লন্ডনের হাইকোর্টে ঝুলে আছে আজহারীর ভিসা, কাতারে অবস্থান

মালয়েশিয়া থেকে লন্ডন সফরে যেতে গিয়ে কাতারে আটকে পড়া ইসলামী বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারীর বাতিল করা ভিসা বহালের জন্য লন্ডনে হাইকোর্টে আপিল করা হয়েছে।

হাইকোর্টের বিচারক কেন মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিল হলো, সে বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য হোম অফিসকে ২ দিনের সময় দিয়েছেন। সেই হিসেবে সাপ্তাহিক ছুটি থাকায় মঙ্গলবারের আগে বিষয়টি সুরাহা হওয়ার সুযোগ নেই।

মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে কাতার এয়ারওয়েজে রওনা দিয়ে বুধবার ভোরে কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান আজহারী। এরপর সকালে লন্ডনের কানেকটিং ফ্লাইটে ওঠার জন্য বোডিং গেইটে তাকে আটকানো হয় এবং ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি। জানানো হয়, ব্রিটেনের হোম অফিস তার ভিসা বাতিল করে দিয়েছে। কেন ভিসা বাতিল হয়েছে, সেটা জানা যায়নি।

Travelion – Mobile

সর্বশেষ খবর অনুযায়ী, কাতার বিমানবন্দর থেকেই প্রায় দুই দিন ধরে চেষ্টা করা হয়েছে সমস্যা সমাধানের। ভিসা জটিলতা দেখা দেওয়ার পর তিনি ৯৬ ঘণ্টার জন্য ট্রানজিট ভিজিট ভিসা পান কাতারে।

মিজানুর রহমান আজহারী মালয়েশিয়া থেকে ব্রিটেনে আইওন টিভির আমন্ত্রণে আসছিলেন। রবিবার থেকে লন্ডনসহ ব্রিটেনের ৬টি শহরে ইসলামী বক্তব্যের আয়োজন করা হয় আইওন টিভির পক্ষ থেকে।

আইওন টিভি আপাতত অনুষ্ঠান স্থগিত ঘোষণা করেছে। লন্ডনের স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক তাদের টিভির ফেসবুক পেজে একটি ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, বিশেষ কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একই সাথে মাওলানা মিজানুর রহমান আজহারী ভালো আছেন এই সংবাদও তিনি দর্শকদের জানিয়ে দিয়েছেন।

আতাউল্লাহ ফারুক বলেন, পরে আবারও অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা করা হবে। এক্ষেত্রে টিকিট হাতে রাখার জন্য বলা হয়েছে। নতুন তারিখ ঘোষণা হলে এই টিকিটেই কনফারেন্স দেখা যাবে। আইওন টিভি আশা করছে, হোম অফিসের রিপ্রেজেন্টেশনের পরে হয়তো মাওলানা আজহারীর ভিসা বহাল করা হবে।

এদিকে, দুই দফা হোম অফিসের প্রেস অফিসে যোগাযোগ করা হলে তারা জানায়, মাওলানা মিজানুর রহমান আজহারীর বিষয়টি নিয়ে তাদের কাছে আরও কিছু তথ্য অনুসন্ধানের জন্য অনুরোধ আসছে। তবে তারা এই মুহূর্তে এটা নিয়ে কোনো তথ্য দিতে পারবে না।

তবে আজহারী আসার খবরের পর থেকেই কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকেই আয়োজক টিভির ব্যানারে আজহারীর আগমনকে স্বাগত জানিয়েছেন। আবার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি থেকে শুরু করে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের অনেক মানুষ আজহারীর সফরের বিরোধিতা করে আসছিলেন।

ব্রিটিশ এমপি থেকে শুরু করে হোম অফিসসহ বিভিন্ন জায়গায় মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্য যেখানে ধর্মীয়ভাবে অন্য ধর্মকে আঘাত করা হয়েছে, যেসব বক্তব্য ঘৃণা ছড়ায়-এমন সব ভিডিও পাঠানো হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!