যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম ফেডারেল বিচারক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো মুসলমান ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন। তাঁর নাম জাহিদ কুরাইশি।

গতকাল বৃহস্পতিবার সিনেট ফেডারেল বিচারক হিসেবে জাহিদকে দেওয়া প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনয়নে অনুমোদন দেয় । ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত সিনেটে জাহিদের মনোনয়ন ৮১-১৬ ভোটে অনুমোদন পায়।

গত মার্চে জাহিদকে এই মনোনয়ন দেন বাইডেন। বাইডেনের মনোনীত প্রথম মুসলমান বিচারক জাহিদ। সে সময় জাহিদের সঙ্গে আরও কয়েকজনকে বিচারক হিসেবে মনোনয়ন দিয়েছিলেন বাইডেন।

Travelion – Mobile

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনেজানানো হয়, সিনেট সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটিক দলের নেতা চাক শুমার বলেন, যুক্তরাষ্ট্রে ইসলাম তৃতীয় বৃহত্তম ধর্ম। কিন্তু যুক্তরাষ্ট্রের ফেডারেল বেঞ্চে কখনোই কোনো মুসলমান বিচারক ছিলেন না। যুক্তরাষ্ট্রে জনতাত্ত্বিক বৈচিত্র্যের পাশাপাশি পেশার ক্ষেত্রেও বৈচিত্র্য বাড়াতে হবে। এ বিষয়ে প্রেসিডেন্ট বাইডেন তাঁর সঙ্গে একমত হবেন বলে মন্তব্য করেন তিনি।

পাকিস্তানি বংশোদ্ভূত জাহিদ ২০১৯ সালে নিউ জার্সি অঙ্গরাজ্যে ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পান। এখন তিনি নিউ জার্সির ফেডারেল বেঞ্চে বিচারক হিসেবে নিয়োগ পেলেন। নিউ জার্সি থেকে এই প্রথম কোনো এশীয় বংশোদ্ভূত ব্যক্তি ফেডারেল কোর্টের বিচারক হলেন।

জাহিদ নিউ জার্সির বিখ্যাত রাটগার্টস ইউনিভার্সিটিতে আইনে পড়াশোনা করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের সহকারী অ্যাটর্নি হিসেবে কাজ করেছেন। কাজ করেছেন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সহকারী প্রধান কাউন্সেলর হিসেবে। এ ছাড়া মার্কিন সেনাবাহিনীর কৌঁসুলি হিসেবে কাজ করেছেন। তিনি ২০০৪ ও ২০০৬ সালে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে ইরাকে কাজ করেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!