লেবাননে বিশ্বব্যাংকের নগদ সহায়তার কর্মসূচির নিবন্ধন শুরু

লেবাননে অর্থনীতি ধসে পড়ার দুই বছর পর বুধবার বহু মিলিয়ন ডলারের বিশ্বব্যাংকের নগদ সহায়তা পরিকল্পনাসহ সাহায্য কর্মসূচির জন্য অনলাইন নিবন্ধন শুরু হয়েছে। সংকটের পরে ক্রমবর্ধমান দারিদ্র্যের মুখে সাহায্য কর্মসূচি চালু করতে এত বিলম্ব, ধীর রাজনৈতিক পদক্ষেপকে তুলে ধরেছে বলে অনেকের অভিমত। জাতিসংঘের তথ্য অনুযায়ী, লেবাননের জনসংখ্যার প্রায় ৮০ শতাংশই অভাবে রয়েছে।

লেবানিজদের মধ্যে যারা নিবন্ধন করতে চায় তাদের দুই মাসের মধ্যে অনলাইন ফর্ম পূরণ করতে হবে। অর্থ প্রদান আগামী বছলের প্রথম দিকে শুরু হবে এবং পূর্ববর্তী মাসগুলির জন্য পূর্ববর্তীভাবে হস্তান্তর করা হবে। এই সহায়তা ডলারে বিতরণ করা হবে।

“এই প্রোগ্রামগুলি একটি সমাধান নয়, বরং লেবাননের নাগরিকদের বেঁচে থাকতে সাহায্য করার জন্য অস্থায়ী সহায়তা,” লেবাননের সামাজিক বিষয়ক মন্ত্রী হেক্টর হাজ্জার প্রোগ্রামের উদ্বোধনে বলেছিলেন।

Travelion – Mobile

সরকারের পরিকল্পনায় দুটি উদ্যোগ রয়েছে: একটি বিশ্বব্যাংকের জরুরী সামাজিক নিরাপত্তা নেট প্রোগ্রাম যা লেবাননের সবচেয়ে অভাবী পরিবারকে নগদ সহায়তা প্রদান করবে এবং একটি বিস্তৃত রেশন কার্ড পরিকল্পনা যা এখনও আলোচনার অধীনে রয়েছে। বিশ্বব্যাংকের সহায়তা হল ২৪৬ মিলিয়ন মার্কিন ডলার ঋণ এবং রেশন কার্ড পরিকল্পনার জন্য ৫৫৬ মিলিয়ন ডলার খরচ হবে।

বিশ্বব্যাংকের কর্মসূচী লেবাননের দেড় লাখ দরিদ্র পরিবারকে নগদ সহায়তা প্রদান করবে, যার মধ্যে পাবলিক স্কুলের ৮৭ হাজার শিক্ষার্থী রয়েছে। প্রতিটি যোগ্য পরিবার সর্বোচ্চ ছয়জনের জন্য২৫ ডলার সহায়তা এবং ব্যক্তি প্রতি ২০ ডলার পেতে পারে। কর্মসূচিটি শিক্ষার্থীদের সাহায্য করবে এবং তাদের স্কুলের ফি প্রদান করবে।

সরকারের পরিকল্পনার দ্বিতীয় ধাপ হল একটি রেশন কার্ড বাস্তবায়ন করা যা ৫ লাখ জনপোষ্টি পর্যন্ত উপকৃত হবেন। সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মাধ্যমে কার্ডটির অর্থায়নের আশা করছে। এক বছরেরও বেশি সময় ধরে এই পরিকল্পনা নিয়ে আলোচনা চলছে।

গত গ্রীষ্মের মিডিয়া রিপোর্টগুলি প্রকাশ করেছে যে, লেবাননের কর্মকর্তা এবং রাজনীতিবিদরা লেবাননের মুদ্রার অবমূল্যায়নে এবং হারানো বিনিময় হারে নগদ সহায়তা হস্তান্তর করার জন্য আলোচনার জন্য বিশ্বব্যাংকের নগদ সহায়তা কর্মসূচিতে বিলম্ব করেছেন, যাতে তারা পার্থক্যটি নগদ করতে পারে।

আধুনিক ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখে দুর্নীতি, স্বচ্ছতার অভাব এবং রাজনৈতিক নিষ্ক্রিয়তার জন্য লেবাননের নেতারা আন্তর্জাতিকভাবে সমালোচিত হয়েছেন।

সমাজকর্মী এবং স্বেচ্ছাসেবকরা নিবন্ধন খোলার জন্য সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে তবে বিলম্ব এবং প্রয়োজনীয়তাকে তারা অবাস্তব বলে দাবি করেছে। স্থানীয় দাতব্য সংস্থা কেলনা ইয়ানি কেলনার স্বেচ্ছাসেবক রায়ান খাতুন বলেছেন, “যেকোন সাহায্য অবশ্যই স্বাগত জানাই কিন্তু এত অল্প টাকার জন্য এত দীর্ঘ অপেক্ষা।

চার সদস্যের একটি পরিবারের জন্য বিশ্বব্যাংকের সাহায্য একটি পরিবারকে উষ্ণ রাখতে বা বিদ্যুৎ বিল কভার করার জন্য যথেষ্ট নয়, তিনি বলেন।

অনলাইন রেজিস্ট্রেশন এমন অনেককে বাদ দেবে যাদের ইন্টারনেট অ্যাক্সেস নেই বা যারা পড়তে পারে না। এমন একটি দেশে যেখানে বিদ্যুতঘাটতি রয়েছে ২৩ ঘন্টা।

“ন্যূনতম মজুরি বা কম বেতনে মানুষের ইন্টারনেট ব্যবহারের আশা করা অত্যাশ্চর্য বিষয়। এতেই বুঝা যায়, কর্তৃপক্ষ এবং সাধারণে জনগণের মধ্যে যোগাযোগ কতটা বিচ্ছিন্ন,” তিনি বলেছিলেন।

সামাজিক ও অর্থনৈতিক সংস্কার বাস্তবায়নে বিলম্ব রাজনৈতিক অস্থিরতার কারণে বৃদ্ধি পাচ্ছে। বৈরুত বন্দর বিস্ফোরণের তদন্তকারী বিচারককে বরখাস্ত না করলে হিজবুল্লাহ এবং তার সহযোগীরা বৈঠক বয়কট করার হুমকি দেওয়ার পরে লেবাননের মন্ত্রিসভা এক মাসেরও বেশি সময় ধরে বৈঠক করেনি।

বিচারক জিজ্ঞাসাবাদের জন্য ইরান সমর্থিত গোষ্ঠীর ঘনিষ্ঠ রাজনীতিবিদদের ডেকেছিলেন। গত বছর বিস্ফোরণে ২০০ জনেরও বেশি মানুষ নিহত এবং ৬৫০০ জনেরও বেশি আহত হয়।

মিসেস খাতুন বলেন,”এই সিদ্ধান্তগুলিতে আরও জরুরি হওয়া দরকার, তবে আমরা ইতিমধ্যেই জানি যে, লেবাননে এটি কীভাবে হয়। মানুষকে সাহায্য করার জন্য কোন তাড়াহুড়ার অনুভূতি নেই।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!