লেবাননে লকডাউন ৭ জুন পর্যন্ত বাড়ল

লেবাননে লকডাউনের মেয়াদ আরও দুসপ্তাহ বাড়িয়ে আগামী ৭ জুন পর্যন্ত বলবৎ করা হয়েছে। সারা দেশে হঠাৎ করে করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশটির মন্ত্রীপরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

গত দুই সপ্তাহ ধরে করোনভাইরাস প্রতিরোধের লকডাউন ব্যবস্থাকে শিথিল করার পরে রেস্তোঁরা,ক্যাফে,পাব, দোকান, পুল ও সেলুনগুলিকে ৫০ শতাংশ পুনরায় খোলা ও পরিচালনার অনুমতি দেওয়া সত্ত্বেও মন্ত্রিসভা সাধারণ লকডাউনের মেয়াদ দুই সপ্তাহ বাড়ানোর অনুমোদন দেওয়ার পরে এই খবর প্রকাশিত হয়েছে। ।

এ নিয়ে পঞ্চমবারের দেশটিতে লকডাউনের মেয়াদ বাড়ানো হল, যা করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা হিসেবে গত ১৫ মার্চ কার্যকর করা হয়েছিল। কিন্তু দেশটি অর্থনৈতিক পতনের দ্বারপ্রান্তে যখন এসে পড়েছে, সরকারকে এখন জনগণের স্বাস্থ্য রক্ষা এবং ইতিমধ্যে ‘রেডমার্ক’ পড়া অর্থনীতির আরও অবনতি রোধ করার মধ্যে একটি ভারসাম্য খুঁজে নিতে হবে।

Travelion – Mobile

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে তথ্যমন্ত্রী মনাল আবদেল-সামাদ বলেন যে, “সংক্রমণ বৃদ্ধির মূল কারণ হ’ল বৈশ্বিক করোনভাইরাস লকডাউন ব্যবস্থার কারণে বিদেশে আটকে থাকা লেবানিজ প্রবাসীদের প্রত্যাবর্তন। একই সঙ্গে লকডাউন বিধিনিষেধ ব্যবস্থা শিথিল করা শুরুর পর করোনা আক্রান্ত উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে ।”

কর্তৃপক্ষের হোম কোয়ারেন্টিন প্রক্রিয়া সম্পর্কে পর্যাপ্ত নজরদারি না করে এবং ঝুঁকি থাকা সত্ত্বেও প্রবাস থেকে লেবাননের নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

এদিকে লেবাননে অপারেটর নামে একটি ক্লিনিং কোম্পানিতে কর্মরত প্রায় ২ শত শ্রমিকের নমুনা পরীক্ষা করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের মধ্য থেকে চলতি সপ্তাহের ২ দিনে ৭৪ জন শ্রমিক মরণঘাতি করোনাভাইরাসে শনাক্ত হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে স্থানীয় হাসপাতালে তাদের চিকিৎসা চলছে বলে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে। এ ছাড়া করোনা নেগেটিভ হওয়া ৯৮ জন বাংলাদেশিকে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় বৈরুতের হামরায় স্থানীয় ২টি আবাসিক হোটেলে বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে বলে জানা যায়।

আবদেল-সামাদ আরও বলেন,”বিদেশ থেকে আসা লেবানিজদের মাধ্যমে আক্রান্ত বৃদ্ধি বিষয়ে উদ্বিগ্ন উদ্বেগের কারনে রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরটি আবারও চালু হবে কখন তা অস্পষ্ট থেকে যায়। যদিও মঙ্গলবার এয়ার ফ্রান্স ১২ জুন থেকে বৈরুতের উদ্দেশ্যে ফ্লাইট শুরু ঘোষণা দিয়েছে।”

লেবাননে এখন পর্যন্ত সর্বমোট ১০৯৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত সহ ২৬ জন মৃত্যুবরন করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!