিক মেলা!
শুধু মোজা নিয়েই আন্তর্জাতিক মেলা!

আন্তর্জাতিক বাণিজ্য প্রচারের জন্য যৌথভাবে কাজ কারে চীন কাউন্সিল, ঝিজিয়াং প্রাদেশিক কমিটি, ঝুচি পৌর জনগণের সরকার, ঝিজিয়াং ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ফেডারেশন, চীন চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্স, ঝিজিয়াং চেম্বার অফ কমার্স।

প্রদর্শনীতে বাংলাদেশ, আমেরিকা, কানাডা, দক্ষিণ কোরিয়া, মরক্কো, ক্যামেরুন আফ্রিকা, পাকিস্তান, নেপাল, তাজাকিস্থান, কাজাকিস্থান, সিরিয়া, ইয়েমেন, মিশর, নাইজেরিয়া, জিম্বাবুয়ে, উগান্ডাসহ দেশি-বিদেশি চার শতাধিক প্রতিষ্ঠান অংশ নেয় ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!