লেবাননকে ৩ বিলিয়ন ডলার সহায়তায় আইএমএফের চুক্তি

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, কয়েক মাস আলোচনার পর এটি লেবাননকে একটি গুরুতর অর্থনৈতিক সঙ্কট থেকে বেরিয়ে আসতে সাহায্য করার জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানের জন্য কর্মী-স্তরের চুক্তিতে পৌঁছেছে।

দেশটি ট্রিপল ডিজিটের মুদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান দারিদ্র্যের হার এবং ২০২০ সালের ঋণ খেলাপি হওয়ার পর থেকে এর মুদ্রার পতনের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে । তাই বৈরুতের কর্মকর্তারা এই ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন কারণ এটি অতিরিক্ত আর্থিক সহায়তার দরজা খুলে দেবে।

আইএমএফের ঘোষণার পর লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সাংবাদিকদের বলেন, চুক্তিটি হল “লেবাননের সাথে সহযোগিতা শুরু করতে এবং লেবাননকে বৈশ্বিক অর্থ মানচিত্রে ফিরিয়ে আনার জন্য দাতা দেশগুলির জন্য একটি ভিসা স্ট্যাম্প।”

Travelion – Mobile

রাষ্ট্রপতি মিশেল আওনের সাথে একটি যৌথ বিবৃতিতে, প্রধানমন্ত্রী আরও বলেন, আইএমএফ চুক্তি “লেবাননকে পুনরুজ্জীবিত করতে এবং এটিকে পুনরুদ্ধার ও সমাধানের পথে রাখতে সহায়তা করবে।”

লেবাননে আইএমএফ মিশন প্রধান আর্নেস্টো রামিরেজ রিগো বলেছেন, বৈশ্বিক সংকট ঋণদাতার বোর্ডে অনুমোদিত হলে, ৪৬ মাসের অর্থায়ন কর্মসূচি “প্রবৃদ্ধি এবং আর্থিক স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে কর্তৃপক্ষের সংস্কার কৌশলকে সমর্থন করবে।”

আগের খবর : লেবাননের কেন্দ্রীয় ব্যাংক দেউলিয়া নয় : গভর্নর

লেবানিজ পাউন্ড কালোবাজারে তার মূল্যের প্রায় ৯০ শতাংশ হারিয়েছে এবং জাতিসংঘের মতে লেবাননে পাঁচ জনের মধ্যে চারজন এখন দারিদ্র্যসীমার নীচে বাস করে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেনের যুদ্ধ, সেইসাথে ২০২০ সালের আগস্টে বৈরুত বিস্ফোরণের কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

রিগো বলেন, “লেবানন একটি অভূতপূর্ব সঙ্কটের সম্মুখীন হচ্ছে, যা একটি নাটকীয় অর্থনৈতিক সংকোচন এবং দারিদ্র্য, বেকারত্ব এবং দেশত্যাগের একটি বড় বৃদ্ধির দিকে পরিচালিত করেছে। এই কর্মসূচি সামাজিক ব্যয় বৃদ্ধিকে সমর্থন করবে।”

বৈশ্বিক ঋণদাতার বর্ধিত তহবিল সুবিধার অধীনে এই সহায়তা দেওয়া হবে। তবে তা দেওয়া হবে, বৈরুতের সংসদ ২০২২ সালের বাজেট এবং দূর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি নতুন ব্যাংকিং গোপনীয়তা আইন অনুমোদন করার পরেই। এর জন্য একটি ঋণ পুনর্গঠন পরিকল্পনার মন্ত্রিসভা অনুমোদনেরও প্রয়োজন হবে, জানান রিগো।

প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সম্মত হয়েছেন যে “এই সংস্কারগুলি লেবাননের সর্বোত্তম স্বার্থে এবং তা সম্পূর্ণরূপে বাস্তবায়িত হবে৷”

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!