লেবাননে লকডাউন ২৬ এপ্রিল পর্যন্ত বাড়লো

লেবাননে চলমান লকডাউনের মেয়াদ আগামী ২৬ এপ্রিল পর্যন্ত আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) দেশটির মন্ত্রিসভার বৈঠকে করোনাভাইরাস বিস্তার রোধে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রিসভার অধিবেশন শেষে প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের পক্ষে তথ্যমন্ত্রী মনাল আবদেল-সামাদ বলেন, “আমরা বলতে পারি না যে আমরা মহামারিটি অভ্যন্তরীণভাবে ধারণ করেছি। বিপরীতে আমরা আশঙ্কা করছি যে মহামারিটি আবার ফিরে আসবে এবং প্রবলভাবে ছড়িয়ে পড়বে … সুতরাং আমরা [সাধারণ] জনসমাগম রোধ ব্যবস্থা আরও বাড়িয়ে দিয়েছি।”

২৬শে মার্চ, মন্ত্রিসভা ঘোষণা করে যে, করোনোভাইরাস মহামারী ছড়িয়ে পড়ায় লেবানন “চরম বিপদের” মধ্যে রয়েছে এবং সে কারণে ১৫ থেকে ১২ এপ্রিল পর্যন্ত জারি করা জরুরী ব্যবস্থা আরও দু’সপ্তাহের জন্য সম্প্রসারণ প্রয়োজন।

Travelion – Mobile

বাবদা প্যালেসে রাষ্ট্রপতি মিশেল আওনের সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকটিতে করোনা পরিস্থিতিতে অভাবগ্রস্ত পরিবারগুলির জন্য আর্থিক সহায়তার বিষয়ে আলোচনাও অন্তর্ভুক্ত ছিল, যদি এ নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

আবদেল-সামাদ বলেছেন, “আমরা আর্থিক সহায়তার বিতরণ শুরু করতে চলেছি … লেবাননের সেনাবাহিনী পুরো অঞ্চলজুড়ে বিতরণ কার্যক্রম পরিচালনা করবে।”

সুবিধাভোগীদের তালিকার উপর ভিত্তি করে আর্থিক সহায়তা বিতরণ করা হবে, যার মধ্যে পরিবারের নাম, ঠিকানা, টেলিফোন নম্বর এবং সামাজিক তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

“আর্থিক সহায়তার বিতরণ শেষ করার পরে, আমরা পৌরসভা, এনজিও এবং দাতব্য কর্মীদের সহযোগিতায় সেনাবাহিনীর মাধ্যমে খাদ্য সহায়তা বিতরণ শুরু করব,” আবদেল-সামাদ আরও জানান।

লেবাননে এ পর্যন্ত প্রানঘাতি করোনাভাইরাসে ১৯ জনের মৃত্যু হযেছে। ৩ জন বাংলাদেশিসহ সর্বমোট আক্রান্ত হয়েছে ৫৮২ জন। সুস্থ হয়েছে ৫০ জন।

(ভিডিও) করোনা পরিস্থিতিতে লেবাননপ্রবাসীদের বন্দীময় মানবেতর জীবন

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!