আটকেপড়া প্রবাসীদের ইতালি ফেরাতে বাংলাদেশের জোর কূটনৈতিক চেষ্টা

দেশে আটকেপড়া ইতালিপ্রবাসীদের সেদেশে ফেরাতে বাংলাদেশের পক্ষ থেকে জোরালো কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে । বিশেষ ব্যবস্থাপনায় ইতালিতে প্রবেশের সুযোগ দেওয়ার জন্য দেশটির সরকারের কাছে আবারও অনু্রোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস ।

বৃহস্পতিবার (১০ জুন) ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান দেশটির স্বাস্থ্যমন্ত্রীর কূটনীতিক উপদেষ্টা রাষ্ট্রদূত ডেভিডা লা কাসিলিয়া সঙ্গে টেলিফোন আলাপে এই অনুরোধ জানান।

দক্ষিণ এশিয়ায় কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়ান্ট চিহ্নিত হওয়ার পর বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে ইতালিতে ২১ জুন পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকার প্রেক্ষাপটে রাষ্ট্রদূত এই বিষয়ে আলোচনা করেন।

Travelion – Mobile

টেলিফোনে আলাপকালে রাষ্ট্রদূত আহসান, বাংলাদেশে আটকেপড়া প্রবাসী বাংলাদেশীদের দুর্দশা ও নিয়োগকারী ইতালিয়ানদের ব্যবসায়ীদে ক্ষতিসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন ।

তিনি বাংলাদেশ সরকারের নেওয়া দ্রুত ব্যবস্থার কারণে কোভিড পরিস্থিতির দৃশ্যমান উন্নতির বিস্তারিত তুলে ধরেন।

কূটনীতিক উপদেষ্টা কাসিলিয়া অত্যন্ত ধৈর্য সহকারে বাংলাদেশের রাষ্ট্রদূতের বক্তব্য শোনেন এবং সিদ্বান্ত গ্রহণ প্রক্রিয়ায় সংশ্লিষ্ট সবার কাছে বিষয়টি স্পষ্টভাবে তুলে ধরার আন্তরিক আশ্বাস প্রদান করেন।

গত ৩০ মে ভ্রমণ নিষেধাজ্ঞা/অধ্যাদেশ জারির পর থেকেই একটি বিশেষ ব্যবস্থার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ দূতাবাস।

এর আগে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়কেও আনুষ্ঠানিকভাবে কূটনৈতিকপত্র দেওয়া হয়েছে। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ও ঢাকার ইতালিয়ান দূতাবাসের সাথে এক্ষেত্রে যোগাযোগ রেখে চলছে।

বাংলাদেশ দূতাবাস আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের উদ্বেগ ও উৎকণ্ঠা আন্তরিকভাবে অনুধাবন করে এবং কোভিড-১৯ সৃষ্ট বৈশ্বিক পরিস্থিতির মধ্যেও এক্ষেত্রে একটি সমাধান বের করার ক্ষেত্রে প্রচেষ্টা অব্যাহত রাখছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!