জর্ডানে অসহায় বাংলাদেশিদের জন্য দূতাবাসের ত্রাণ সহায়তা

করোনা পরিস্থিতির শিকার

জর্ডানে করোনাভাইরাস পরিস্থিতিতে অসহায় প্রবাসী বাংলাদেশিদের ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ দূতাবাস। করোনা পরিস্থিতির শিকার অসহায় ও দুঃস্থ বাংলাদেশিদের খাদ্যসহ সহায়তা দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া কর্মসূচির আওতায় বাংলাদেশে দূতাবাসের এই উদ্যোগ।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাজধানী আম্মানের মাহাত্তা এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান। এরপর ত্রাণ বিতরণ করা হয় জাবল হোসেন এলাকার অভাবী ও অসহায় প্রবাসীদের মাঝে।

এসময় রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মনিরুজ্জামান এবং দূতালয় প্রধান মো. বশির। এ ছাড়াও উপস্থিত ছিলেন জর্ডান প্রবাসী বাংলাদেশী কল্যান সমিতির সভাপতি জালাল উদ্দিন বশির, বঙ্গবন্ধু ফাউন্ডেশন জর্ডান শাখার সাধারণ সম্পাদক এ এস শ্যামল, প্রবাসী নাট্য শিল্পী একাডেমির আন্না হাওলাদারসহ বিভিন্ন প্রবাসী সংগঠনের নেতারা।

Travelion – Mobile

প্রবাসীদের মধ্যে যারা বর্তমানে লকডাউনের কারণে আয় করতে পারছেন না এবং খাদ্য সংকটে আছেন মূলত তাদেরকে এই সহায়তা দেয়া হচ্ছে। প্রথম দিনে মাহাত্তা এলাকায় প্রায় ২’শ জন এবং জাবাল হোসেন এলাকায় ১২০ জন অসহায় প্রবাসীর মাঝে ত্রাণ বিতরণ করা হয়। জর্ডানের বাকি এলাকায় পর্যায়ক্রমে ত্রাণ বিতরণ করা হবে বলে জানান রাষ্ট্রদূত নাহিদা সোবহান।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় সারাবিশ্বে করােনা পরিস্থিতির শিকার অসহায় ও দুঃস্থ প্রবাসী কর্মীদের সংকটকালীন তাদের খাদ্য এবং অন্যান্য দৈনন্দিন প্রয়োজন মেটানোর জন্য সর্বাত্মক সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশ মিশনগুলােকে নির্দেশনা দিয়েছে । সেই নির্দশনায় আমরা জর্ডান প্রবাসীদের জন্য সম্ভাব্য সব কিছু করার উদ্যােগ নিয়েছি।”

জর্ডানে করোনা পরিস্থিতিতে অসহায় প্রবাসী বাংলাদেশিদের ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ দূতাবাস
জর্ডানে করোনা পরিস্থিতিতে অসহায় প্রবাসী বাংলাদেশিদের ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ দূতাবাস

করোনা পরিস্থিতিতে অসহায় প্রবাসীদের কেউই খাদ্য সংকটে থাকবেন না এমন নিশ্চয়তা দিয়ে রাষ্ট্রদূত বলেন, “এই মুহুর্তে করোনা পরিস্থিতির শিকার একেবারে অভাবী প্রবাসীদের জন্য বাংলাদেশ দূতাবাস তার ক্ষমতার সর্বোচ্চ করবে। দূতাবাস পুরো জর্ডানজুড়ে ত্রাণ কার্যক্রম অব্যাহত রাখবে । এ নিয়ে কাউকে দুঃশ্চিন্তায় থাকতে হবে না। প্রয়োজন সরকার থেকে আরও বাজেট আনা হবে না।”

নাহিদা সোবহান দূতাবাসের পাশাপাশি অবস্থাপন্ন জর্ডানপ্রবাসী বাংলাদেশিদের করোনা পরিস্থিতির শিকার অভাবী প্রবাসীদের সহায়তায় এগিয়ে আসার জন্য আহবান জানান। একই সঙ্গে তিনি এ নিয়ে যে কোন গুজবে কান না দেওয়ার জন্য প্রবাসীদের প্রতি অনুরােধ জানিয়েছেন।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মনিরুজ্জামান আকাশযাত্রাকে জানিয়েছেন,”মন্ত্রণালয়ের দেওয়া বাজেটে প্রাথমিক পর্যায়ে তিন হাজার অসহায় প্রবাসীকে ত্রাণ সহায়তা দেওয়া পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যেই বাংলাদেশি কমিউনিটির সংগঠনের নেতাদের সহায়তায় এবং টেলিফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমের করোনায় বেশি সংকটে থাকা বাংলাদেশির তালিকা প্রস্তুত করেছে দূতাবাস। সেই অনুযায়ী এলাকায় এলাকায় বিতরণ করা হবে।”

সরকার ও বাংলাদেশ দূতাবাসের এই মানবিক উদ্যোগের জন্য কৃতজ্ঞতা জানিয়েছে ত্রাণ পাওয়া অসহায় প্রবাসী এবং বাংলাদেশ কমিউনিটির নেতারা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!