লেবাননে করোনায় মৃত্যু ৮ জনে দাঁড়াল, আক্রান্ত ৩৯১

লেবাননের করোনাভাইরাসে আরো দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটি করোনায় আট জনের প্রাণহানি হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,মারা যাওয়া বেশিরভাগ রোগীই দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছিলেন। ২১ ফেব্রুয়ারি দেশটি প্রথম করোনাভাইরাস নিশ্চিত হয়।

এদিকে শুক্রবার পর্যন্ত নতুন আরও ২৩ জন যুক্ত হয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৩৯১ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার সারাদেশে তীব্র কারফিউ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার মন্ত্রিসভা করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে লেবানন “চরম বিপদের” মধ্যে রয়েছে বলে ঘোষণা করে দেশব্যাপী লকডাউনের দু’সপ্তাহের মেয়াদ বাড়ানোর অনুমোদন করে।

Travelion – Mobile

অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী শুক্রবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে, সরকারের লকডাউন এক্সটেনশন অনুসারে সন্ধ্যা ৭ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত সারাদেশে কারফিউ বাস্তবায়ন করা হয়েছে। এ লক্ষ্যে জায়গায় জায়গায় চেকপোস্ট বসানো হয়েছে।

মন্ত্রী পরিষদের সিদ্ধান্ত অনুযাযী এসময় মানুষের চলাচল নিষিদ্ধসহ সকল প্রতিষ্ঠান ও সুপারমার্কেটগুলি বন্ধ থাকবে।

এ দিকে শুক্রবার সন্ধ্যায় কারফিউ ব্যবস্থা কার্যকর হওয়ার পরে দাঙ্গা পুলিশ রাজধানী বৈরুতের ডাউনটাউনের বিক্ষোভ শিবিরগুলি থেকে কয়েক ডজন মানুষকে জোর করে সরিয়ে দিয়েছে। ১০ অক্টোবর দেশব্যাপী সরকারবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে শিবিরগুলি ডাউনটাউন বৈরুতের ফুটপাতের স্থায়ী বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে।

হাদি নামের এক প্রতিবাদকারী ডেইলি স্টারকে বলেন, “তারা সাড়ে ৬ টায় এসেছিল এবং আমাদের অবিলম্বে চলে যেতে বলেছে। তারা আমাদের কোনও সতর্কতা দেয়নি এবং আমরা যখন মানুষ প্রত্যাখ্যান করি তখন তারা প্রতিটি তাঁবু আগুন জ্বালিয়ে বংস করে দিয়েছে।”

“তারা শহীদ চত্বরে যাওয়ার আগে আজারিহ পার্কিংয়ের তাঁবু ধ্বংস করেছিল”, তিনি আরও বলেন।

“তারা আমাদের বলেছিল যে করোনার কারণে তাঁবুতে বসবাস করাঠিক নয় এবং কারফিউর কারণে …আমরা সেখানে থাকতে পারি না …আমি মনে করি না এটিই আসল কারণ – তারা চেয়েছিল আমাদের সরিয়ে ফেলতে এবং অজুহাত হিসাবে করোনাকে ব্যবহার করল,”হাদি বলেছিলেন।

হাদি বলেছিলেন, “বৈরুতের এখানে আমার কোনও বাড়ি নেই। সুতরাং আগামীকাল দক্ষিণে লেবাননে ফিরে যাওয়ার আগে আজ রাতে এখানে থাকার জন্য আমাকে একটি বন্ধুকে কল করতে হবে।”

এ দিকে দেশব্যাপী লকডাউন বাড়ানোর প্রেক্ষিতে বৈরুতের রফিক হরিরি আন্তর্জাতিক বিমানবন্দরের বাণিজ্যিক এবং বেসরকারী বিমানের স্থগিতাদেশ ১২ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্রধানমন্ত্রী হাসান ডিয়াব শুক্রবার বিকেলে রফিক হরিরি বিশ্ববিদ্যালয় হাসপাতাল পরিদর্শন করেন। সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি নিশ্চিত করেছেন যে, প্রত্যাবর্তন প্রত্যাশায় বিদেশে থাকা লেবাননের নাগরিকদের আরও অপেক্ষা করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!