লেবাননে প্রধানমন্ত্রী পদে ডিয়াবকে প্রত্যাখ্যান, দেশজুড়ে বিক্ষোভ

লেবাননের পরবর্তী সরকারের প্রধানমন্ত্রী পদে হাসান ডিয়াবের মনোয়ন প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীরা শুক্রবার সকালে লেবানন জুড়ে রাস্তা অবরোধ করে।

সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাজধানী বৈরুতসহ দেশের প্রধান শহরগুলোতে জড়ো হয় ডিয়াবের নিয়োগ প্রত্যাখ্যানের প্রতিবাদ জানাতে। মূলতঃ বৃহস্পতিবার রাতেই বিক্ষোভকারীরা বৈরুতের ডাউন টাউনের অনেকগুলি রাস্তা বন্ধ করে দেয়।

বৃহস্পতিবার বাবদা প্রাসাদে অনুষ্ঠিত বাধ্যবাধকতামূলক পরামর্শ সভায় সংসদীয় সংখ্যাগরিষ্ঠের সমর্থন পাওয়ার পরে রাষ্ট্রপতি মিশেল আওন নতুন সরকার গঠনের জন্য বৈরুতের আমেরিকান ইউনিভার্সিটির অধ্যাপক ও প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবকে মনোনীত করেছিলেন। তিনি সংসদের ১২৮ সদস্যের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন।

Travelion – Mobile

এই ঘোষণা আসার পর থেকেই আবার উত্তেজনা দেখা দেয়। বৃহস্পতিবার রাতেই রাস্তান নেমে আসে বিক্ষাভকারীরা। শুরু করে রাস্তা অবরোধ, জ্বালাও পোড়াও কর্মসূচি। শুক্রবার সকালে অবরোধ ছড়িয়ে পড়ে সারা লেবাননে। টায়ার পুড়ে জানাচ্ছে প্রতিবাদ।

বেকার আল-মার্জ এলাকার বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী পদে ডিয়াবকে প্রত্যাখ্যান করে বলেন যে, তিনি বিদ্রোহী রাজনৈতিক শ্রেণীর অন্তর্ভুক্ত।

তারি আল জিদিদ থেকে আসা কয়েকজন ক্ষুদ্ধ যুবক জানান যে তারা বৈরুতের ট্যালেট আল-খায়াত অঞ্চলে ডিয়াবের বাসার বাইরে বিক্ষোভ সমাবেশ করেছিলেন।

টায়ার পুড়ে এবং ময়লার স্তুপ, পাথর ফেলে রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা
টায়ার পুড়ে এবং ময়লার স্তুপ, পাথর ফেলে রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী সাদ হরিরির সমর্থনে স্লোগান দেওয়ার সময় যুবকদের কয়েকজন ডিয়াবের বিরুদ্ধে অবমাননাকর উক্তিও করেন করেছিলেন। ডিয়াব সুন্নি সম্প্রদায়ের সমর্থন উপভোগ করেন না বলে দাবি করেন এই বিক্ষোভকারীরা

রাষ্ট্র পরিচালিত জাতীয় নিউজ এজেন্সি জানিয়েছে, জাহেলির প্রধান মহাসড়ক এবং সাহাদনাইল, তালবায়া, কুব্ব ইলিয়াস এবং জেডিটাসহ জাহেলির অন্যান্য অঞ্চলে রাস্তাগুলি বিক্ষােভকারীরা ময়লার স্তুপ, পাথর এবং লোহার প্রতিবন্ধকতা দিয়ে অবরোধ করে । পশ্চিম বিকফাইয়ার আল-মারজ, আল-মাসনা’র রাস্তাও একইভাবে অবরোধ দেওয়া হয়েছে।

রাজধানী বৈরুতে, প্রতিবাদকারীদের একটি ছোট্ট দল কর্নিশে আল-মাজারায় কোলা মোড়ে যাওয়ার রাস্তা অবরোধ করেছে।

দক্ষিণ লেবাননের সাথে সংযুক্ত মহাসড়ক এবং টিএমসি উত্তর লেবাননের বিস্তৃত সড়কও বিক্ষোভকারীরা বিচ্ছিন্ন করে দিয়েছে, শুক্রবার ট্র্যাফিক ম্যানেজমেন্ট সেন্টার বলেছে।

নেয়ামি এবং সাঈদা হাইওয়ে, যেগুলো বৈরুতের সাথে দক্ষিণ লেবাননকে সংযুক্ত করেছে, সেগুলিও বিক্ষোভকারীরা বিচ্ছিন্ন করে দিয়েছে, ট্র্যাফিক ম্যানেজমেন্ট সেন্টার (টিএমসি) শুক্রবার বলেছে। উত্তর লেবাননের বিস্তৃত সড়ক অবরোধেরও খবর দিয়েছে টিএমসি ।

অধ্যাপক হাসান ডিয়াব লেবাননের নতুন প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন
অধ্যাপক হাসান ডিয়াব লেবাননের নতুন প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন

ত্রিপোলিতে বিক্ষোভকারীরা পাথর এবং কনটেইনার ফেলে “রক্সি” মোড়ের দু’দিকের রাস্তা অবরোধ করেছে। নূর স্কয়ার, বেদদাভি এবং তব্বানাহের নিকটবর্তী রাস্তাও অবরুদ্ধ। অবরোধ করা হয়েছে আক্করে, হালবা, আবদেহ এবং বিরহে রাস্তা ।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী পদে মনােনীত হবার পর জনসমক্ষে প্রথম ভাষণে ডিয়াব বলেছিলেন যে, নতুন সরকার কোনও “সংঘাতের সরকার হবে না”, এবং যত তাড়াতাড়ি সম্ভব একটি নতুন মন্ত্রিসভা গঠনের জন্য তাকে সুযোগ দেওয়ার জন্য লেবাননের জনগণের প্রতি অনুরোধ জানান।

তিনি আরও বলেছিলেন যে, রাজনৈতিক দল এবং প্রতিবাদ আন্দোলনের প্রতিনিধিদের সাথে পরামর্শ করে ব্যাপক জনগণের প্রতিনিধিত্ব নিয়ে এমন একটি সরকার গঠনের জন্য দ্রুত কাজ করবেন তিনি।

একটি সংস্কার পরিকল্পনার প্রতিশ্রুতিবদ্ধ এবং বর্তমান পরিস্থিতিটিকে “সমালোচনামূলক ও সংবেদনশীল” হিসেবে বর্ণনা করে এ জন্য ব্যতিক্রমী প্রচেষ্টা এবং সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করেন হাসান ডিয়াব।

আগের খবর :
হারিরি সরে দাঁড়ানোয় লেবাননের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ডিয়াব
লেবাননে নতুন সরকার গঠন প্রক্রিয়া তিন দিন পিছাল
লেবাননে আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন সাদ হারিরি!

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!